পত্রিকায় ব্লগিং যেভাবে করবেন- লেখালেখি করে আয়

পত্রিকায় ব্লগিং করে হয়ত আপনি অর্থ প্রথমেই আয় করতে পারবেন না কিন্তু আপনার লেখা অনলাইনে এবং অফলাইনে দু জায়গাই  ছাপবে।  আপনি অনেকটা ফেমাসও হয়ে যেতে পারেন নিয়মিত লিখে কারন নিয়মিত লিখলে আপনি একজন ভালো লেখকও হয়ে উঠতে পারবেন তথন সেই পত্রিকা আপনাকে সেরা লেখক হিসেবে তাদের কোনো কাজ (এসাইনমেন্ট)   দিতে পারে অথবা অর্থ পুরষ্কারও পেতে পারেন।  তাহলে জেনে নেওয়া যাক কোন পত্রিকায় এ-ই সুবিধাটি আছেঃ

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সেই পত্রিকাটি হলো কিশোর আলো। এখানে আপনি আপনার মতো করে লিখতে পারবেন।  যা নিয়ে লিখতে পারবেনঃ আপনার নিজের লেখা গল্প,অভিজ্ঞতা, কবিতা,বিজ্ঞান বা বিজ্ঞানী, কেপপ, কোনো গান, মুভি, সিনেমা বা ড্রামার রিভিউ ইত্যাদি  আরও অনেক বিষয়। 

যেভাবে লেখা পাঠাবেনঃ কিশোর আলোতে লেখার জন্য আলাদা কোন ব্লগিং সাইট নেই আপনাকে ইমেইলের মাধ্যমে লেখা পাঠাতে হবে। ইমেইলে গিয়ে [email protected]  এই ঠিকানাটি লিখুন। তারপর সাবজেক্ট দিতে হবে গল্প/ফিচার/মজার ঘটনা আপনি যে বিষয় নিয়ে লিখবেন সেই সাবজেক্ট দিবেন।

এখন আপনাকে ইমেইল কম্পসিং এ গিয়ে শিরোনাম লিখতে হবে তারপর আপনার লেখা গল্পটি সেখানে পেস্ট করে দিন। তারপর আপনাকে আপনার বিষয়ে কিছু লিখতে হবে যেমন নাম,শ্রেনি,স্কুল,ঠিকানা, ফোন নম্বর।তারপর পাঠিয়ে দিন ইমেইলটি এভাবেই আপনি কিশোর আলোর একজন লেখক হয়ে উঠবেন। 

আর পত্রিকায় ছাপা হলে আপনি অনেকটাই পরিচিতি লাভ করতে পারবেন আর সেরা লেখক হয়ে গেলে পুরষ্কার আছে।আবার আপনার লেখা সেরা হলে কিশোর আলো ম্যাগাজিন বা বইয়েও ছাপতে পারে তাই কিশোর আলোতে লিখে টাকা না পেলেও আপনার পরিচিতি বাড়বে।  কিন্তু সাবধান কিশোর আলোতে লেখার সময় যে ভুলগুলো করবেন নাঃঃ

১. কপি করবেন না কোনো সোস্যাল সাইট বা কোনো ব্লগ থেকে ধরা পড়লে আর কখনো লিখতে পারবেন না। 

২. স্কুলের ম্যাগাজিন বা কোনো বই থেকেও লিখতে পারবেন না। 

৩. অনুবাদ গল্প লিখলে কার লেখা আর মুল গল্পটিও দিয়ে দিতে হবে ইমেইলে। 

কিশোরআলোতে আপনাকে সম্পুর্ন নিজের বুদ্ধি থেকে লিখতে হবে। আপনি যদি ভালো লিখতে পারেন তাহলে কিশোর আলোতে অবশ্যই লেখা পাঠাবেন কারণ আপনার লেখা পছন্দ হলে তারা আপনাকে লেখার টাস্কও দিতে পারে।  এখানে লেখার কোনো সীমাবদ্ধতা নেই।  আপনি অনেকগুলো লেখাও পাঠাতে পারেন কারণ কিশোরআলোতে প্রতিদিন অনেক ইমেইল যায়।

আপনার ইমেইল যেতে দেরি হতে পারে বা নাও ছাপতে পারে কিন্তু মন খারাপ করার কোনো কারণ নেই কারন অনেকেই ইমেইলের মাধ্যমে কিশোর আলোতে লেখা পাঠায় আর সেগুলো ছাপেও।  আপনি কিশোরআলোতে গিয়ে দেখতে পারেন যে কত লেখা সেখানে ছেপেছে।  আর অনেক ছোট বয়সীদের লেখাও ছেপেছে। আপনার লেখা ছাপবেনা এমন কিন্তু নয় চেষ্টা করলে আপনিও পারবেন।

এখন আপনি কি লিখবেন ভেবে পাচ্ছেন না।  তাহলে ঘুরে আসুন কিশোরআলোর ওয়েবসাইটে সেখানে যারা লিখেছে সেটা দেখে লেখার নিয়মটা শিখে নিতে পারেন কিন্তু কপি করবেন না প্লিজ তাহলেতো বলেছি কী সমস্যা হতে পারে।  আর ব্লগিং করে আয় করতে চাইলে কিশোরআলো আপনার জন্য নয় কারণ কিশোরআলোতে লিখে সেটা ছাপতে পারে কিন্তু আপনি কোনো টাকা পাবেন না তবে সেরা লেখক হলে পেতে পারেন কিন্তু একদিনে লিখেই তো সেরা লেখক হওয়া যায় তার জন্য  দরকার ধৈর্য, শ্রম আর মেধা। 

অনেকদিন লিখতে হবে সেটা এক সপ্তাহ হতে পারে একমাসও হতে পারবে নির্ভর করবে আপনার লেখার উপর।  আপনি ইউনিকভাবে লিখলে সেটা ছাপবে আর সাধারণভাবে লিখলে ছাপতেও পারে নাও পারে।  কিশোরআলোতে কোন লেখা বেশি ছাপে? কিশোরআলোতে রিভিউ,অভিজ্ঞতা বা গল্প বেশি ছাবে গত কয়েকদিনের পোস্ট দেখে বুঝলাম।

অনেকে কেপপ নিয়েও লেখে সেটাতেও অনেকের ইন্টারেস্ট।  আবার  ড্রামা রিভিউ দিতে পারেন যেমন সাম্প্রতিক কেড্রামা স্কুইড গেম যা অনেক বেশি ভাইরাল আর নেটফ্লিএক্সের সর্বোচ্চ দেখা সিরিজ।

আমি আশাকরি আপনাদের বোঝাতে পেরেছি। 

ধন্যবাদ   

আমি আশাকরি বোঝাতে পেরেছি                 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a freelance, blog and article writer.