সুস্বাদু বিরিয়ানি রান্না করার নিয়ম।

আসসালুম অলাইকুম: হ্যালোও বন্ধুরা কেমন আছেন সবাই? আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও আপনাদের দোয়া এবং আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। যাই হোক, আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর সেটি হলো বিয়িরানি। আজ আমারা আলোচনা করবো কিভাবে সুস্বাদু বিরিয়ানি রান্না করা যায়। তো বন্ধুরা আর বেশি কথা না বলে মূল টপিকে যাওয়া যাক। আমরা চাই কাচ্চি বিরিয়ানি রান্না করতে।

তো বন্ধুরা কাচ্চি বিরিয়ানি রান্না করতে আমাদের যা যা লাগবে তা হলোঃ-

১. বাসমতি চাল এক কেজি। ২. খাসির মাংস দুই কেজি (মাঝারি টুকরো এবং হাড়সহ)। ৩. আদা বাটা দুই টেবিল চামচ। ৪. রসুন বাটা এক টেবিল চামচ। ৫. দারুচিনি ৩-৪টি। ৬. সবুজ এলাচ ৮-১০টি। ৭. কালো এলাচ ৪-৫টি। ৮. লবঙ্গ আধা চা চামচ। ৯. জয়ত্রী গুঁড়ো এক চা চামচ। ১০. জয়ফল আধা চা চামচ। ১১. টকদই এক কাপ। ১২. ঘি ৩-৪ কাপ। ১৩. শাহী জিরা ১/৩ চা চামচ। ১৪. আলু তিন থেকে চারটি (মাঝারি আকারের)। ১৫. পেঁয়াজ কুচি এক কাপ পরিমান। ১৬. পানি ছয় কাপ পরিমান। ১৭. লবণ পরিমাণ মতো। ১৮. গুঁড়ো দুধ দুই টেবিল চামচ। ১৯. জাফরান এক চিঁমটি পরিমাণ। ২০. আলু বোখারা ১০-১২টি।২১. ময়দা দুই কাপ পরিমাণ।

রান্নার পদ্ধতিঃ

প্রথমেই চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর মাংস ধুয়ে লবণ দিয়ে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। বিশ মিনিট পর আবারোও মাংস গুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

এবার শুকনো মরিচ, দারুচিনি, এলাচ, জিরা, লবঙ্গ, জয়ত্রী, জায়ফল, কাবাব চিনি এবং শাহি জিরা সহ সব মসলা গুঁড়ো করে নিতে হবে। এবার একটি হাঁড়িতে মাংস, গুঁড়ো করে রাখা মসলা এবং দই মাখিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে।

এবার অন্য একটি হাঁড়িতে ৬ কাপ পানি ফুটিয়ে নিতে হবে। পানি ফুটে ওঠা মাত্রই তাতে চাল ঢেলে দিতে হবে। চাল একটু ফুটে এলেই পানি ঝরিয়ে একটি পাত্রে সংরক্ষণ করতে হবে।তারপর জাফরান গুলো কুসুম গরম পানিতে গুলিয়ে নিতে হবে। তারপর গরম পানি ঝরানো চাল গুলোতে ঘি মিশিয়ে নিতে হবে।

মাংসের হাঁড়িতে এবার একেক করে ভাজা আলু, পেঁয়াজ, আলু বোখারা এবং ঘি মিশ্রিত গরম পানি দিতে হবে। এবার ওপরে চাল ছিটিয়ে দিয়ে জাফরানের মিশ্রণ ঢেলতে হনে এবং বাকি ঘি-মিশ্রিত গরম পানি দিয়ে দিতে হবে।

মনে রাখতে হবে যে, পানি যেন চালের ওপরে না আসে। এবার ময়দা গুলিয়ে হাঁড়ির ঢাকনা দিয়ে ভালো মতো ঢেলে দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। কোনো ফাঁকা যেন না থাকে সেদিলে খেয়াল রাখতে হবে।

ময়দার গোলা একটু নরম করে নিয়ে ঢাকনায় প্রলেপ দেওয়া যায়। তারপর এক থেকে দেড় ঘণ্টা মাঝারি আঁচে রান্না করতে হবে। এরই মধ্যে বিরিয়ানি রান্নার সুগন্ধ নাকে লাগবে।

এরপর নামিয়ে দেখুন সব ঠিকঠাক হয়েছে কিনা। তো এভাবেই রান্না করুন মজাদার বিরিয়ানি। অবশেষে পরিবারের খাবার টেবিলে কাবাব এবং চাটনির সাথে পরিবেশন করুন মজাদার খাসির দম বিরিয়ানি।

তো বন্ধুরা আজ আর নয়। আবারোও হাজির হবো নতুন আরেকটি মজাদার নতুন রেসিপি নিয়ে।সেই পযন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি কামরুল হাসান। আমি জেআইটির একজন নবীন লেখক।