অন পেজ এসইও (On page SEO) কি? কিভাবে অন পেজ এসইও করতে হয়?

আস্সালামু আলাইকুম,প্রিয় বন্ধুরা। সবাই কেমন আছেন?আজকের এই পোষ্টে আমি অন পেজ এসইও সর্ম্পকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আলোচ্য বিষয়:-

একটি ওয়েবসাইটের জন্য অন পেজ এসইও খুব গুরুত্বপূর্ণ। মনে রাখবেন তরকারির জন্য লবণ যেমন খুব গুরুত্বপূর্ণ ঠিক তেমনি ২০২১ সালে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে রেংক করাতে On- page SEO ততটা গুরুত্বপূর্ণ। 

আসলে এসইও এমন একটি বিষয় যা অনেক গুলো টেকনিকের সমন্বয়ে গঠিত।যে টেকনিক গুলো অবলম্বন করে আপনি খুব সহজে আপনার টার্গেট দর্শকদের কাছে পৌছাতে পারবেন।

আর এই পোষ্টে আমি On- page SEO সর্ম্পকে বিস্তারিত আলোচনা করব। ত বন্ধুরা আপনারা যদি অন- পেজ এসইও সর্ম্পকে জানতে চান তবে দয়া এই পোষ্টটি সর্ম্পূণ পড়ুন। 

1. অন পেজ এসইও কি?

2. কিভাবে অন পেজ এসইও করবেন? 

2.1 সঠিক কিওর্য়াড রিসার্চ।

2.2 টাইটেল অপটিমাইজ।

2.3 ইমেজ অপটিমাইজ।

2.4 ডেসস্ক্রিপশন 

2.5 পার্মালিংক।

1. অন পেজ এসইও কি?

(On- page SEO) অন- পেজ এসইও হচ্ছে একটি ওয়েবসাইটের ভিতরের কাজ।এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে ওয়েবসাইটের ভেতরের কাজ আবার কি? 

ত আপনাদের একটু সহজ ভাবে বলি, যে কাজ গুলোর মাধ্যমে গুগল আপনার ব্লগ বা ওয়েবসাইটের টপিক বা নিস সর্ম্পকে ডেটিক্টে করতে পারে। আর ওয়েবসাইটের ভিতরের এই কাজকেই On- page SEO বলে।

2. কিভাবে অন পেজ এসইও করবেন?

এতক্ষন আমরা অন পেজ এসইও সর্ম্পকে অনেক কিছুই জানলাম। এখন আমরা জানব কিভাবে অন পেজ এসইও করবেন? আগেই বলেছি একটি ওয়েবসাইটের জন্য অন পেজ এসইও খুব গুরুত্বপূর্ণ। আর মনে রাখবেন অন পেজ এসইও কাজ গুলো করা ছাড়া একটি ওয়েবসাইটে রেংক নিয়ে আসা সম্ভব নয়।

আর সত্যি কথা বলতে গেলে একটি পোষ্টে On page SEO সর্ম্পকে লিখে শেষ করা ও সম্ভব নয়।আর তাই এই পোষ্টে আমি অন পেজ এসইও কিছু গুরুত্বপূর্ণ অংশ নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। 

2.1 সঠিক কিওর্য়াড রিসার্চ।

মনে রাখবেন কিওর্য়াড হলো এসইও প্রাণ। আর এসইও তে সফলতা পেতে হলে আপনাকে অবশ্যই সঠিক কিওর্য়াড রিসার্চ করতে হবে।এসইও এক্সপার্ট Brean Dean বলেন, "SEO is nothing, without keyword research " আপনি কি জানেন যে কিওর্য়াড কি?

কিওর্য়াড কি? What is keyword?

সাধারনত মানুষ সার্চ ইঞ্জিনে যা লিখে সার্চ করে তাই হচ্ছে কিওর্য়াড। বলা যায় অন পেজ এসইও প্রথম ধাপ হলো Keyword research। তাই আপনার উচিত কিওর্য়াড রিসার্চে বেশি সময় দেওয়া।

2.2 টাইটেল অপটিমাইজ।

অন পেজ এসইও সবচেয়ে  গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কন্টেন্ট টাইটেল অপটিমাইজ করা। আমরা যখন গুগলে কিছু সার্চ করি তখন আমাদের সামনে সার্চের তথ্য রিলেটড টাইটেল লেখা বিভিন্ন ওয়েবসাইট আমাদের সামনে আসে।

ধরুন এখন আমি গুগলে অন পেজ এসইও লিখে সার্চ করলাম তখন গুগর আমাকে অন পেজ এসইও সর্ম্পকে কিছু সার্চ রেজাল্ট দিল ঠিক নিচের ছবির মতো।

এখন আমরা উরের দেওয়া সার্চ রেজেল্ট গুলোর মধ্যে যে টাইটেল ভালো লাগবে আমরা সেই ওয়েবসাইটি ভিজিট করব।ত সব সময় চেষ্টা করবেন আকর্ষনীয় কন্টেন্ট টাইটের ব্যবহার করার।

2.3 ইমেজ অপটিমাইজ।

পোষ্টে ব্যবহৃত ছবি কিন্তু পোষ্টেরই একটি অংশ।আর আপনি যদি আপনার পোষ্টটি এসইও ফ্রেন্ডলি করতে চান তবে পোষ্টের ইমেজকে অপটিমাইজ করতে হবে।গুগলের মধ্যে ইমেজ নামক একটি ফিচার আছে যেখানে সমস্ত ছবি গুলো থাকে।

সঠিক ভাবে ইমেজ অপটিমাইজ করতে পারলে আপনার পোষ্টে ইমেজ রেংক করবে।আর এতে আপনি প্রচুর ভিজিটর পেয়ে যাবেন।

2.4 ডেসস্ক্রিপশন 

অন পেজ এসইও দ্বিতীয় ধাপ হলো ডেসস্ক্রিপশন। নিচের ছবি দেখলে আপনাদের বুঝতে সুবিধা হবে।

গুগলে সার্চ করে প্রথমে আমরা title দেখি এবং পরে আমরা Description দেখি।আর যদি আমাদের Title এবং Description ভালো লাগে তখন আমরা সেই ওয়েবসাইট ভিজিট করে।

তাই বেশি ভিজিটর পেতে Description এর ভিতর মূল বিষয় উল্লেখ করতে হবে। 

2.5 পার্মালিংক।

একটি কন্টেন্ট এর জন্য Title এবং Description যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটা permalink গুরুত্বপূর্ণ। পার্মালিংক গুগল SERP ভ্যালু প্রদান করার পাশাপাশি ব্রাউজারের  tap এর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

কিভাবে permalink অপটিমাইজ করবেন?

কিছু ছোট- খাটো বিষয়ে নজর রাখলেই পার্মালিংক অপটিমাইজ করতে পারবেন। যেমন:-

  • Short url ব্যবহার করা।
  • Permalink এ keyword ব্যবহার করা।
  • Permalink এ সংখ্যা ব্যবহার থেকে বিরত থাকুন।
  • প্রতি শব্দের পর (-) এই চিহৃ ব্যবহার করুন।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;-অন পেজ এসইও (On page SEO) কি? কিভাবে অন পেজ এসইও করতে হয়?
ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।