বাংলায় সহজে আরটিকেল লেখার টিপস। লেখালেখি করে আয়

আরটিকেল লিখতে গিয়ে আপনারা প্রথমেই যেই ভুলটি করেন তা হলো গুগল সার্চ।  একটি নিদিষ্ট টপিক বাছাই করে নিলেও আপনারা গুগল এ গিয়ে বিভিন্ন ওয়েবসাইট থেকে  আরটিকেল কপি করার চেষ্টা করেন।  যার কারনে অনেকেরই আরটিকেল পাবলিস হয় না বরং রিজেক্ট করে দেওয়া হয়।  মন খারাপ করার কিছুই নেই। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

শুরুতে আমিও এই ভুলটি করেছি।  মনে রাখবেন কেউই শুরুতে কোন কাজে  পারদর্শী হয়ে উঠতে পারে না।  তাই আরটিকেল লিখতে চাইলে অবশ্যই আপনাদের কিছু টিপস এন্ড ট্রিকস অনুশীলন করতে হবে। তাহলে জানা যাক কীভাবে আরটিকেল সাজিয়ে গুছিয়ে লিখবেন।  

আরটিকেল লিখতে যে ধারণা গুলো থাকা গুরুত্বপূর্ণ : 

  1. আপনাদের আরটিকেল সম্পর্কে ধারণা রাখতে হলে অবশ্যই প্রথমত বিভিন্ন মানুষের লেখা আরটিকেল গুলো পরতে হবে। আরটিকেল গুলো কি বিষয় নিয়ে লিখেছে সেটা সেখার জন্য না হলেও কিভাবে আরটিকেল গুলো মানুষ লিখে তার ধারণা রাখার জন্য।  এই নিয়মটি অনুশীলন করলে মোটামুটি হালকা আরটিকেল সম্পর্কে ধারণা হবে। 
  2. চেষ্টা করবেন নিজ দক্ষতায় আরটিকেলটি লেখার।  আপনার যেই বিষয়টি সম্পর্কে ধারণা  আছে বা যেই বিষয়টির উপর আপনার জ্ঞান আছে তা নিয়েই লিখবেন।  অনেকেই আপনারা ভেবে থাকেন যে,  যে আরটিকেলটি আপনি  লিখবেন  সেটা হয়তো অন্য দের থেকে ভালো হবে না বা হয়তো অন্য দের ভালো লাগবে না।  এটা একদমই মনে করা যাবে না।  আরটিকেল সবার থেকে একটু আলাদাই লেখার চেষ্টা করবেন।  এমনও হতে পারে আপনার নিজ দক্ষতায় লেখা আরটিকেলটি সবার চেয়ে ইউনিক।  
  3. লেখাতে content এর উপর থাকা tools গুলো ব্যবহার করুন। 
  4. আপনার আরটিকেল এ row selection of word/ শব্দের জন্য সারি নির্বাচন - tool টি ব্যবহার করুন এতে লেখা আকর্ষণীয় হয়ে উঠে এবং ভিউয়ার দের জন্য পড়তে এবং বুঝতে সুবিধা হয়।
  5. আরটিকেলটি যখন ৩০০/৪০০ শব্দের লিখতে হয় তখন অবশ্যই এই ৩০০/৪০০  শব্দের ভিতর পুরো বিষয়টি বুঝিয়ে বিশ্লেষণ করে লিখতে হবে।  এটা খুবই গুরুত্বপূর্ণ।  পুরো বিষয় নিয়ে ধারণা দিতে হবে।  
  6. যেকোনো বিষয়কে আলাদা আলাদা পয়েন্ট বা step আকারে লিখলে পাঠক তা সুবিধা অনুযায়ী পরতে পারবে। এবং যেই বিষয় নিয়েই লিখবেন।  প্রত্তেক step এ বিষয় গুলোকে ভেঙে ভেঙে বিশ্লেষণ করে লিখবেন। 
  7. লেখা শেষ করার পর যখন আপনার লেখা আরটিকেলটি পরিপূর্ণ হবে তখন একটি cover photo হিসেবে যেই বিষয় নিয়ে লিখছেন তার একটি ছবি দিয়ে দিবেন।  ছবিটি অবশ্যই লেখা শুরু করার আগে তৈরি করে নিবেন।  

এই নিয়ম গুলো অনুযায়ী লিখতে পারলে আপনার লেখা অবশ্যই পাবলিস হবে।  একটা আরটিকেল লেখা এতটাও কঠিন নয়।  আমরা যেভাবে আমাদের স্কুল কলেজের পেরেগ্রাপ গুলো লেখি ঠিক তেমনি হচ্ছে আরটিকেল লেখা।  যা খুবই সহজ একটি উপায় টাকা উপার্জন করার। 

আরটিকেল লেখার নিয়ম অনুযায়ী আরটিকেলটি লিখতে পারলে আপনি ঘরে বসে লাখ লাখ টাকা আয় করতে পারবেন।  আরও অনেক ভাল হয় যদি আপনি আরটিকেল এর ভিতর আপনার লেখা আরটিকেল বিষয়ক screenshot ব্যবহার করে থাকেন।  এতেও ভিউয়ার এর বুঝতে সুবিধা হয়।  

তাহলে বুঝা গেলো আরটিকেল লেখা তেমন একটা বেপার না।  লেখার ইচ্ছা এবং ধৈয প্রয়োজন।  ইচ্ছা থাকলেই উপার হয় এবং উপার্জন ও হয়।  তাই আরটিকেল লিখে উপার্জন করার এই পদ্ধতিটি খুবই সহজ।  

আরটিকেল লিখতে আপনার যেগুলো প্র‍য়োজন হবে তা হচ্ছে : 

১. ইনটারনেট সংযোগ। 

২. মোবাইল ফোন অথবা কম্পিউটার। 

আরটিকেল লিখতে এসএসসি পাস হলেই হবে।  এর চেয়ে বেশি দক্ষতার প্রয়োজনও হয় না।  আর  এটিতে কনো চাপ  ও নেই।  চাইলে যে কেউ পড়াশোনার পাশাপাশি আরটিকেল লিখে ঘরে বসে টাকা আয় করতে পারে।  students দের জন্য এটি খুবই সহজ একটি উপায়।  এবং খুবই ভালো একটি কাজ। 

যারা লিখতে পছন্দ করেন তারা হয়ত ইনকামের দিকে খুব একটা তাকান না কিন্তু এই কাজটি তাদের জন্য খুবই উপকারী।  ইনকাম যদি কার একটু হয়ে থাকে তাও ভালো লাগার মতো কাজে সেটা কে না চাইবে।  এছাড়া ও আপনি চাইলে গুগল এ সার্চ করেও বা youtube এ ও দেখে নিতে পারেন আরটিকেল লেখার নিয়ম।  

আরেকটা বিষয় যেটা সেটা হচ্ছে tools ব্যবহার এর ক্ষেত্রে আপনার অবশ্যই জানা থাকতে হবে যে কোন tool এর কি কাজ।  নয়ত tool একটা use করে লিখে ফেললেই হবে না।  tools এর সঠিক ব্যবহার ও জানতে হবে।  

এভাবে যদি আপনি আপনার সব আরটিকেল গুলো লিখতে পারেন তাহলে খুব ভালো একটা ইম্প্রুভমেনট দেখতে পারবেন আপনার আরটিকেল এর মধ্যে এবং খুব ভালো উপার্জন ও করতে পারবেন।  তাই আরটিকেল রাইটিং ও একটা ক্রিয়েটিভ প্রফেশন।  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mamun Talukder - Jan 28, 2022, 2:18 PM - Add Reply

nice

You must be logged in to post a comment.
Md Mahamudul - Jan 28, 2022, 8:47 PM - Add Reply

Ok vai help dorker akta !! Please vai help?

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ