ইন্টারনেট সংক্রান্ত তথ্য জানতে পোস্টটি পড়ুন?

প্রিয় ভাই ও বোনেরা আজকে আমি আলোচনা করব কম্পিউটার রক্ষনাবেক্ষনে সফটওয়্যারের গুরুত্ব। তাহলে চলুন শুরু করা যাক। ঘটনা ১ বায়না কলেজে ভর্তি হওয়ার পর বাবার কাছে বায়না ধরেছিল একটি ল্যাপটপ কিনে দেয়ার জন্য। বাবা প্রথম সামরিকের ফল ভালো হওয়ায় নাকে একটি কোর আই ফাইভ প্রসেসরযুক্ত একটি পার্টিশ কিনে দিলেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ল্যাপটপ পেয়ে এবং এর গতি দেখে না । সে কিছুদিনের মধ্যেই অনেক সফটওয়্যার ইনস্টল করে ফেলল। কিন্তু বায়না করটি আরে আরে বছরের মাথায় এসে রায়না দেখল তার ল্যাপটপটি এতটাই ধীর হয়ে গেছে যে , কাজ করতে গিয়ে রাচনা মহা বিরক্ত। কিছুদিন সে বাবাকে আরেকটি ল্যাপটপ কিনে দেওয়ার জন্য বার করণ।

ঘটনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন নিয়েছে। এখন সে প্রায়ই ইন্টারনেটে বিভিন্ন ওয়েব সাইটে প্রবেশ করে। এতে তার লেখাপড়ার অনেক উপকার হচ্ছে। লেখাপড়া ছাড়াও সেদের ই - মেইল করা , গান শোনা দেখছে কম্পিউটারটি কোনো ছবি কারণ ছাড়াই মাঝে মধ্যে রিস্টার্ট হয়ে যাচ্ছে।

এছাড়াও মাঝে মাঝে অকেনের ইচ্ছা ছাড়াই বিভিন্ন ওয়েব সাহতে ঢুকে যাচ্ছে পোর্টে পেনড্রাইভ প্রবেশ করালে সে অবাক হয়ে তার স শটকাট হয়ে গেছে। মূল ফাইলগুলো কোথাও দেখা যাচ্ছে না।

উপরের ঘটনা দুটো থেকে তোমরা কী বুঝলে ? তোমাদের অনেকের অভিজ্ঞতার সাথে মিলে যাচ্ছে। যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে এতদিনে তোমাদের অনেক কিছুই জানা হয়ে গেছে।

তোমরা নিশ্চয়ই বুঝে গেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে প্রসেসর ও সফটওয়ার নির্ভর যত্ন একটি কম্পিউটার তা ডেস্কটপ, ল্যাপটপ বা ট্যাবলেট যাই হোক না কেন দেখৰে খুব ভালো বা মুতগতিতে কাজ করছে।

কিন্তু কিছুদিন ব্যবহার করার পরে দেখৰে এটি ক্রমশ ধীরগতির হয়ে যাচ্ছে। অর্থাৎ পুরনো হলে যন্ত্রটি কেমন যেন ধীর হয়ে যায়।

অনেক সময় একটি কমান্ত দিয়ে অনেকক্ষণ অপেক্ষা করতে পরিস্থিতি এমন দাঁড়ায় যে , রাগান্বিত হয়ে আরেকটি নতুন কম্পিউটার কিনে ফেলতে ইচ্ছা করে । মাঝে মাঝে এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার উপায় তাহলে কী ?

এখানেই রয়েছে কম্পিউটার রক্ষণাবেক্ষণের গুরুত্ব শ্রেণিতে তোমরা রক্ষণাবেক্ষণ সম্পর্কে কিছুটা জেনেছ। বেশিরভাগ মানুষেরই আইসিটি যন্ত্রপাতি বা অন্য কোনো যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের কাজটি করতে ভালো লাগে না।

কিন্তু তারপরও এ কাজটি অভ্যন্ত গুরুত্বপূর্ণ। তুমি যদি তোমার আইনিটি যন্ত্র বা কম্পিউটারটি সচল ও পূর্ণমাত্রায় কার্যক্ষম রাখতে চাও তবে অবশ্যই এটির রক্ষণাবেক্ষণ করতে হবে। একাজের জন্য তোমার যন্ত্রপাতি বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নাই।

আসলে আমরা এখানে আইসিটি যন্ত্রপাতির ক্ষেত্রে সফটওয়ার ভিত্তিক রক্ষণাবেক্ষণের কথা বলছি । WOS তোমার আইনিটি যন্ত্রটিতে যদি মাইক্রোসফট কোম্পানির উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে বিশ্বের বেশিরভাগ কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয় ) থাকে তবে অপারেটিং সিস্টেম হালনাগাদ বা আপডেট করতে হবে।

ইন্টারনেটে সংযুক্ত থাকলে এ আপডেটগুলো সাধারণত মাক্রিয়ভাবে হয়ে থাকে। অন্যান্য অপারেটিং সিস্টেমও প্রায় একই ধরনের সুবিধা দিয়ে থাকে। তাছাড়া তোমাকে অবশ্যই মাঝে মাঝে রেজিস্ট্রি ক্লিনআপ সফটওয়্যার ব্যবহার করতে হবে,

কম্পিউটারকে সচল ও গতিশীল যদি রেজিস্ট্রি ক্লিনআপ ব্যবহার না কর তোমার কম্পিউটার বা আইসিটি যন্ত্রটি ঠিকভাবে কাজ করবে না এবং তোমার জন্য অনেক সময় বিরক্তির কারণ হবে । জন্য, জার্মান , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি -৯ ম শ্রেণি , ESTRY

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ