কিভাবে নিজের লেখা ব্লগে কিংবা নিজের ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো যায়?

আসসালামু আলাইকুম। প্রিয় বন্ধুরা কেমন আছেন সবাই? আজ আমি আপনাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবো।যেগুলো ব্যবহার করে আপনি উপকৃত হতে পারেন।আজ আমি আপনার সাথে শেয়ার করবো কিভাবে নিজের লেখা ব্লগে বেশি বেশি ভিউ বাড়াতে পারবেন। যাদের ওয়েবসাইট আছে তাদের জন্য আমি বলবো ভিজিটর ছাড়া ওয়েবসাইট কোনো কাজেই আসে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই একটা ওয়েবসাইট তৈরি করে আপনাকে অব্শ্যই ভিজিটর আনতে হবে। একটি ওয়েবসাইট সম্পূর্ণ নির্ভর ভিজিটরের ওপড়।তাই ওয়েবসাইট আছে এবং তাই তার ভিজিটর বাড়াতে চাইবেই এটাই স্বাভাবিক।

মনে রাখবেন আপনার ওয়েব সাইটে ভিজিটর যত বেশি আপনার ইনকাম ঠিক তত বেশি।তাহলে ভিজিটর বাড়ানো আগে অবশ্যই আপনাকে জানতে হবে যে ভিজিটর কি? তাহলে আসুন যেনে নেয়া যাক।

ভিজিটর কি?

ব্লগিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভিজিটর নিয়ে আসা।অর্থাৎ আপনি যে ব্লগ লিখবেন তা যেনো লোকজনের চোখে পড়ে।আপনি যা লিখবেন তা যতজন মানুষ দেখবে কিংবা গুগলে সার্চ করবে ততই আপনার জন্য ভালো। তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে লোকজন কি বেশি সার্চ করে গুগলে।

কিসের চাহিদা বেশি তাহলেই আপনি আপনার ব্লগ থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন। আপনার  ভিজটর যত আপনার ইনকাম ঠিক তত বেশি।অর্থাৎ ভিজিটর বাড়ানো হয় ইনকাম বাড়ানোর জন্য। অনেকে ভিজিটর কিভাবে নিয়ে আনতে হয় তা জানে না বিদায় এডসেন্স থাকলে তা লিমিট ক্রস করে ফেলে।

আসলে অর্গানিক বা ইউনিক ভিজিটর না আসলে এডসেন্সে সমস্যা হতে পারে।বেশি বেশি পাঠক নিয়ে আসাকেই ভিজিটর বাড়ানো বলা হয়।আর ব্লগে মূলত পাঠকেই ভিজিটর হিসাবে বিবেচনা করা হয়।

ভিজিটর বাড়ানোর প্রয়োজন কি?

আসলে যারা প্রফেশনাল ব্লগার তাদের জন্য ভিজিটর অনেক বেশি দরকার।আর যারা প্রফেশনাল ব্লগার আর যারা পার্সোনাল ব্লগিং করে তাদের মধ্যে অনেকটাই পার্থক্য আছে। আমাদের দেশে অনেক ব্লগার আছে যারা ব্লগিং করে মাসে মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করে।আপনি যদি প্রথম আলো সংবাদপত্র সহ আরো অনেক ব্লগ সাইটের কথা বলেন তাহলে আপনি দেখে থাকবেন তাদের ইনকাম টা কেমন?

আসলে কি জানেন তাদের ইনকাম ফিজিক্যাল পত্রিকা বিক্রি করে যত ইনকাম হয় তাদের ওয়েবসাইট থেকে এর থেকে দ্বিগুণ পরিমান টাকা ইনকাম করে।কারন ফিজিক্যাল পেপার বিক্রি করতে অনেক লোকজন লাগে।কিন্তু তারা ঘরে বসেই তাদের ওয়েবসাইট থেকে ভালো পরিমান টাকা ইনকাম করে।

সুতরাং যারা ব্লগিং করে কিংবা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো কথা চিন্তা করে আপনি বুজে নিবেন তারা প্রফেশনাল ব্লগার শুধুমাত্র আয় বাড়ানোর জন্য এই কাজ টা করে। কারণ ব্লগে ভিজিটর বাড়ানো মুলত বিষয়ই হলো আয় বাড়ানোর। আর আয় বাড়ানোর জন্য ভিজিটর বাড়ানোর কোনো বিকল্প নাই।আর বেশি কথা না বলে চলেন শুরু করা যাক কিভাবে আপনি আপনার ব্লগে ভিজিটর বাড়াবেন।

কয়েক বিষয় শেয়ার করবো আপনাদের সাথে।

১। বেশি শব্দ দিয়ে ব্লগ লেখা।

২। seo করা বা সার্চইঞ্জিন অপটিমাইজড করা।

৩। কমেন্টের রিপ্লাই যত দ্রুত সম্ভব দেওয়া।

৪। ভালোমানের পেইজ থিম ব্যবহার করা

৫। সামাজিক যোগাযোগ সাইট গুলোতে বেশি বেশি লিংক শেয়ার করা।

৬। অন্যর পোস্টে কমেন্ট করা।

আপনি একদিনে কমপক্ষে কয়েকটি সাইট ভিজিট করবেন।যা আপনার সাইটের জন্য ভালো।তাই আপনার উচিত নিচের কমেন্ট গুলো রিপ্লাই দেয়া।কমেন্ট সেকশনে আপনি আপনার সাইটের লিংক দেয়ার সাথে সাথেই ফলাফল পেতে পারেন।

কখনো কখনো কেউ না কেউ আপনার লিংকে ক্লিক করবে আর সেটা আপনার জন্য ভালো।

৭। নিয়মিত ব্লগ লেখা।

৮। আকর্ষনীয় ছবি দেয়া কন্টেন্টে।

৯। প্রিমিয়ার নামক থিম ব্যবহার করা

বিষয়টা সহজে বোঝানোর জন্য আপনি যখন কোনো থিম ডাউনলোড করে থাকবেন  তখন দেখে থাকবেন ফ্রি থিমে অনেক ফিচার দেওয়া থাকে না।কিছুফিচার যেগুলো আপনার ওয়েবসাইটের জন্য ভালো সেগুলো যুক্ত করুন। আবার দেখতে পাবেন প্রিমিয়াম থিম ইউজার ডিজেবল হয়ে যায়। বিধায় আপনার ওয়েবসাইটের জন্য ভালো থিম ব্যবহার করুন।

আবার অনেক সময় দেখে থাকবেন ফ্রি থিমগুলোর অনেক বেশি কোড থাকে।যার কারনে লোড নিতে প্রভলেম হয়।আবার যখন প্রিমিয়ার থিমের মালিক যখন তার থিম আপডেট করবে তখন আপনার থিম অটোমিটিক্যালি আপডেট হবে।তাই প্রিমিয়ার ভালো মানের থিম ব্যবহার করেন।

১০। ইউনিক আর্টিক্যাল লেখা।

মনে রাখবেন আপনার আর্টিকেল যত বেশি ইউনিক হবে ঠিক তত বেশি মানুষ আপনার আর্টিকেলে ক্লিক করবে।তাই যেমন পারেন যেভাবে পারেন নিজের মতো করে ইউনিক আর্টিকেল লেখা চেষ্টা করবেন। এই বিষয়টা আপনাকে মাথায় রাখতে হবে।এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় আপনার লেখা আর্টিকেলে ভিজিটর আনার জন্য।

এটা ব্লগ কিংবা ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর খুবই কার্যকরি উপায়।যদি অন্যর লেখা আর্টিকেল কপি করে তাহলে আপনি বেশি ভিজিটর পাবেন না।মনে করেন,কেউ একজন গুগলে সার্চ করলো সেখানে শুধু আপনার আর্টিকেল দেখ যায় তাহলে অবশ্যই মানুষ আপনার লেখাটার উপর ক্লিক করবে।আর এটা আপনার জন্য খুবই উপকারি।

মনে রাখবেন গুগল প্রতিদিন নতুন কিছু চায়  যেগুলে গুগল ইনডেক্স করে দ্রুত।

১১। সাইডের লোডিং ফাস্ট করা

আপনি কি জানেন আপনার সাইট যত দ্রুত লোড নিবে আপনার আর্টিকেলে ভিজিটর তত বেশি হবে।অনেক লোক দ্রুত লোড না নেওয়ার কারনে আপনার লেখা আর্টিকেল থেকে সরে আসে।

এক জরিপে দেখা গেছে ১০০ জনের মধ্যে ৪০ জনই সাইট দ্রুত লোড না নেওয়ার কারনে সে ওই সাইট থেকে লিভ নেয়।যা লাখের তুলনায় হিসাব করলে অনেকজন আপনার সাইট থেকে লিভ নিবে।তাই এই বিষয়টা আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে।

অবশেষে-

আপনি ওয়েবসাইট খুললে ভিজিটর বাড়াতে চাইবেন এটাই স্বাভাবিক।কিন্তু ভিজিটর তো আর একদিনেই বাড়বে না।এর জন্য আপনাকে অপেক্ষা করতে হবে।আর আপনার কাজ চালিয়ে যেতে হবে। তাহলে আমনি খুব সহজেই আপনার লেখা ব্লগে কিংবা ওয়েবসাইটে খুব তারাতারি ভিজিটর নিয়ে আসাতে পারবে।ধৈর্য ধরে কাজ করতে হবে।

আলহামদুলিল্লাহ আজ আর  না।সবাই ভালো থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।আর যদি কেউ লেখিটি পড়ে উপকৃত হন তাহলে জানাতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ