সহজে কানাডা গিয়ে নিজের স্বপ্ন পূরণ করুন

সহজে কানাডা গিয়ে নিজের স্বপ্ন পূরণ করুন। যারা প্রতিনিয়ত কানাডা যাওয়ার জন্য চেষ্টা করছেন অথচ কানাডা যেতে পারছেন না আমাদের এই আর্টিকেলটা শুধুমাত্র তাদের জন্য যারা কানাডা যেতে চাচ্ছেন এবং আপনারা জানতে পারবেন কিভাবে খুব সহজে কানাডা যাওয়া যায় এবং সেখানে গিয়ে সেটেল হওয়া যায় এবং পাওয়া যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কানাডা দীর্ঘদিন ধরেই বাংলাদেশি নাগরিকদের অভিবাসনের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। কানাডা আগামী বছরগুলিতে 1 মিলিয়নেরও বেশি নতুনদের স্বাগত জানানোর পরিকল্পনা করে, এখনই পদক্ষেপ নেওয়ার সেরা সময় হতে পারে!

কানাডা দীর্ঘদিন ধরে বাংলাদেশি নাগরিকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ থেকে কানাডায় স্থায়ীভাবে বসবাসকারী মানুষের সংখ্যা বাড়ছে।

কানাডার পরিসংখ্যান অনুসারে, 100,000 বাংলাদেশী বংশোদ্ভূত কানাডিয়ান রয়েছে, বেশিরভাগই টরন্টো বা তার আশেপাশে বসবাস করে।

যদিও একজন দক্ষ কর্মী মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের জন্য কয়েক দশক অপেক্ষা করতে পারে, কানাডার অভিবাসন ব্যবস্থা দক্ষ কর্মীদের সরাসরি স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে দেয় যদি তারা একটি প্রোগ্রামের জন্য যোগ্য হয়। যদি স্থায়ী আবাস মঞ্জুর করা হয়,

একজন ব্যক্তিকে কানাডায় যেকোন জায়গায় বসবাস এবং কাজ করার অধিকার দেওয়া হয়, পাশাপাশি কানাডিয়ান সার্বজনীন স্বাস্থ্যসেবা এবং সামাজিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস দেওয়া হয়।

বাংলাদেশী নাগরিকদের জন্য কানাডিয়ান স্থায়ী বসবাসের জন্য এখানে কিছু সেরা উপায় রয়েছে:

এক্সপ্রেস এন্ট্রি - ফেডারেল দক্ষ কর্মী

ফেডারেল স্কিলড ওয়ার্কার (FSW) স্ট্রীম তাদের জন্য যাদের কমপক্ষে এক বছরের দক্ষ কাজের অভিজ্ঞতা রয়েছে। সমস্ত আবেদনকারীদের পয়েন্ট-ভিত্তিক স্কোর দেওয়ার জন্য জটিল ব্যাপক র‌্যাঙ্কিং সিস্টেম ব্যবহার করে এটি অত্যন্ত প্রতিযোগিতামূলক। অভিবাসনের জন্য শুধুমাত্র সবচেয়ে প্রতিযোগিতামূলক আবেদনকারীদের নির্বাচন করা হবে

কানাডিমের CRS স্কোর ক্যালকুলেটর ব্যবহার করে আপনার ব্যাপক র‌্যাঙ্কিং সিস্টেম স্কোর গণনা করুন।

প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PNPs)

কানাডার তেরোটি প্রদেশ ও অঞ্চলের প্রত্যেকটি নিজস্ব অভিবাসন কর্মসূচি পরিচালনা করে, যাকে প্রাদেশিক নমিনি প্রোগ্রাম বা PNPs বলা হয়।

যেহেতু প্রদেশগুলির বিভিন্ন জনসংখ্যা এবং অর্থনীতি রয়েছে, তাদের অভিবাসন কর্মসূচীগুলি অনন্য এবং তাদের অর্থনৈতিক ও জনসংখ্যার চাহিদা পূরণের জন্য নির্মিত।

PNPs হল একটি জনপ্রিয় বিকল্প কারণ যে প্রার্থীদের ITA পাওয়ার জন্য যথেষ্ট CRS পয়েন্টের অভাব রয়েছে তাদের জন্য এগুলি কানাডিয়ান স্থায়ী বসবাসের দ্রুততম পথ হতে পারে।

একটি প্রাদেশিক মনোনীত প্রোগ্রামের মাধ্যমে অভিবাসন কানাডার মোট অর্থনৈতিক অভিবাসনের একটি বড় অংশ তৈরি করে। 2021 এর জন্য মোট 232,500 অর্থনৈতিক অভিবাসীদের মধ্যে 80,800টি প্রাদেশিক মনোনীত প্রোগ্রামের অধীনে আবেদনকারীদের জন্য সংরক্ষিত ছিল।

প্রকৃতপক্ষে, 2021 সালে, কানাডা 2020 এর তুলনায় PNP-নির্দিষ্ট এক্সপ্রেস এন্ট্রি ড্রতে তিনগুণ বেশি আমন্ত্রণ জারি করা কুইবেক দক্ষ কর্মী (QSW)

কুইবেক প্রদেশ তার নিজস্ব দক্ষ কর্মী অভিবাসন কর্মসূচি চালায়। Quebec Skilled Worker Program (QSW) হল একটি ইমিগ্রেশন প্রোগ্রাম যা কুইবেক প্রদেশ দ্বারা পরিচালিত হয় এমন প্রার্থীদের জন্য যাদের দক্ষ কাজের অভিজ্ঞতা আছে এবং তারা কর্মশক্তির সদস্য হিসাবে কুইবেকের অর্থনীতিতে স্থায়ী অবদান রাখতে সক্ষম হবে।

এক্সপ্রেস এন্ট্রির মতো, প্রার্থীদের একটি পয়েন্ট সিস্টেম ব্যবহার করে র‌্যাঙ্ক করা হয় এবং তারপর নির্দিষ্ট প্রার্থীদের আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হয়।

ওয়ার্ক পারমিট / ইন্ট্রা-কোম্পানি স্থানান্তর

কিছু বাংলাদেশী নাগরিক কানাডিয়ান ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হতে পারে। প্রায়ই, একটি কাজের প্রস্তাব একটি ওয়ার্ক পারমিট প্রাপ্ত করার প্রয়োজন হবে. যাইহোক, এর একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম হল আন্তঃ-কোম্পানি স্থানান্তরের জন্য।

আপনার নিয়োগকর্তা যদি কানাডায় অফিস সহ একটি বহুজাতিক কর্পোরেশনের অংশ হন, তাহলে আপনি খুব বেশি কাগজপত্র ছাড়াই কানাডার একটি অফিসে স্থানান্তরিত হওয়ার যোগ্য হতে পারেন!

পারিবারিক পৃষ্ঠপোষকতা

আপনার যদি কানাডায় বসবাসকারী কোনো যোগ্য আত্মীয় থাকে, তাহলে আপনি ফ্যামিলি ক্লাস স্পনসরশিপের জন্য যোগ্য হতে পারেন। কানাডা অসংখ্য ইমিগ্রেশন প্রোগ্রাম অফার করে যা কানাডিয়ানদের তাদের পরিবারের সদস্যদের কানাডায় স্পনসর করার সুযোগ দেয়।

বাংলাদেশী থেকে কানাডায় একজন আত্মীয়কে স্পনসর করার জন্য আপনার বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে আমাদের স্পন্সরশিপ পৃষ্ঠা দেখুন।

কানাডায় পড়াশোনা

আরও বেশি সংখ্যক শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে কানাডায় পড়াশোনা করতে পছন্দ করছে। অনেক বাংলাদেশি নাগরিক কানাডায় পড়াশোনা করার জন্য বেছে নেওয়ার একটি কারণ হল তাদের পড়াশোনার সময় এবং পরে কাজ করার যথেষ্ট বিকল্প।

একটি কানাডিয়ান শংসাপত্র সম্পূর্ণ করার পরে, আন্তর্জাতিক স্নাতকদের জন্য অনেক স্থায়ী বসবাসের অভিবাসন সুযোগ রয়েছে। কানাডার অনেক ইমিগ্রেশন প্রোগ্রামের জন্যও নির্দিষ্ট পরিমাণ দক্ষ কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

সৌভাগ্যবশত, কানাডার বেশিরভাগ আন্তর্জাতিক ছাত্র স্নাতক পোস্ট-গ্রাজুয়েশন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার যোগ্য, এই পারমিট আন্তর্জাতিক স্নাতকদের কানাডার যে কোনও জায়গায় কাজ করতে এবং এই মূল্যবান কাজের অভিজ্ঞতা অর্জন করতে দেয়।

লেখকের কথা

উপরে বর্ণিত প্রতিটি স্টেপ আপনাকে খুব বেশি সাহায্য করবো কানাডা পৌঁছানোর জন্য।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ