আধুনিক যুগে কম্পিউটারের প্রয়োজনীয়তা ভুমিকা

ভুমিকা : বর্তমান সভ্যতার অন্যতম বিস্ময়কর আবিষ্কার কম্পিউটার। কম্পিউটার এমন অত্যাশ্চর্য বৈজ্ঞানিক আবিষ্কার যে ,এর নামানুসারে যুগের নামকরণ করা হয় কম্পিউটার যুগ । আমাদের দৈনন্দিন জীবনের সর্বক্ষেত্রে বৈচিত্র্যপূর্ণ কাজকর্মে বিশেষ গুরুত্বপূর্ণ

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অবদান রাখছে কম্পিউটার।আজ যান্ত্রিক সভ্যতার চালিকাশক্তি হিসেবে কম্পিউটার ঘরে ঘরে স্থান করে নিয়েছে । কম্পিউটার মানুষের কাজকর্মে গতির সঞ্চার করেছে ।

কম্পিউটার পরিচয়: ইংরেজি computer শব্দটির বাংলা অর্থ গণনাকারী যন্ত্র।মূলত কম্পিউটার শব্দটি ল্যাটিন শব্দ computer এসেছে ।যার অর্থ গণনা করা । কিন্তু কম্পিউটার এখন শুধু গণনার কাজে ব্যবহৃত হয় না ,এর প্রচলন আরে ব্যাপক।

কম্পিউটার আবিষ্কার: গণিতবিদ প্যাসকেল (১৬২৩_৬২) এবং গডফ্রাইড উইলহেম লিবনিজ (১৬৪৬_১৭১৬) যান্ত্রিক ডিজিটাল ক্যালকুলেটর উদ্ভাবনের পথিকৃৎ হিসেবে পরিচিত। আধুনিক কম্পিউটারের জনক হিসেবে পরিচিত চার্লস ব্যাবেজ(১৭৯২_১৮৭১)।কারণ তিনি এ ধরনের নির্মাণ এবং তাতে নেলিয়ার ইঞ্জিন আবিষ্কার করেন।

১৯০৩সালে তাপ হ্রাসকরণের বাল্ব উদ্ভাবনের ফলে নতুন সম্ভাবনা উঁকি দেয় ।১৯৩১সালে ইউন উইলিয়াম এ বাল্ব হিসেবে কষার যন্ত্রে ব্যবহার করেন । হাওয়ার্ড আইকেন পরিকল্পিত কম্পিউটার পৃথিবীর প্রথম ডিজিটাল কম্পিউটার।১৯৫০ সালে আরও নতুন পদ্ধতিতে কম্পিউটার আবিষ্কার হয় বাইনারি পদ্ধতিতে ।

বেকারদের জন্য কম্পিউটার : একজন বেকার মানুষ কম্পিউটার শিখে সহজেই তার বেকারত্ব দূর করতে পারে । কম্পিউটার দক্ষতা অর্জন করলে নিম্ন লিখিত পদগুলোতে চাকরি পাওয়া যায় । যেমন -১ডাটা এন্টি অপারেটর ।২শিক্ষক ৩ হার্ডওয়্যার ইন্জিনিয়ার ৪ সফটওয়্যার ইঞ্জিনিয়ার ৫ প্রোগ্ৰামার ।

পরিশেষে কম্পিউটার বর্তমানে  বিশ্বের জন্য এক আশ্চর্য আবিষ্কার ।যার ফলে হাজার হাজার মানুষ এখন খুব সহজেই নিজের কাজ অর্জন করতে পারে ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ