ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং হল ইন্টারনেট বা যেকোনো ধরনের ডিজিটাল যোগাযোগের মাধ্যম ব্যবহার করে কোনো প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচার।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে রয়েছে ইমেইল, সোশ্যাল মিডিয়া, ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপনের পাশাপাশি এসএমএস, অডিও মার্কেটিং চ্যানেল ইত্যাদি।

অর্থাৎ, যে মার্কেটিং ক্যাম্পেইন ডিজিটাল কমিউনিকেশন অন্তর্ভুক্ত তাকে ডিজিটাল মার্কেটিং বলে।

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:

১. ডিজিটাল মার্কেটিং কি: ডিজিটাল মার্কেটিং হলো মোবাইল, ইন্টারনেট, সর্বমোবিল, সাইবার অথবা অন্য ডিজিটাল প্ল্যাটফর্মে প্রোডাক্ট অথবা সেবা প্রচারের একটি প্রকার প্রক্রিয়া।

এটি স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদির মাধ্যমে প্রচারিত হয় এবং মার্কেটারদের উদ্দীপনা দেয় যাতে সঠিক পাবলিক সম্পর্ক এবং বিক্রয় উন্নত করা যায়।

২. ডিজিটাল মার্কেটিং এর প্রকার: ডিজিটাল মার্কেটিং বিভিন্ন প্রকারের স্ট্রেটেজি ব্যবহার করা হয়, যেমন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO), পেইড সার্চ মার্কেটিং (এডওয়ার্ডস, বিজ্ঞাপন প্রদায়), সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেল মার্কেটিং, ভিডিও মার্কেটিং, কনটেন্ট মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইনফ্লুয়েন্সার মার্কেটিং ইত্যাদি।

৩. ডিজিটাল মার্কেটিং টুল: ডিজিটাল মার্কেটিং কাজ সহজ করতে বিভিন্ন ধরনের ডিজিটাল টুল ব্যবহার করা হয়, যেমন Google Analytics (ট্রাফিক এবং ব্যবহারকারীর তথ্য মনিটরিং), কীওয়ার্ড প্ল্যানার (সার্চ টার্ম রিসার্চ), সোশ্যাল মিডিয়া প্ল্যানার (সোশ্যাল মিডিয়া সম্প্রচারের প্রকার), ইমেল মার্কেটিং সফটওয়্যার (নিউজলেটার প্রেরণ), সেমরাশ (পেইড সার্চ মার্কেটিং ক্যাম্পেইন সাজানোর জন্য), স্ল্যাক (দক্ষতা ভাগ করা এবং গোপনীয়তা সংরক্ষণ করা)।

৪. কনটেন্ট মার্কেটিং: এটি অন্তর্ভুক্ত সংস্থানের পণ্য বা সেবার প্রস্তুতি করার জন্য উচ্চ-মানের, মূল্যবান এবং সার্থক কনটেন্ট তৈরি করা যাতে আপনার কাস্টমারদের আকর্ষণ করা যায়।

কনটেন্ট মার্কেটিং এ অন্তর্ভুক্ত হতে পারে ব্লগ পোস্ট এবং অডিও ভিডিও কন্টেন্ট যা ক্রেতাদের সর্বোচ্চ পর্যায়ে পণ্যের প্রতি আকৃষ্ট করবে.।

ধন্যবাদ বন্ধুরা আশা করি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাদের সামান্য কিছু ধারণা দিতে পেরেছি এবং এতে আপনারা উপকৃত হয়েছেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ