বাংলাদেশের সেরা ৭টি ই-কমার্স সাইট।

আমারা আজকে আপনাদের সাথে আমাদের বাংলাদেশের অসংখ্য ই কমার্স সাইটের মধ্যে সেরা ই কমার্স সাইট কোনগুলো তা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। সাধারণত আমাদের এই বর্তমান সময় ই কমার্স সাইট গুলো জনপ্রিয়তা দিন ‍দিন বেড়েই চলছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের দেশে এখন অনলাইনের জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় আর এই ইন্টারনেটের গতি আরো দ্রুত হওয়ায় আমাদের অনলাইনের মাধ্যমে কেনাকাটা করা জনপ্রিয় হয়ে গিয়েছে। বর্তমান অধিক মানুষ এই অনলাইনের মাধ্যমে কেনাকাটা করে থাকে। 

বর্তমান সময় অনেকেই আছি যারা এই সাইটের মাধ্যমে আমারা খুব ভালো ভাবে আমাদের ব্যবসা পরিচালিত করে যাচ্ছি। এখানে ইন্টারনেট সংযোগের মাধ্যমে পণ্য ক্রয় বিক্রয় হয়ে থাকে এখানে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব।

আর আমাদের দেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা, বাংলাদেশের সেরা ৭টি ই কমার্স সাইট গুলো কি তা নিয়ে আলোচনা করার আগে আমারা শুরু থেকে এটি নিয়ে আলোচনা করবো। তাই এখন আমরা আপনাদের সাথে আলোচনা করবো ই কমার্স কি ও কাকে বলে। নিচে এর সম্পর্কে আলোচনা করা হলো: 

ই কমার্স কি: 

ই কমার্স সাধারণত ইলেকট্রনিক কমার্স নামে পরিচিত হয়ে থাকে, এখানে আপনি ইন্টারনেট ব্যবহার করে ক্রয় বিক্রয়, অর্থ লেনদেন, ডাটা আদান প্রদান সহ যাবতীয় বিষয় পরিচালিত করাকে ই কমার্স বলা হয়ে থাকে।  

সাধারণত এখানে ইমেইল ফ্যাক্স অনলাইনের বিভিন্ন ক্যাটালগ ইলেকট্রনিক এর ডাটা ইন্টারচেঞ্জ অনলাইন সার্ভিস পণ্য পরিবহন ব্যবস্থা ইত্যাদির মাধ্যমে এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়ে থাকে।একটি ই-কমার্স সাধারণত সু সম্পন্ন হয়ে থাকে এক ব্যবসা প্রতিষ্ঠান ও আরেক ব্যবসাপ্রতিষ্ঠানের মধ্যে, ব্যবসা প্রতিষ্ঠানে ও  ভোক্তার মধ্যে, ভোক্তা ও ভোক্তার মধ্যে।

আরও সহজভাবে বলতে গেলে যেটা বলতে হবে সেটা হচ্ছে আপনি সবার প্রিয়মূলক ভাবে যে আদান প্রদান করে থাকেন এই বিপণন প্রক্রিয়ার নাম হচ্ছে ই-কমার্স।  

বিশ্বের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিস্ময়কর একটি সম্প্রসারণে বিশ্বে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আধুনিকতার নতুন মাত্রা নিয়ে এসেছে ই-কমার্স নিয়ে নামে পরিচিত। আমাদের দেশে এখানে তৃণমূলে মানুষ ধীরে ধীরে এতে সম্পৃক্ত হতে শুরু করেছ।

আমাদের সারা বাংলাদেশ প্রায় সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে এগুলোতে প্রায় তথ্য যোগাযোগ প্রযুক্তি উদ্যোক্তা রয়েছেন। আর তারাই খুব সহজে গ্রামীণ এবং শহরের মানুষকে সম্পৃক্ত করে তথ্যপ্রযুক্তিনির্ভর এক সুন্দর নেটওয়ার্ক গড়ে তুলে ই-কমার্স সাইটের মাধ্যমে ব্যবসা পরিচালনা করতে পারেন।  

আমাদের বাংলাদেশে সাধারণত গ্রামের কৃষকদের উৎপাদিত পণ্য নিয়ে প্রতিদিন কষ্ট করে বাজারে যেতে হয় এবং বাজারে যেয়ে তাদের পণ্য বিক্রি করতে হয় কিন্তু এসব পণ্য তারা এই ইউনিয়ন ডিজিটাল সেন্টারে এসে বিক্রি করলে তারা অবশ্যই লাভবান হয়।

ই-কমার্সের সবচেয়ে বেশি সুবিধা হলো এখানে পুঁজি কম লাগে ইচ্ছাশক্তি সৃজনশীলতা ও পরিশ্রমী ই-কমার্স ব্যবসার সবচেয়ে বড় পুঁজি। সাধারণত এই ব্যবসাটি পরিচালনার জন্য অনেকের মাধ্যম প্রয়োজন হয়। ব্যবসায়ী খুচরা বিক্রেতা সেবাদাতা ব্যাংক নীতিনির্ধারক পেমেন্ট প্রসেসর এবং সর্বোপরি ক্রেতা-ভোক্তাদের মাধ্যমে হিসেবে গণ্য করা হয়।

বর্তমানে ই-কমার্স এটি আমাদের বাংলাদেশ অনেক জনপ্রিয়তা লাভ করেছে। আমাদের দেশে বর্তমান অনেক সাইট রয়েছে যেখানে ই-কমার্স ব্যবসা সুন্দরভাবে পরিচালনা করা হয়ে থাকে। আমাদের বাংলাদেশ অসংখ্য ই-কমার্স সাইট রয়েছে যার মধ্য  সেরা ৭টি ই-কমার্স সাইট নিয়ে আপনাদের কাছে আলোচনা করা হলো।

১. Othoba.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

বাংলাদেশের সাধারণত যতগুলো ই-কমার্স সাইট রয়েছে তার মধ্যে অসংখ্য জনপ্রিয় একটি ই-কমার্স সাইট হচ্ছে অথবা ডটকম। ই-কমার্স সাইট টি ওয়েবসাইট থেকে আপনার এক ঘণ্টার মধ্যে হোম ডেলিভারি দিয়ে থাকে।

তাছাড়াও জিরো পয়েন্ট জন্য বারো মাসে ইএমআই সুবিধা সহ আরো নানা অফার এর মাধ্যমে আপনাদের পছন্দের পণ্য সহ নানা ধরনের পণ্য কেনাকাটা করতে পারবেন। অথবা ডটকমের সাধারণত বিভিন্ন ধরনের অনেক পণ্য পাওয়া যায়।

এখানে আপনি কাঁচা বাজার থেকে শুরু করে ফার্নিচার দৈনন্দিন জীবনের খাদ্যসহ যাবতীয় পণ্য পেয়ে থাকবেন। অথবা ডটকমের আরো একটি সুবিধা রয়েছে এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার বিমানের টিকিট পেয়ে যাবেন কেটে নিতে পারবেন।

আর বর্তমানে এটি অথবা ডটকমের অনেক ভালো একটি সুবিধা হিসেবে পরিচালিত হয়েছে। আর তাই এটি সেরাদের তালিকায় রয়েছে।

২. Daraz.com.bd ই-কমার্স বাংলাদেশ সাইট:

সম্ভবত এটি একটি চাইনিজ মার্কেটপ্লেস এটি ২০১২ সাল থেকে প্রতিষ্ঠিত হয়। প্রথমে পাকিস্তানের ফ্যাশন রিটেইলার হিসেবে যাত্রা শুরু করে থাকে এটি ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ও মায়ানমারের প্রবেশ করে থাকে। আমাদের বাংলাদেশের বর্তমান নামকরা মানের ই-কমার্স সাইট এটি।

এখানে দেশি-বিদেশি সহ প্রায় অসম্ভব পণ্য পাওয়া যায়। এটি খুব ভালো ভাবে পণ্য ডেলিভারি করে থাকে এই সাইট থেকে পণ্য কেনাকাটা করে এখন পর্যন্ত কেউ প্রতারিত হয়নি বলে জানিয়েছেন প্রতিপক্ষ।

এটি সাধারণত ঢাকা শহরের মধ্যে ডেলিভারি চার্জ ৪৫ টাকা ঢাকার বাইরে ডেলিভারি চার্জ ৬০ টাকা হয়ে থাকে। ডেলিভারি টাইম ঢাকার ভিতরে ৪/৭ দিন কার্যদিবসের মধ্যে ঢাকার বাইরে ৭/১০ কার্যদিবসের মধ্যে পণ্য ডেলিভারি করে থাকে।

এখানে আপনি ক্যাশ অন ডেলিভারি সিস্টেমের, বিকাশ, আমেরিকানেক্সপ্রেস, মাস্টার কার্ড, ভিসা কার্ড, ব্যবহার করতে পারবেন। আপনি ইএমআই এর মাধ্যমে পণ্য ক্রয় করতে পারবেন। বর্তমান সময়ে জনপ্রিয় ও সেরাদের তালিকায় রয়েছে এটি।

৩. Pickaboo.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

বাংলাদেশি সেরা ই-কমার্স ওয়েবসাইট হিসেবে একটি ভালো অবস্থানে রয়েছে এই পিকাবো সাইটটি। ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় এখানে বিপুল পরিমাণ ইলেকট্রনিক্স ও লাইফস্টাইল এর পণ্য রয়েছে। পিকাবো সাধারণত একটি অনলাইন মার্কেটপ্লেস যা প্রতিষ্ঠা করেছিল ওয়াটার টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড।

আপনার কাঙ্খিত পণ্যের জন্য অনেক ভালো প্ল্যাটফর্ম হতে পারে। তাদের সাধারণত ঢাকার মধ্যে পিকবো ডেলিভারি ৪০ টাকা এবং ঢাকার বাইরে ডেলিভারি চার্জ ৮০ টাকা।

দুই কার্যদিবস আর ঢাকার বাইরে পাঁচ কার্যদিবসের মধ্যে ডেলিভারি করে থাকে। এখানে আপনি মাস্টার কার্ড, ভিসা কার্ড, বিকাশ, ক্যাশ ক্যাশ অন ডেলিভারি, আমেরিকান এক্সপ্রেস, এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

৪. AjkerDeal.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

বাংলাদেশে অনেক ভালো একটি ই-কমার্স ওয়েবসাইট গুলোর মধ্যে আজকের ডিল একটি অন্যতম ওয়েবসাইট ই-কমার্স। ২০১১ সালে এটি প্রতিষ্ঠিত হয়ে থাকে বর্তমানে ওয়েবসাইটে প্রয়োজনীয় হাজার হাজার পণ্য রয়েছে যেখানে ফ্যাশন কসমেটিক গহনা বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্য সামগ্রী বিক্রি করা হয় এই ই-কমার্স সাইট থেকে।

আজকের ডিল বাংলাদেশের প্রথম কমার্স ওয়েবসাইট বলে জানা গিয়েছে। এটি ঢাকার মধ্যে ডেলিভারি চার্জ ৩৫ টাকা ঢাকার বাইরে ডেলিভারি চার্জ ৪৫ টাকা। এখানে আপনি মাস্টার কার্ড, ভিসা কার্ড, বিকাশ, ক্যাশ অন ডেলিভারি, আমেরিকান এক্সপ্রেস, এসব সাইটের মধ্যে পেমেন্ট মেথড করতে পারবেন।

৫. Bagdoom.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

বাংলাদেশের অন্যতম সাইট গুলো নিয়ে আলোচনা করতে গেলে বাগদুম কে বাদ দিয়ে কখনই আলোচনা করা যাবে না। এটি বাংলাদেশের একটি জনপ্রিয় ও ভালো মানের ই-কমার্স সাইট। বাথরুমে আপনি প্রায় সব ধরনের পণ্য এখানে পেতে পারেন।

এটি ঢাকার মধ্যে ডেলিভারি চার্জ ৪৫ টাকা ঢাকার বাইরে ৬০ টাকা এখানে আপনি পেমেন্ট মেথড হিসেবে মাস্টার কার্ড, বিকাশ, ক্যাশ অন ডেলিভারি, আমেরিকান এক্সপ্রেস ব্যবহার করতে পারবেন।

৬: Rokomari.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

এটি সাধারণত ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় তবে শুরুতেই রকমারি শুধু বই বিক্রি করা হতো। তবে বর্তমান বইয়ের পাশাপাশি টিউটোরিয়াল বিজ্ঞান বক্স বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্য এখানে বিক্রি করা। ব

বর্তমানে এটি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে যার জন্য অন্যতম ইকমার্স সাইট গুলো নিয়ে আলোচনা করতে গেলে এটির নাম উঠে আসবে।

এটি ডেলিভারি চার্জ সাধারণত ফোনে অর্ডার করলে ৭০ টাকা আর অনলাইনে অর্ডার করলে ৫০ টাকা প্রদান করতে হয় ২ থেকে ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি করে থাকে। মাস্টার কার্ড, ভিসা কার্ড, বিকাশ, ক্যাশ অন ডেলিভারি, আমেরিকান সিস্টেম, ইত্যাদির মাধ্যমে আপনি এখানে কমেন্ট করতে পারবেন।

৭. Priyoshop.com ই-কমার্স সাইট বাংলাদেশ:

Priyoshop.com ওয়েবসাইট থেকে আপনি আপনার প্রয়োজনীয় যেকোনো ধরনের পণ্য সামগ্রী কেনাকাটা করতে পারবেন। এটি অধিক জনপ্রিয় হয়ে উঠেছে বাংলাদেশে ই-কমার্স সাইট গুলোর মধ্যে এটিও অন্যতম তালিকাতে রয়েছে।

এই ওয়েবসাইট থেকে সাধারণত মাঝে মাঝে সারপ্রাইজ প্রাইস ইঙ্গিত প্রদান করা হয়। অনেক সাদের মাধ্যমে আপনি কেনাকাটা করতে পারেন। এটি অনেক ভালো একটি ই-কমার্স সাইট। এটি বর্তমান অনেক মানুষের মন জয় করে ফেলেছে।

বর্তমান আমরা যে সমস্ত ই-কমার্স সাইট গুলো নিয়ে আলোচনা করলাম এগুলো সবগুলোই বাংলাদেশের অন্যতম ই-কমার্স সাইট। বর্তমান এগুলো অধিক জনপ্রিয় মানুষের মন জয় করে ফেলেছে। এই সাইট গুলো বর্তমান তারা দ্রুত উন্নতি করে চলছে। তাই আপনিও চাইলে এই সাইট গুলো থেকে কিছু কেনাকাটা করতে পারেন।

আমাদের লেখা আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনার পছন্দমত একটি সাইটে একবার শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার আমাদেরকে আরো ভালো মানের আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।