সুইটস চিলি সস কিভাবে বানাতে হয় ?

সুইটস চিলি সস আমাদের সবারই পছন্দ ।ভাজাপোড়ার সাথে সস ছাড়া যেন চলেই না । আবার অনেকেই আছেন যারা শুধু সুইটস চিলি সস  খেতে পছন্দ করেন । এই সসটি খুব সহজেই বাসায় বানিয়ে নেয়া যায় ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একবার তৈরি করে রাখলে সংরক্ষণ করতে পারবেন বহুদিন ।চলুন তাহলে দেরি না করে হোমমেড সুইটস চিলি সস বানানো সহজ রেসিপি জেনে নিন !

উপকরণ:

*পাকা লাল মরিচ -৫টি

*সিরকা বা সাদা ভিনেগার-১/৩কাপ 

*লবন সামান্য পরিমাণ 

*চিনি-১/২কাপ 

*রসুন -৩কোঁয়া 

*কর্ণ ফ্লাওয়ার -১টেবিল চামচ 

*গোলমরিচের গুঁড়ো-১/২চা চামচ 

প্রস্তুত প্রণালী:

১৷ প্রথমে সিরকার সাথে প্রয়োজন মতো পানি মিশিয়ে নিন যাতে এর পরিমাণ এক কাপ হয় !এবার এতে চিনি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল করতে থাকেন ।

২৷ রসুন ও মরিচগুলো টুকরো করে কেটে নিয়ে ব্লেন্ডারে কিছুক্ষণ ব্লেন্ড করে নিন ।চাইলে পাটাতে ভালোকরে থেঁতলে ও নিতে পারেন ।মরিচ বীজগুলো ফেলে দিতে পারেন ,আবার রাখতেও পারেন  ।

৩৷ এবার এটি সিরকার মিশ্রণে দিয়ে দিন ও ভালো করে মিশিয়ে নিন ।কিছুক্ষণের মধ্যেই রসুনের খুব সুন্দর একটি ঘ্রাণ পাবেন ।আঁচ কমিয়ে জ্বাল দিন ।

৪৷ একটি ছোট বাটিতে দুই টেবিল চামচ পানি দিয়ে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে নিন ।তারপর গলানো কর্ণ ফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিন ।এতেই সস আঠালো হয়ে যাবে ।

৫৷ এরপর অল্প পরিমাণে লবন ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে দিতে হবে ।খুব ভালো করে নাড়াচাড়া করুন যাতে সব উপকরণ ভালো ভাবে মিশে যায় ।

৬৷ বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন ।এরপর সস ঘন ও স্বচ্ছ হয়ে আসলে চুলা বন্ধ করে দিন ।

৭৷ এবার সুইটস চিলি সস ঠান্ডা করে নিন এবং  বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন ।ব্যস,অল্প সময়েই মজাদার সস রেডি হয়ে গেছে ।

দেখলেন তো,হাতের কাছে থাকা উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে নেয়া যায় এটি!এখন থেকে স্বাদ আর মান নিয়ে কোন আপোষ নয়,বাসাতেই বানিয়ে নিন রেস্টুরেন্টের মতো মজাদার সুইটস ।

ফ্রায়েড চিকেন,সমুচা,রোল কিংবা যেকোনো স্ন্যাকসের সাথে দারুন মানিয়ে যাবে ।তাহলে দেরি না করে আজই বানিয়ে ফেলুন আপনার মজাদার হোমমেড সুইটস চিলি সস ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

H.S.C Graduation