জীবনে কীভাবে সফলতা অর্জন করা যায় ?

কেমন আছেন বন্ধরা। আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। জে আইটির পক্ষ থেকে সবাইকে স্বাগতম জানাই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আবারো চলে আসছি নতুন একটি পোষ্ট নিয়ে। আমাদের আজকের বিষয়: জীবনে কিভাবে সফল হবেন। ত চলুন শুরু করি:

আপনি কখনো বয়ে চলা নদীকে ভালোভাবে দেখেছেন? দেখবেন নদীটি যেখান থেকেই শুরু হোক না কেন সেখান থেকে তার গন্তব্য হয় সমুদ্রে যাওয়া।

রাস্তার হাজার বাঁধা আসার পরেও নদীটা কিন্তু চলতে থাকে। হতে পারে কিছু জায়গায় নদীটির গতি একটু কমে যায়। কিন্তু কখনোই সে দাঁড়িয়ে পড়ে না।

নিজের গতিতেই চলতে চলতে যেকোনো মূল্যে সে সমুদ্রে গিয়েই মেশে।

একবার ভাবুন তো যদি নদীটি মাঝ রাস্তায় চলা বন্ধ করে দেয় তাহলে কি হবে? নদীটির জল দাঁড়িয়ে পড়বে। এবং কিছুদিনের মধ্যেই সেটা শুকিয়ে যাবে।

অথবা জলটা নষ্ট হয়ে যাবে। আর সে আর নদী থাকবে না। ঠিক একইভাবে আমাদের জীবনেও হয়ে থাকে। জীবনের সফলতা পেতে হলে, নিজের লক্ষ্যকে পূর্ণ করতে হলে, প্রথম শর্তই হলো আপনাকে সবসময় সামনের দিকে এগিয়ে যেতে হবে।

যদি আপনি কখনো দাঁড়িয়ে পড়েন তাহলে আপনার সফলতা অনিশ্চিত হয়ে পড়বে। নিজের পছন্দ মতো লক্ষ্যে পৌঁছানো ও নিজের মন মত একটি জীবন পাওয়া সহজ হবে না।

যদি সহজই হত তাহলে আজ পৃথিবীর সবাই সফল হতো সফলতার রাস্তায় অনেক সমস্যা আসে কিন্তু আমাদের এই সবকিছুকে পার করে এগিয়ে যেতে হবে যে সমস্ত লোকের মনে কোনো জোর থাকে না নিজের প্রতি কোন বিশ্বাস থাকে না।

এদের সামনে যখন কোন প্রবলেম আসে এরা মাথা নত করে নেয়।

এবং অসফলতাকে স্বীকার করে নেয়। আর পরে নিজের ভাগ্যকে দোষ দেয়। আর আপনিও কি এমনটাই করতে চান?

কখনোই না। কারণ আপনার মধ্যে এতটা ক্ষমতা আছে, আপনি চাইলে এই সমস্ত প্রবলেম গুলোর সঙ্গে লড়াই করতে পারবেন।

হতে পারে রাস্তায় কোথাও আপনার স্পিড একটু কমে যাবে। কিন্তু আপনি কখনোই দাঁড়াবেন না।

আর যে দাঁড়াবে না সে তার গন্তব্যে অবশ্যই পৌঁছে যাবে। মনে রাখবেন নিজের লক্ষ্য পূর্ণ করার প্রথম শর্তই হলো continue না দাঁড়িয়ে চলতে থাকা। বয়ে চলা নদীটাই একদিন সমুদ্রে পৌঁছাই।

যে নদীটা দাঁড়িয়ে যায় সে সমুদ্রে কখনোই পৌঁছাতে পারবে না। সময় সবসময় চলতে থাকে। তাই প্রতিটি মানুষ সময়কে সম্মান করে। হওয়া সবসময় বইতে থাকে।

কখনো আস্তে তো কখনো জোরে।

কিন্তু সে কখনোই দাঁড়িয়ে পড়ে না। আর এই কারণেই হাওয়াকে সবাই সম্মান করে। মহাকাশে হাজার হাজার গ্রহ নক্ষত্র আছে। সবাই চলতে থাকে। কেউ কখনো দাঁড়িয়ে পড়ে না। কারণ এটাই হল প্রকৃতির নিয়ম।

যে দাঁড়িয়ে পড়বে সে নষ্ট হয়ে যাবে। যদি আপনি আপনার লক্ষ্যকে পূর্ণ করতে চান তাহলে আজ থেকে আপনাকে দৃঢ় সংকল্প করতে হবে।

এবং নিজেকে একটি promise করতে হবে। যে যে হ্যাঁ, আমি হয়তো আমার রাস্তায় বাধা পেতে পারি। কিন্তু কখনোই আমি দাঁড়াবো না।

ডাক্টর এপিজি আব্দুল কালাম স্যার বলেছিলেন, ওঠো, জাগো এবং লক্ষ্য না পাওয়া পর্যন্ত দাঁড়িও না। একবার ভাবুন তো যারা তাদের লক্ষ্য শুধুমাত্র এই কারণে ছেড়ে দেয়

যে তাদের অনেক বেশি দূর যেতে হবে। এর থেকে বড় অসফলতার কিছু হয় না।

সফলতা তো অনেক দূরের ব্যাপার। এরা কোনো রকমের চেষ্টা না করেই নিজেকে অসফলতার দিকে ঠেলে দেয়। এর থেকে কষ্টের আর কিছুই হয় না।

আপনার মন আপনার সব থেকে বড় বন্ধু। আপনার শরীরের রক্ত সবসময় চলতে থাকে। সে কখনোই দাঁড়ায় না। আপনার ব্রেন সবসময় কাজ করতে থাকে। সে কখনো দাঁড়িয়ে পড়ে না।

আপনার শরীরের এমন অনেক অঙ্গ আছে যারা আপনাকে বলে continue চলতে থাকাই হলো জীবন। আপনার কান সব সময় শোনে। আপনার চোখ সব সময় দেখে কার জন্য

শুধুমাত্র আপনার জন্য। যাতে করে আপনি সবসময় সফলতার দিকে এগিয়ে যেতে পারেন। তাই সব শেষে বলতে চাই, আর দেরি নয়। আজ এখন থেকেই একটি লক্ষ্য নির্ধারণ করুন। এবং সেই পথে চলা শুরু করুন।

চলার পথে যে বাধা আসবে সেগুলোকে নিজের ওপরে বিশ্বাস রেখে পার করুন। তাহলেই আপনি সফলতা অবশ্যই পাবেন।

সফলতা আপনার কাছে আসতে বাধ্য হবে। মনে রাখবেন কোন কিছু না করে কারোর কোন জয় অর্জন হয় না। আর যে চেষ্টা করে সে কখনোই হেরে যায় না।

তো বন্ধুরা আপনিও যদি আমার কথার  একমত হন তাহলে আমাদের পোষ্টটি শেয়ার করুন।

[বন্ধুরা এটাই ছিল আমাদের আজকের পোষ্ট নিয়মিত এরকম আরো পোষ্ট পেতে জে আইটির সঙ্গে থাকুন]

 thank and... love all

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ