বিনামূল্যে প্রোগ্রামিং শেখার জন্য সেরা 7 টি ওয়েবসাইট। বিস্তারিত জেনে নিন!

বিনামূল্যে প্রোগ্রামিং শেখার জন্য সেরা 7 টি  ওয়েবসাইট।  বিস্তারিত জেনে নিন! 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা জানি যে আজকাল ফ্রিল্যান্সিং সেক্টরে সবচেয়ে বেশি যে চাহিদা রয়েছে সেটি হল ওয়েব ডেভেলপার,  বা ওয়েব ডিজাইনার আর আপনি জনি একজন ওয়েব ডেভেলপার হতে চান তাহলে আপনাকে প্রোগ্রামিং ভাষা জানতে হবে। তাই আজকে আমি এখানে এমন 7টি সাইট সম্পর্কে বলব যেখান থেকে আপনি বিনামূল্যে এসব প্রোগ্রামিং শিখতে পারবেন।  

এই 7টি সাইটগুলো হল:

1. Hacker Rank

2. freeCodeCamp

3. GeeksforGeeks

4. Codecademy

5. programmer

6.Hacker Earth

7. W3Schools

এবার চলুন এসব সাইট সম্পর্কে একটু বিস্তারিত  জেনে নেওয়া যাক। 

1. HackerRank: হ্যাকার র‍্যাঙ্ক।

অনলাইনে প্রোগ্রামিং শেখার জন্য  সেরা সাইটগুলির মধ্যে একটি হল ফ্রি হ্যাকার র‍্যাঙ্ক , এই নির্দিষ্ট সাইটের মধ্যে বিভিন্ন ভাষায় অনেকগুলি কোর্স রয়েছে, এবং এই কোর্সগুলির মধ্যে অনেকগুলি নতুনদের জন্য এবং এমনকি যাদের  প্রোগ্রামিং শেখা ধারণা আগে থেকে রয়েছে তারা চাইলে  30-দিনের  জন্য ও কোর্স রয়েছে। 

হ্যাকার র‍্যাঙ্ক  প্ল্যাটফর্মের দুটি বিভাগ রয়েছে একটি কোম্পানির জন্য এবং একটি প্রোগ্রামারদের জন্য, এর মানে হল আপনি  কিছু মডিউল সম্পূর্ণ করার পরে অর্থাৎ  প্রোগ্রামিং সম্পর্কে পুরোপুরি ধারণা পেলে  আপনি বিভিন্ন কোম্পানির জন্য প্রয়োজনীয় কিছু চাকরির জন্য আবেদন করতে সক্ষম হবেন।

এই পরিষেবাটি উপভোগ করা শুরু করার জন্য, আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে  আপনার ইমেল  দিয়ে। তারপর  লগইন করে আপনি একদম শুরু থেকে প্রোগ্রামিং শিখতে পারবেন ৷

2. freeCodeCamp: ফ্রিকোডক্যাম্প।

এটি ওয়েব প্রোগ্রামিং বা যেকোন প্রোগ্রামিং শেখার জন্য  একটি দুর্দান্ত সাইট। এখানে  আপনি প্রোগ্রামিং শিখে শীর্ষ  ওয়েব ডেভেলপার দের মধ্যে  একজন হতে  পারবেন । এখানে আপনি প্রোগ্রামিং এর  প্রথম স্তর থেকে শেষ পর্যন্ত শিখতে পারবেন। 

এই সাইটে খুবই সহজভাবে  কোর্সের সুবিধা দিয়ে থাকে , তাই প্রথমে আপনাকে এখানে নিবন্ধন করতে হবে। একবার আপনি নিবন্ধন করলে, আপনাকে অবশ্যই ইউনিট 1 থেকে শুরু করতে হবে। তাছাড়া এখানে  প্রত্যেক বিভাগের  জন্য, এটিতে একটি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, যেখানে এটি ধাপে ধাপে আপনাকে কি  করতে হবে তা ব্যাখ্যা করে থাকে ।

তাছাড়া  freeCodeCamp এ যে কোন প্রশ্ন সমাধানের জন্য বিভিন্ন সামাজিক নেটওয়ার্কে তাদের  বিশাল কমিউনিটি  রয়েছে, আপনি কোনো কিছু না বুঝলে সেখানে আপনি জানাতে পারবেন। 

এখানে আপনার  প্রতিটি কোর্স সম্পন্ন হলে একটি সার্টিফিকেট প্রদান করা হবে ।

3. GeeksforGeeks

GeeksforGeeks প্রোগ্রামিং শেখার ওয়েব পৃষ্ঠাগুলির মধ্যে এটি  একটি হতে পারে কারণ এই প্ল্যাটফর্মে নতুন এবং পুরাতন শিক্ষার্থীরদের  জন্য বিভিন্ন আকর্ষণীয় বিভাগ রয়েছে।

এখানে আপনি এইচ টি এম এল,  সি, সি++, জাভা, পাইথন ইত্যাদি সহ অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে পারবেন ।

তাছাড়া অন্যান্য সাইটের মত এখানে ও  প্রতিটি ইউনিট শেষ করার সময় আপনার নিজের জন্য  পশংসাপত্র থাকবে।

4. Codecademy 

Codecademy: বিনামূল্যে প্রোগ্রামিং শেখার জন্য এবং  আপনার লক্ষ্য অর্জনের জন্য  ভালো একটি সাইট।

আপনি যদি  প্রোগ্রামিং সম্পর্কে  উত্সাহী হন বা সবেমাত্র প্রোগ্রামিং জগৎ শুরু করতে চান  তাহলে কোডেকাডেমি পেজটি আপনার জন্য উপযুক্ত হবে বলে আমি মনে করি। এই  সাইটটিতে অগণিত শিক্ষা মাধ্যম রয়েছে,  যেমন  পাইথন, জাভা, গো, জাভাস্ক্রিপ্ট, রুবি, এসকিউএল, সি++, সি#, সুইফ্ট, সাস, সেইসাথে এইচটিএমএল এবং সিএসএস মার্কআপ ল্যাঙ্গুয়েজ সহ প্রায় 12টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আপনি ফ্রিতে শিখতে পারবেন।

5.programmer,   প্রোগ্রামার।

প্রোগ্রামার বিনামূল্যে প্রোগ্রামিং শেখার জন্য আরো  একটি  ভালো প্রোগ্রামিং ওয়েবসাইট। 

এখানে আপনি একজন প্রফেশনাল ডেভেলপারদের  মতো করে   শিখতে পারেন , কারণ এখানে আপনি এমন একটি প্রকল্পে থাকবেন যা বিভিন্ন বিকাশকারী এবং সিনিয়র পরামর্শদাতার তত্ত্বাবধানে থাকবে । এমনকি এটি প্রোগ্রামারে থাকলেও আপনি প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ শিখতে পারেন। 

ডেভেলপাররা  অনুশীলন করার জন্য এই প্রকল্পগুলির সর্বাধিক ব্যবহার করতে পারবেন।  

6.Hacker Earth হ্যাকার আর্থ।

 এই প্ল্যাটফর্মটি সেইসব  বিশেষজ্ঞ বা প্রোগ্রামিং উত্সাহীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে। যাদের প্রোগ্রামিং শেখার প্রতি আগ্রহ আছে।

 এখানে  দুটি বিভাগ রয়েছে: Companies এবং  Developers  কর্পোরেট বিভাগটি উদ্যোক্তাদের লক্ষ্য করে তৈরি করা হয়েছ,  

অন্যদিকে, ডেভেলপার  বিভাগে, আপনি অনেক প্রতিযোগিতা এবং চ্যালেঞ্জে অংশগ্রহণ করার সময় বিভিন্ন অনুশীলন, শেখার এবং বিভিন্ন প্রকল্পের বিকাশের অ্যাক্সেস পাবেন। এই ওয়েবসাইটটি সাধারণত প্রযুক্তিগত দক্ষতা মূল্যায়ন এবং সবচেয়ে আকর্ষণীয়  ডেভেলপার সাথে শেখার ক্ষমতার রাখে।

 7. W3Schools

আপনি যদি বিনামূল্যে প্রোগ্রামিং শিখতে চান তবে অন্যান্য ওয়েবসাইটগুলি মধ্যে   বিবেচনা করলে  সেটি হবে  W3Schools । এটি উত্সাহী এবং প্রোগ্রামিং আগ্রহীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে থাকে। এখানে আপনার  অধ্যয়ন করা প্রতিটি ক্লাস সম্পূর্ণভাবে ইন্টারেক্টিভ হবে এবং প্রথম দিন থেকে আপনি কোডের প্রতিটি কাজ সম্পর্কে জানতে পারবেন। 

এখানে আপনি  HTML, CSS, JavaScript, JSON, PHP, Python, AngularJS, React.js, SQL, Bootstrap, Sass, Node.js, jQuery, XQuery, AJAX, XML, Raspberry Pi, C++, C# y Java। এইরকম অনেক প্রোগ্রামিং ভাষা শিখতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mizanur Rahman - Feb 25, 2022, 7:27 PM - Add Reply

so good job.

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.