বাড়িতে চকলেট কেক বানানো শিখুন

চকোলেট কেক তৈরির উপকরণ ডিম- ৩ টি ময়দা- ১ কাপ বা ২৫০ গ্রাম দুধ-১ কাপ চিনি- ১ কাপ তেল- ১০০ গ্রাম বেকিং- পাউডার ১/২ চা- চামচ ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ কোকো পাউডার- ১ চা- চামচ চকলেট- ১টি (নরমাল সাইজের) নুন- ১/৪ চা-চামচ প্রনালী এক কাপ ময়দা নেবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এরপর তাতে মিশিয়ে দিন এক কাপ চিনির গুঁড়ো। মিশিয়ে দিন এক কাপ সাদা তেল। ডিম ফাটিয়ে দিয়ে দিন। তার সঙ্গে আধ কাপ দুধও আপনি মিশিয়ে দিতে পারেন।

এরপর ভ্যানিলা এসেন্স দিন। বেকিং সোডা মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ব্যাটার তৈরি হলে বেক প্যানে ঢেলে নিন। মাইক্রোওয়েভে বেক করুন।

১৮০ ডিগ্রির ওভেনে ১০-১৫ মিনিটের জন্য প্রথমে বসিয়ে দেবেন। কিছুক্ষণ পরে ১৬০ ডিগ্রিতে ৩০ -৩৫ মিনিট আবার রাখবেন। এবার কাঠি বা টূথপিক ঢুকিয়ে চেক করে দেখুন।

দি দেখেন কাঠিতে কিছু লেগে নেই তাহলে ওভেন অফ করে দিন। আর যদি না হয় তাহলে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট দিয়ে আবার রেখে নামাবেন।

ডেকোরেশন করার নিয়ম চকোলেট তৈরি চকোলেট – পরিমান মত (ক্যাডবেরি বা যে কোন চকোলেট নিলেই হবে ) গরম ঘন দুধ – পরিমান মত প্রনালী চকোলেট ভাল করে কুচি করে নিন।

এবার গরম দুধ ঢেলে মিক্স করে অনেকটা ঘন মত তৈরি করে নিন । এবার গরম থাকতে থাকতে কেকের উপরে ঢেলে কেক কভার করে দিন ।

এরপর ফ্রিজে রেখে দিন ১-২ ঘন্টার জন্য। ঠান্ডা হলে সুন্দর সেট হয়ে যাবে।এবার পছন্দ মত ফুল বা ক্রিম দিয়ে সাজিয়ে নিন ।

চকোলেট ক্রিম তৈরির জন্য ডিমের কুসুম-১ টি চিনি-আধ কাপের কম তেল- আধ কাপ ব্ল্যাক কফি- ১ চা চামচ কোকো পাউডার- ১ চা চামচ গলানো চকলেট-১ টি বড় কাপ ক্রিম তৈরির প্রণালী প্রথমে তেল ও চিনি ডিপফ্রিজে রেখে হালকা জমিয়ে নিন ।

তারপর বের করে কোকো পাউডার, চকোলেট ও ভ্যানিলা চকোলেট আইসক্রিম মিশিয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর এর সাথে ডিমের কুসুম মিশিয়ে আবার ব্লেন্ড করে ফোমের মতো করে নিন।

সবশেষে একে কেকের উপরে ঢেলে মাইক্রোওভেনে হাই পাওয়ারে ২০ সেকেন্ড বেক করুন। কেকটিকে ফ্রিজে রেখে কিছুক্ষন ঠাণ্ডা করুন যেন ক্রিম কেকের উপর ঠিকমতো জমাট বাঁধে।

ফ্রিজ থেকে বের করে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন। তাহলে আর দেরি কেন, এবারের বড়দিনে চকোলেট কেক বানিয়ে চমকে দিন আপনার প্রিয়জনকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ