ল্যাপটপ কিনবেন নাকি ডেস্কটপ কম্পিউটার কিনবেন? কেনার সময় কি করলে আপনি ঠকবেন বিস্তারিত জানুন

হাই বন্ধুরা।আশা করি সবাই ভাল আছেন। অনেকের মনে এরকম প্রশ্ন থেকে থাকে যে একটি কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চায় কিন্তু কোনটা কিনলে ভালো হবে। একই দামে  আসলে ল্যাপটপ ভালো নাকি ডেক্সটপ  ভালো এরকম তথ্য নিয়ে অনেকেই কনফিউশনে থাকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আবার অনেকেই অনেককে জিজ্ঞেস করে, প্রশ্ন করে যে কোনটি ভাল হবে অনেকেই না জেনে উল্টাপাল্টা তথ্য দিয়ে থাকে!কিন্তু আজকের এই আর্টিকেল  এ আমি সম্পূর্ণ আলোচনা করব যে একই দামে ল্যাপটপ কিনলে ভালো হবে নাকি ডেক্সটপ  কিনলে ভালো হবে।

এছাড়াও বর্ণনা করা হয়েছে কম্পিউটার কি কত প্রকার এবং কি কি আপনারা অনুগ্রহ করে শেষ পর্যন্ত পড়লেই সম্পূর্ণ জানতে পারবেন।

কম্পিউটার কি?

কম্পিউটার হচ্ছে একটি ইলেকট্রনিক গণনাকারী যন্ত্র যার মাধ্যমে খুব সহজে এবং অল্প সময়ে প্রচুর তথ্য সম্বলিত বড় গাণিতিক হিসাব সহ বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করা যায় যদিও কম্পিউটারে আজকাল গণনার চেয়ে অন্যান্য কাজকর্ম বেশি করা হচ্ছে,

এর মধ্যে এডিটিং ভিডিও দেখা সিনেমা দেখা আরও বিভিন্ন কিছু এতে রয়েছে মেমোরি অংশ নিয়ন্ত্রণ গাণিতিক যুক্তি অংশ ও নির্গমন অংশ এটি সমস্ত ধরনের ডাটা কে বাইনারিতে রূপান্তরিত করে সমাধান শেষে আবার ডাটা রূপান্তরিত করে প্রকাশ করে,

এটি কোন সাউন্ড কে বাইনারিতে রূপান্তরিত করা ছাড়া চিনতে পারে না এটা গ্রহণ করে পরে লাইসেন্স করে এবং ফলাফল প্রকাশ করে এটি অতি দ্রুত এবং নির্ভুল ফলাফল প্রকাশ করতে সক্ষম!

কম্পিউটারের বৈশিষ্ট্য:

কম্পিউটারের বৈশিষ্ট্য কম্পিউটারে নির্ভুল ফলাফল দ্রুতগতি ডাটা সংরক্ষণে স্মৃতি বা মেমোরির ব্যবহার স্বয়ংক্রিয় কর্মক্ষমতা নিরলস কাজ করার ক্ষমতা ইত্যাদি বৈশিষ্ট্য বিদ্যমান কম্পিউটারের প্রকারভেদ কার্যনীতি আকার ও ক্ষমতার উপর ভিত্তি করে কম্পিউটার কে তিন ভাগে ভাগ করা যায় যথা এনালগ কম্পিউটার ডিজিটাল কম্পিউটার হাইব্রিড কম্পিউটার !

ডিজিটাল কম্পিউটার কে আবার চার ভাগে ভাগ করা যায় যথা মাইক্রোকম্পিউটার মিনি কম্পিউটার মেইনফ্রেম কম্পিউটার এবং সুপার কম্পিউটার

মাইক্রো কম্পিউটার কি আবার চার ভাগে ভাগ করা যায় যথা ডেস্কটপ কম্পিউটার ল্যাপটপ কম্পিউটার কম্পিউটার এন্ড নোটবুক কম্পিউটার

Laptop :ল্যাপটপ হলো attach কেসের মত দেখতে এবং এক থেকে দুই কেজি ওজন হয়ে থাকে এটা ডেক্সটপের মতই কাজ করে

Laptop

ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ কম্পিউটারের মধ্যে দাম এবং শক্তির পার্থক্য:-

একটি উদাহরণ দিয়ে সম্পূর্ণ ব্যাপারটা বুঝিয়ে দেওয়া যাক. আপনার যদি ল্যাপটপ বা কম্পিউটার কেনার বাজেট 25000 টাকা হয়ে থাকে তবে আপনি যদি একটি ল্যাপটপ কিনতে চান সে ক্ষেত্রে  আপনি পেতে পারেন dual-core এবং 4 জিবি  ram এর একটি ল্যাপটপ অন্যদিকে আপনি যদি 25 হাজার টাকা বাজেট দিয়ে একটি ডেস্কটপ বানাতে চান,

সে ক্ষেত্রে সে ক্ষেত্রে আপনি এই ল্যাপটপের চেয়ে ডেক্সটপটি অনেক ভাল ভাবে বানাতে পারবেন যেমনঃ আপনি সর্বোচ্চ পেতে পারেন কোর আই ফাইভ এবং 8 জিবি র্যামের এবং অন্যান্য কিছু মিলেই আপনার একটি 25 হাজার টাকা দামের একটি ভালো কম্পিউটার ডেক্সটপ বানাতে পারবেন ।

আপনি সর্বোচ্চ পেতে পারেন কোর আই ফাইভ এবং 8 (আট)জিবি র‍্যামের এবং অন্যান্য কিছু মিলেই আপনার একটি 25 হাজার টাকা দামের একটি ভালো কম্পিউটার ডেক্সটপ বানাতে পারবেন।

Desktop

ল্যাপটপ এবং ডেক্সটপ এর সুবিধা অসুবিধা :ল্যাপটপ ডেক্সটপ এর দুটি সুবিধা ও অসুবিধা রয়েছে .আপনার ডেক্সটপকে আপনি কোথাও বহন করে নিয়ে যেতে পারবেন না. অর্থাৎ আপনি যদি ইউনিভার্সিটি বা আপনি যদি চলে যান কোথাও এক জায়গায় আপনি হঠাৎ করেই আপনার ডেক্সটপ নিয়ে যেতে পারবেন না !

কিন্তু আপনার যদি ল্যাপটপ থাকে সে ক্ষেত্রে আপনি আপনার ল্যাপটপের ব্যাগে করেই আপনার সাথে সাথে এবং আপনি যেখানে বেড়াতে যাবেন 10 15 দিনের জন্য হলেও সেখানে আপনি নিয়ে যেতে পারবেন আপনার ল্যাপটপটি! এক্ষেত্রে আপনার  সিদ্ধান্ত আপনার আপনি কি করবেন আপনি সুবিধা এবং অসুবিধা বিবেচনা করে আপনি ভেবে নিতে পারেন যে আপনি কোনটি কিনবেন !

আমি শুধু আপনাকে একটু বোঝানোর চেষ্টা করেছি আর এই সম্পর্কে যদি কোনো মতামত এবং কিছু থাকে তাহলে আপনারা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে যাবেন এবং আরো কিছু জ্ঞান এবং তথ্য অর্জন করার জন্য আপনারা এই  id follow দিতে পারেন!

thaks for read

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hello,বন্ধুরা ভালো আছেন নিশ্চয়ই। আমি যতটুকু পারি আপনাদের সাথে জ্ঞান শেয়ার করার চেষ্টা করবো। ধন‍্যবাদ।