কিভাবে আপনার কম্পিউটার রক্ষা করবেন খুব দরকারী টিপস

আজ, অনেক লোক হোমওয়ার্ক, কাজ, এবং দরকারী তথ্য তৈরি বা সংরক্ষণ করতে কম্পিউটারের উপর নির্ভর করে। তাই কম্পিউটারে তথ্য সংরক্ষণ ও সঠিকভাবে রাখা জরুরি। কম্পিউটারে থাকা লোকেদের জন্য তাদের কম্পিউটারকে ডেটা হারানো, অপব্যবহার এবং অপব্যবহার থেকে রক্ষা করাও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

উদাহরণস্বরূপ, হ্যাকাররা যাতে তথ্য অ্যাক্সেস করতে না পারে সেজন্য ব্যবসার জন্য তাদের কাছে থাকা তথ্য সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাড়ির ব্যবহারকারীদেরও নিশ্চিত করতে হবে যে তারা অনলাইন লেনদেনে অংশগ্রহণ করার সময় তাদের ক্রেডিট কার্ড নম্বরগুলি সুরক্ষিত আছে।

একটি কম্পিউটার নিরাপত্তা ঝুঁকি এমন কোনো ক্রিয়া যা তথ্য, সফ্টওয়্যার, ডেটা, প্রক্রিয়াকরণের অসঙ্গতি বা কম্পিউটার হার্ডওয়্যারের ক্ষতির কারণ হতে পারে, এর অনেকগুলি ক্ষতি করার পরিকল্পনা করা হয়েছে।

কম্পিউটার নিরাপত্তায় ইচ্ছাকৃত লঙ্ঘনকে কম্পিউটার অপরাধ বলা হয় যা সাইবার ক্রাইম থেকে কিছুটা আলাদা। একটি সাইবার ক্রাইম ইন্টারনেটের উপর ভিত্তি করে অবৈধ কাজ হিসাবে পরিচিত এবং এটি এফবিআই এর শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

সাইবার ক্রাইম ঘটায় এমন লোকেদের জন্য বেশ কয়েকটি স্বতন্ত্র বিভাগ রয়েছে এবং তাদের হ্যাকার, ক্র্যাকার, সাইবার সন্ত্রাসবাদী, সাইবার এক্সটর্শিস্ট, অনৈতিক কর্মচারী, স্ক্রিপ্ট কিডি এবং কর্পোরেট স্পাই হিসাবে উল্লেখ করা হয়।

হ্যাকার শব্দটি আসলে একটি ভাল শব্দ হিসাবে পরিচিত ছিল, কিন্তু এখন এটি একটি খুব নেতিবাচক দৃষ্টিভঙ্গি আছে। একজন হ্যাকারকে এমন একজন ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয় যে বেআইনিভাবে একটি কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক অ্যাক্সেস করে।

তারা প্রায়ই দাবি করে যে তারা একটি নেটওয়ার্কের নিরাপত্তায় ফাঁস খুঁজে পেতে এটি করে। ক্র্যাকার শব্দটি কখনই ইতিবাচক কিছুর সাথে যুক্ত হয়নি এটি এমন কাউকে বোঝায় যে কীভাবে ইচ্ছাকৃতভাবে খারাপ কারণে একটি কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক অ্যাক্সেস করে।

এটি মূলত একটি দুষ্ট হ্যাকার। তারা তথ্য ধ্বংস বা চুরি করার উদ্দেশ্যে এটি অ্যাক্সেস করে। ক্র্যাকার এবং হ্যাকার উভয়ই নেটওয়ার্ক দক্ষতার সাথে খুব উন্নত। সাইবার টেরোরিস্ট হলেন এমন একজন যিনি রাজনৈতিক কারণে কম্পিউটার ধ্বংস করতে কম্পিউটার নেটওয়ার্ক বা ইন্টারনেট ব্যবহার করেন।

এটি একটি নিয়মিত সন্ত্রাসী হামলার মতো কারণ এটির জন্য অত্যন্ত দক্ষ ব্যক্তি, বাস্তবায়নের জন্য মিলিয়ন ডলার এবং বছরের পর বছর পরিকল্পনা প্রয়োজন। cyperextortionist শব্দটি এমন একজন যিনি ইমেলগুলিকে আক্রমণাত্মক শক্তি হিসাবে ব্যবহার করেন।

তারা সাধারণত একটি কোম্পানীকে একটি অত্যন্ত হুমকিমূলক ইমেল পাঠাবে যাতে বলা হয় যে তারা কিছু গোপনীয় তথ্য প্রকাশ করবে, একটি নিরাপত্তা ফাঁসকে কাজে লাগাবে, বা একটি আক্রমণ শুরু করবে যা একটি কোম্পানির নেটওয়ার্কের ক্ষতি করবে।

তারা একটি প্রদত্ত পরিমাণের জন্য অনুরোধ করবে যাতে একটি ব্ল্যাক মেলিংয়ের মতো অগ্রসর না হয়।

একজন অনৈতিক কর্মচারী হল এমন একজন কর্মচারী যে বেআইনিভাবে অনেক কারণে তাদের কোম্পানির নেটওয়ার্ক অ্যাক্সেস করে। একটি হতে পারে শীর্ষ গোপন তথ্য বিক্রি করে তারা যে অর্থ পেতে পারে বা কেউ তিক্ত হতে পারে এবং প্রতিশোধ নিতে চায়। একটি স্ক্রিপ্ট কিডী এমন একজন যিনি একটি ক্র্যাকারের মতো কারণ তাদের ক্ষতি করার উদ্দেশ্য থাকতে পারে, তবে তাদের সাধারণত প্রযুক্তিগত দক্ষতার অভাব থাকে।

তারা সাধারণত নির্বোধ কিশোর যারা পূর্বলিখিত হ্যাকিং এবং ক্র্যাকিং প্রোগ্রাম ব্যবহার করে। একটি কর্পোরেট গুপ্তচরের অত্যন্ত উচ্চ কম্পিউটার এবং নেটওয়ার্ক দক্ষতা থাকে এবং ডেটা এবং তথ্য চুরি বা মুছে ফেলার জন্য একটি নির্দিষ্ট কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্কে ভাঙার জন্য নিয়োগ করা হয়।

শ্যাডি কোম্পানিগুলি কর্পোরেট গুপ্তচরবৃত্তি নামে পরিচিত একটি অনুশীলনে এই ধরনের লোকদের নিয়োগ করে। তারা তাদের প্রতিযোগিতার একটি অবৈধ অনুশীলনের উপর সুবিধা অর্জনের জন্য এটি করে। ব্যবসায়িক এবং বাড়ির ব্যবহারকারীদের অবশ্যই তাদের কম্পিউটারকে নিরাপত্তা ঝুঁকি থেকে রক্ষা বা সুরক্ষিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করতে হবে।

এই নিবন্ধের পরবর্তী অংশ আপনার কম্পিউটার রক্ষা করতে সাহায্য করার জন্য কিছু পয়েন্টার দেবে। যাইহোক, একজনকে অবশ্যই মনে রাখতে হবে যে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য কোনও একশ শতাংশ গ্যারান্টি উপায় নেই তাই এই দিনগুলিতে তাদের সম্পর্কে আরও জ্ঞানী হওয়া আবশ্যক।

আপনি যখন একটি নেটওয়ার্কের মাধ্যমে তথ্য স্থানান্তর করেন তখন এটি একটি ব্যবসায়িক নেটওয়ার্কে প্রেরিত তথ্যের তুলনায় উচ্চ নিরাপত্তা ঝুঁকি থাকে কারণ প্রশাসকরা সাধারণত নিরাপত্তা ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষার জন্য কিছু চরম ব্যবস্থা গ্রহণ করেন।

ইন্টারনেটে কোনও শক্তিশালী প্রশাসক নেই যা ঝুঁকিকে অনেক বেশি করে তোলে। আপনি যদি নিশ্চিত না হন যে আপনার কম্পিউটার কম্পিউটারের ঝুঁকির জন্য ঝুঁকিপূর্ণ কিনা তবে আপনি সর্বদা কিছু ধরণের অনলাইন সুরক্ষা পরিষেবা ব্যবহার করতে পারেন যা এমন একটি ওয়েবসাইট যা আপনার কম্পিউটারকে ইমেল এবং ইন্টারনেট দুর্বলতার জন্য পরীক্ষা করে।

কোম্পানী তারপর এই দুর্বলতা সংশোধন করতে কিছু পয়েন্টার দেবে. কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম কোঅর্ডিনেশন সেন্টার এমন একটি জায়গা যা এটি করতে পারে। সাধারণ নেটওয়ার্ক আক্রমণ যা কম্পিউটারকে ঝুঁকির মধ্যে ফেলে তার মধ্যে রয়েছে ভাইরাস, ওয়ার্ম, স্পুফিং, ট্রোজান হর্স এবং পরিষেবা আক্রমণ অস্বীকার করা।

প্রতিটি অরক্ষিত কম্পিউটার একটি কম্পিউটার ভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ যা একটি সম্ভাব্য ক্ষতিকারক কম্পিউটার প্রোগ্রাম যা একটি কম্পিউটারকে নেতিবাচকভাবে সংক্রামিত করে এবং ব্যবহারকারীর সম্মতি ছাড়া কম্পিউটারের কাজ করার পদ্ধতি পরিবর্তন করে।

একবার ভাইরাসটি কম্পিউটারে প্রবেশ করলে এটি অন্যান্য ফাইলগুলিকে সংক্রমিত করে এবং অপারেটিং সিস্টেমেরই সম্ভাব্য ক্ষতি করে ছড়িয়ে পড়তে পারে।

এটি একটি ব্যাকটেরিয়া ভাইরাসের মতো যা মানুষকে সংক্রামিত করে কারণ এটি ছোট খোলার মাধ্যমে শরীরে প্রবেশ করে এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে এবং কিছু ক্ষতি করতে পারে। মিল হল, এড়ানোর সর্বোত্তম উপায় হল প্রস্তুতি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ