ইন্টেল কোর আই থ্রি টেন জেনারেশন কম্পিউটার প্রাইচ এন্ড পার্পরমেন্স।

আসসালামু  আলাইকুম বন্দুরা আসা করি আপনারা ভালো আছেন। আমিও ভালো আছি। তো আপনারা হয়ত আরটিকেলটির টাইটেল দেখেই বুঝতে পেরেছেন যে আজকে আমরা ইন্টেলের কোর আই খ্রি টেন জোনরেশনের কম্পিউটার সম্পর্কে বলব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর্থাৎ আমি আপনাদেরকে বলব যে আপনারা ইন্টেলের কোর আই থ্রি প্রসেসর গুলোর সাথে কোন পার্ট গুলো নিলে আপনার কম্পিউটারটি ভালো পার্পরমেন্স দিবে। আমাদের মধ্যে আনেকেই আছেন যারা একটু মিডিয়াম প্রাইসের মধে ভালো পার্পরমেন্সের কম্পিউটার চান।

কিন্তু আমরা অনেক সময় ভুল করে ফেলি যে আমরা ইন্টেলের প্রসেসরের সাথে এ,এম,ডি মাদার্বোর্ড গুলো নিয়ে  এর ফলে কিন্তু আমাদের আনেক সমস্যা হয়। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

এখন আমরা জানব যে ইন্টেল কোর আই থ্রি প্রসেসরের সাথে  কোন কোন পার্ট গুলো নিলে আমরা ভালো একটা পার্পরমেন্স পাব।

আমারা এরই মধ্যে পসেসর সম্পর্কে বলে পেলেছি।  এবার আমরা বলব মাদার্বোর্ড সম্পর্কে ইন্টেলের আই থ্রি এর সাথে আমরা কেন মাদার্বোর্ড ব্যবহার করব। আপনার বাজেট যদি ভালো হয় তাহলে আপনি এম,এস,আই এর একটি মাদার্বোর্ড নিতে পারেন।

যেমন এম,এস,আই ( এচ,৪১০,এম,প্রো-ই ) আর আপনার বাজেট যদি একটু কম হয় তাহলে আপনি গিগাবাইটের  (এচ,৪১০,এম এস,টু,এচ ) মাদার্বোর্ডটি নিতে পারেন। আমি আপনাদের কে এগুলোর প্রাইস সম্পর্কে পরে বলব।

এবার কথা বলব আমরা রেম নিয়ে।

একটা ভালো পার্পরমেন্সের জন্য রেমের গুরুত্ত আনেক।আপনি যদি ভালো একটি বাজেট নিয়ে আসের তাহলে আপনি ৪ জিবি করে দুইটা রেম নিবেন।  কারন একটা রেম এর থেকে দুইটা রেমের পার্পরমেন্স আনেক ভালো হবে।আপনারা হয়ত এটাও ভাবতে পারেন।

যে ৪ জিবি করে কেন নিবেন নিতে হলে ৮ জিবি একটাইতো নিতে পারেন।  না এটা করবেন না কারন আপনি যদি ৪জিবি করে দুইটা রেম নেন তাহলে পরে যদি আপনার একটা রেম নষ্ট হয়ে যায় তাহলে আপনি আন্য রেমটে দিয়ে কাজ চালাতে পারবেন। এবার বলব ব্রেন্ডের কথা। 

যে আপনি কোন ব্রেন্ডের রেম নিবেন। আমার মতে আপনি একটা তোশিবা ব্রেন্ডের রেম নিতে পারেন। কারন তোশিবা রেমের খেত্রে আনেক ভালো একটি ব্রেন্ড।

এবার বলব এস,এস,ডি এবং এচ,ডি,ডি নিয়ে।

প্রথমে আসি এস,এস,ডির দিকে এস,এস,ডি আমাদের কম্পিউটারকে আনেক সচল করে দেয় যার পলে আমাদের কম্পিউটারের স্পিড আনেক বেড়ে যায়।এস,এস,ডির খেত্রে আপনারা দুইটা ব্রেন্ডের নিতে পারেন একটা হচ্ছেে রামাস্তা আরেকটা হচ্ছে কিংস্টম। আর আপনার বাজেট যদি একটু বেশি হয় তাহলে ২৫০ জিবি একটা এস,এস,ডি নিতে পারেন। 

এবারে আরেকটা হচ্ছে এচ,ডি,ডি এটি না কিনলেও কোন সমস্যা নেই। আর আপনি যদি ভাবেন যে আপনার একটু স্টোরেজ বাড়ানো দরকার তাহলে আপনি ৩২০ জিবি বা ৫০০ জিবির একটা এচ,ডি,ডি নিতে পারেন।

এবারে আশি পাওয়ার সাপলাই এর দিকে।

পাওয়ার সাপলাই বলতে আমরা কি বুঝি?  আমরা বুঝি পাওয়ার সাপলাই মানে পাওয়াে দেওয়া।  হ্যা এটাই কম্পিউটিরকে সচল রাখতে হলে আমাদের একটা পাওয়ার সাপলাইও দরকার।

কারন আপনি যদি একটা ভালো পাওয়ার সাপলাই না নেন তাহলে কয়দিন পর দেখা যাবে আতিরিক্ত পাওয়ারের কারনে আপনার কম্পিউটারের রেম পুড়ে গেল,  বা আপনার এস,এস,ডিটা পুড়ে তাহলে আপনার কত লস।

তাহলে, আমরা যখন একটা কম্পিউটার বিল্ড করব তখন আমাদের একটা ভালো পাওয়ার সাপলাইও নেওয়া দরকার। উন্নত মানের একটা পাওয়ার সাপলাই হচ্ছে ভেলু পাওয়ার প্লাস আর আপনি যদি এটা না পান তাহররে দেখো শুনে ভালো একটা পাওয়ার সাপলাই নিবেন।

এবারে আশি আমরা মনিটরের দিকে।

আপনারা যানেন যে মনিটর কম্পিউটারের আনেক গুরুত্ত পূর্ণ একটা যন্ত্র যা না হলে নই। কম্পিউটার চালাতে হলে একটা মনিটর আবশ্যই দরকার। আমি মনিটর নিয়ে কি বলব,  আপনারা ভালো দেখে একটা মনিটর নিবেন যাতে আপনারা এচ,ডি,এম,এই পোর্ট এবং একটি ভি,জি,এ পোর্ট পাবেন। 

আর আপনি যদি এই কম্পিউটারটিতে গেইম খেলতে চান তাহলে একটা গেমিং কেসিং এবং একটা গেমিং মাউস,কিবোর্ড নিবেন। নাহলে আপরি নরমাল কিবোর্ড, মাউস এবং একটা নরমাল কেসিং ও নিয়ে নিবেন।

এবার বলব এগুলোর প্রাইস সম্পর্কে। নিচে এর প্রাইসের তালিকা দেওয়া আছে।

প্রসেসর              :১১৫০০৳

মাদার্বোর্ড           :এম,এস,আই,৮০০০

                          :গি,বাইট,৭০০০৳

রেম।                  :২(৪জিবি)৬০০০৳

এস,এস,ডি          :২৫০০৳

এচ,ডি,ডি            :১৮০০৳

পাওয়ার সাপলাই  :৩০০০৳

মনিটর।               :১০,০০০৳

কেসিং                  :৪০০০৳

কিবোর্ড,মাউস।     :৬০০৳

তো আজকে এইটটুকু পরে আমার দেখা হবে আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবরাকাতু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ