বাসায় বসে বানিয়ে নিন মজাদার ফুচকা (ফুচকা রেসিপি)

আসসালামুআলাইকুম বন্ধুরা! আজকে আমি আপনাদের সাথে সেয়ার করব কিভাবে অল্প উপকরন দিয়ে বাড়িতে ফুচকা তৈরি করা যায়। ফুচকা খেতে ভালোবাসে না এমন মানুষ খুজে পাবেননা। ফুচকার কথা শুনলেই কিন্তু জিবে জল চলে আসে। আর তার সাথে যদি তেতুলের টক জাল শিরা থাকে তাহলেত আর কথাই নেই। বর্তমানে যেহেতু আমরা করোনার কারনে ঘর থেকে বের হতে পারছিনা। তাই ঘরে থাকা অল্প উপকরন দিয়েই কিন্তুু আপনারা বাড়িতে ফুচকা তৈরি করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো আজকে আপনাদের সাথে ফুচকা তৈরির টিপস থেকে কিভাবে ফুচকার ডো তৈরি করবেন, কিভাবে করলে ফুচকা বালোভাবে ফুলবে, কিভাবে ফুচকার ভিতরের ডো তৈরি করবেন,এবং তেতুলের টক তৈরি রেসিপি ও আমি আপনাদের সাতে আজ সেয়ার করব। ত চলুন শুরু করা যাক।

উপকরন: 

১/ আটা -১ কাপ

২/ সুজি-১ কাপ

৩ / ব্রেকিং পাউডার-১ চা চামচ

৪/ লবণ - পরিমান মতো

৫/ কালো জিরা - ১ চিমটি

৬/ জল - পরিমান মতো

৭/ মটর -১ কাপ

৮/ আলু -২ টা

৯/ ধনিয়া পাতা কুচি - ২ টেবিল চামচ

১০/ শুকনো মরিচ ভাজা -  ২ চা চামচ

১১/শুকনো তেতুল -৮ টি

১২/ এলাচের গুরো -১ চা চামচ

১৩/ পেয়াজ কুচি - ১ কাপ

১৪/ রান্নার তেল- ২ টেবিল চামচ

১৫/ সেদ্ধ করা ডিম -১ টি

১৬/ গাজর-১ টি

১৭/ শসা-১টি

দেখলেনত বন্ধুরা আজ এই অল্প উপকরন দিয়েই আমরা ফুচকা তৈরি করব।প্রথমেই আমরা আলু, মটর,আর ডিম এগুলো সেদ্ধ করে নিব।

ফুচকা তৈরি:

প্রথমে আমরা ফুচকা তৈরি করব। এর জন্য প্রথমে আমাদের ডো তৈরি করতে হবে। একটি পরিষ্কার পাত্রে এক কাপ আটা নিব। এবার আটার সম পরিমানে সুজি নিব।

মনে রাখতে হবে। যে পরিমানে আটা নিবেন টিক সেই পরিমানে সুজি নিবেন। ফুচকায় যদি আটা এবং সুজির পরিমান সমান থাকে তাহলে কিন্তুু ফুচকা গুলো সুন্দর করে ফুলে উটবে ঠিক কেনা ফুচকার মতো। এভার এতে পরিমান মতো লবণ দিয়ে নিব। এভার ব্রেকিং পাউডার আর কালো জিরা দিয়ে শুকনো উপকরন গুলোকে ভালো করে মেশাতে হবে। শুকনো উপকরন গুলো মেশানো হয়ে গেলে অল্প - অল্প করে জল দিতে হবে। কোন ভাবেই কিন্তুু একি সাথে জল দেওয়া যাবে না। জল দিয়ে ভালো করে মাখতে হবে।

এবার একটি পরিষ্কার সুতি কাপড়কে ভিজিয়ে ডো কে ডেকে রাখব কিছু কনের জন্য।  কিছু সময় পর ডো দিয়ে রোটি বেলে নিতে হবে।রুটি বেলা শেষ হলে ফুচকা কাটার দিয়ে রুটি থেকে ফুচকা কেটে নেব। এবার একটি কড়াইয়ে তেল গরম বসাব। তেল গরম হয়েগেলে ফুচকা গুলো গরম তেলে ভেজে নিলেই ফুচকা তৈরি হয়ে যাবে।

ফুচকার ডো:

এখন আমরা ফুচকার ভিতরের ডো তৈরি করব। 

সেদ্ধ করা মটর, আলু এক সাথে  ভালো বাভে মেশ করে নেব। এবার একটি কড়াইয়ে অল্প পরিমান তেল দিয়ে, গরম করে নেব। তেল গরম হয়ে গেলে তেলের মধ্যে পেয়াজ,  অল্প লবন, দিয়ে নারা চারা করব কিছুক্কন। পেয়াজ ভাজা হয়ে এলে তার মধ্যে দিব সেদ্ধ করা আলু আর মটর দিয়ে কিছুক্কন রান্না করব। এখন ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ফুচকার ডো। 

তেতুলের শিরা:

এখন আমরা তৈরি করব তেতুলের শিরা। ফুচকা প্রেমি একজন মানুষই বলতে পারে তেতুলের শিরা কতটা মজা বাড়াতে পারে ফুচকার। ফুচকায় ভালো তেতুলের শিরা ছাড়া ফুচকার স্বাদই মাটি। ত চলুন দেখি কিভাবে তেতুলের শিরা তৈরি করা যায়। তেতুলের শিরা তৈরির জন্য প্রথমে একটি পাত্রে গরম জলে শুকনো তেতুল ভিজিয়ে রাখব। এভার এর সাথে অল্প লবন,এলাচের গুরো,ভাজা মরিচের গুরো দিয়ে মেশিয়ে নেব। এবার শিরা থেকে তেতুুল গুলো তুুুুলে নেব।  তৈরি হয়ে গেল লোবনিয় তুলের শিরা।

পরিবেশন:

পরিবেশন কিন্তু নিজেদের ইচ্ছে মতোই করতে পারবেন। মনে রাখবেন যে কোন খাবাবের মানকে বারিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করা কিন্তু দরকার। পরিবেশন কিন্তু খাবারের মানকে আর বারিয়ে তুলে।

ফুচকার ভিতরে প্রথমে ডো দিতে হবে। এবার তার উপর পেয়াজ কুচি, শশা কুচি,গাজর কুচি,সেদ্ধ করা ডিম কুচি, ধনিয়া পাতা কুচি দিয়ে পরিবেশন করোন ফুচকা।

নিজের হাতের তৈরি খাবার খেতে কিন্তু সবারই অনেক ভালো লাগে। আর আপনার হাতের তৈরি কোন খাবার খেয়ে যদি কেউ প্রশংসাকরে তা হলে আর কথাই নেই। আসা করছি আপনারা আমার এই রেসিপি  বাসায় ট্রাই করবেন। আর আমার এই রেসিপি  ফলোকরে আপনারা ১০ থেকে ১৫ টি বানাতে পারবেন। বাসায় তৈরি করে যদি আপনারা ফুচকা খান তাহলে কিন্তু সেটি বাহির থেকে হাজার গৃুন স্বাস্থ্যকর হবে। এতেরআপনি এবং আপনার পরিবার সুস্ত থাকতে পারবেন। ত আসা করছি এই রেসিপি বাসায় ট্রাই করলে সবাই আপনার রান্না প্রশংসা করবে। আর সবাই ঘড়ের তৈরি ফচকা খেতেও বেশ পছন্দ করবেন। আমার রেসিপি  ভালোলাগলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

আর নতুন কোন রেসিপি  দেখতে চান জানাবেন

ত আজ এই পর্যন্তই। আবার ও নতুন কোন রেসিপি  নিয়ে আপনাদের সাথে হাজির হব ইনশাআল্লা। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। আর সবাই সবার জন্য দোয়া করবেন।

জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের হবেন না।

আল্লাহ হাফেজ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD sakil hasan - Aug 8, 2021, 2:01 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.
Johura - Aug 8, 2021, 10:01 PM - Add Reply

Tnx

You must be logged in to post a comment.
Johura - Aug 8, 2021, 10:01 PM - Add Reply

Tnx

You must be logged in to post a comment.
Johura - Aug 8, 2021, 10:06 PM - Add Reply

How to shear my articles link with friends.

You must be logged in to post a comment.
jitbd - Aug 23, 2021, 2:48 AM - Add Reply

লেখার মেইন হিডিং এর নিচে এবং লেখার একেবারে শেষে শেয়ার বাটুন আছে । সেগুলির উপর ক্লিক করে শেয়ার করা যাবে।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।