কিভাবে ব্লগিং করবেন এবং কেন ব্লগিং করবনে? সবচেয়ে সহজ উপায়ে আয়

ইন্টারনেটের মতো প্রকাশ বিভিন্ন ধরনের তথ্য শেয়ার ও ডেইলি লাইফের নানান দিক দিয়ে আলোচনা করার অন্যতম একটি জনপ্রিয় স্থান হলো ব্লগিং।বর্তমানে ব্লগিং করে অনেক টাকা ইনকাম করা যায়।আর এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে।তাই আপনি ও যদি লেখালেখি করতে পছন্দ করেন তাহলে ব্লগিং করে অনেক টাকা ইনকাম করতে পারবনে ঘরে বসে।ঘরে বসে সময় নষ্ট না করার চাইতে ,আপনি ব্লগিং করুন।এখন আপনি হয়ত ভাবছেন আমি তো তেমন কিছুর ওপর দক্ষতা অর্জন করিনি।আরে আপনার দৈনন্দিন জীবনে যে কাজ করতে ভালোলাগে সেই কাজের ওপরই ব্লগিং করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মূলত ব্লগিং একটি ইংরেজি শব্দ।এটির আভিধানিক অর্থ হচ্ছে ভার্চুয়াল ডায়েরি বা ইন্টারনেটএ ব্যাক্তিগত দিনলিপি।ইংরেজি এই ব্লগ শব্দটি আবার ওয়েবব্লগ এর সংক্ষিপ্ত রূপ।১৯৯৭ সালে জম বার্গার নামে একজন মার্কিন নাগরিক সর্বপ্রথম ওয়েবব্লগ উদ্ভাবন করেন।তারপর ১৯৯৯ এর দিকে এপ্রিল বা মার্চ এর ' পিটার মেরহলোজ ' তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে ওয়েব ব্লগ শব্দটি ভাগ করে ব্লগ বলে সম্বোধন করেন।আর এর পর থেকেই ব্লগ শব্দটির প্রসার ঘটে চলেছে।

যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলে।ব্লগার প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করে থাকে।আর ব্যাবহারকারীরা সেখানে মন্তব্য করতে পারেন ।এখন ফ্রিল্যান্সার ও সাংবাদিকতার একটি বড় মাধ্যম হয়ে উঠেছে ব্লগ। সাম্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন। ব্লগকে আপনি আপনার ডাইরির সাথে তুলনা করতে পারেন।আপনি যেমন অবসর সময় পেলে আপনার ডাইরিতে লিখতে বসেন ,তেমনি অবসর সময়ে অনলাইনে কোন কোন একটি সার্ভার ভিত্তিক ওয়েবে লেখালেখি করাই হচ্ছে ব্লগ।তবে আপনার ডাইরি এবং ব্লগের মধ্য একটি পার্থক্য ,আপনার ব্লগের লেখাগুলো শুধু ইন্টারনেট সংযোগের মাধ্যমে সবাই দেখতে পারবে।আর পানের ডাইরির লেখাগুলো আপনি আর আপনার ঘনিষ্ট কেউ ছাড়া অন্য কেউই দেখতে পারবে না।

তবে ডাইরিতে লিখতে তেমন কোন টাকা খরচ করতে হয় না ।কিন্তু ব্লগে লিখতে চাইলে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে।তবে আপনি চাইলে গুগল থেকে ফ্রি ব্লগ সাইট খুলেও আয় করতে পারবেন।

কিভাবে ব্লগিং শুরু করতে পারেন?

জানা অজানা বিভিন্ন বিষয়গুলো অথবা সাম্প্রতিক কোন বিষয় নতুন করে সহজ ও বোধগম্য ভাবে জানানো কিংবা নিজের অভিব্যাক্তি ও চিন্তাভাবনা প্রকাশ করা একটি মাধ্যম হলো ব্লগিং। আপনি যদি ব্লগিং করতে চান তাহলে প্রথমে আপনাকে চিন্তা করতে হবে ফ্রি ব্লগার দিয়ে শুরু করবেন নাকি ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করবে।

আপনি যদি ফ্রি ব্লগার দিয়ে শুরু করতে চান ,তাহলে প্রথমে আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট খুলতে হবে।তারপর ব্লগার.কম থেকে জিমেইল দিয়ে লগইন করবেন।আর আপনি যদি না বোঝেন তাহলে ইউটিউবে থেকে ভিডিও দেখে শিখে নিতে পারেন।এর জন্য অনেক ভিডিও তৈরি করে রাখা হয়েছে।

যদি আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করেন ,তাহলে একটি ডোমেইন কিনে নিতে হবে।ডোমেইন হলো একটি ওয়েবসাইটের নাম ।এটি আপনাকে কিনে নিতে হবে।তারপর ডোমেইনের সাথে হোস্টিং কিনে নিতে হবে।হোস্টিং হচ্ছে এক প্রকার অনলাইন সার্ভার মেমোরি যা আপনার ব্লগ সাইটের বিভিন্ন তথ্যগুলো জমা রাখবে এবং আপনার ব্লগ সাইটে এবং আপনার ব্লগ সাইটে কেউ বিজিত করলে সেই হোস্টিং থেকে শো করবে।তারপর আপনি ডোমেইন হোস্টিং যুক্ত করে ওয়ার্ডপ্রেস দিয়ে একটি সাইট নিজে বানিয়ে নিতে পারবেন।তারপর এখানে লেখার মাধ্যমে আপনি ব্লগিং শুরু করতে পারবেন।আপনি যা ভালো পারে সেই বিষয়ের ওপর লিখবেন।

আরেকটি কথা আপনি যদি আপনার সাইটের সৌন্দর্য্য ও আকৃষ্ট করতে চান তাহলে প্রিমিয়াম থিমের কোন তুলনা নেই।আপনার সাইটের কি রকম ডিজাইন হবে কোন উপাদানটি কোথায় থাকবে ,আপনার আর্টিকেলের টেক্স কেমন হবে ,সাইজ কত হবে,কোথায় কি কালার হবে এইগুলো সবই প্রিমিয়াম থিম ।।যদিও ওয়ার্ডপ্রেস কোন থিমের অভাব নেই।তবুও প্রিমিয়াম থিম সবচেয়ে ভালো ।তাই আপনার ব্লগ তৈরি করতে একটি প্রিমিয়াম থিম লাগবে ।

ব্লগে লিখে আয় ব্লগিং করে ইনকাম করুন।

 

কিভাবে ব্লগে পোস্ট করবেন?

ব্লগে লগইন করে ড্যাশবোর্ডে প্রবেশ করা পর দেখতে পারবেন পোস্ট নামে একটি অপশন আছে সেখান থেকে নিউ পোস্টে ক্লিক করলেই আপনি একটি বক্স দেখতে পাবেন।সেখানে আপনার পোস্টটি লিখতে হবে।তারপর সেই পোস্টের একটি টাইটেল দিতে হবে।এবং পোস্ট বা থাম্বনেল দিতে হবে যাতে পোস্টটি দেখতে সুন্দর হয়।তারপর পোস্টের বৈশিষ্ট্য অনুযায়ী ক্যাটাগরি নির্ধারণ করে নির্ধারণ করে পাবলিশ বাটনে ক্লিক করলেই পোস্টটি পাবলিশ হয়ে যাবে।এভাবে আপনি আপনার আর্টিকেল খুব সহজেই পাবলিশ করতে পারবেন।

ব্লগিং কেন করবেন?

ধরুন আপনি একটি টপিকের ওপর কোন কিছু লিখে গুগলে সার্চ দিলেন,এখন আপনি ওই বিষয়ের ওপর অনেকগুলো ব্লগ বা ওয়েবসাইটের লিস্ট পাবেন।এবং ওই সাইটে গিয়ে আপনি অনেক কিছু জানতে পারবেন।একইভাবে আপনি যদি কোন কিছু ভালো জানেন আবার সেগুলো যদি নিজের ব্লগ অথবা অন্য কোন ব্লগ সাইটে পোস্ট দেন তাহলে অন্যরা ওই টপিক সার্চ করার সময় সেগুলো পাবে এবং তারা ও জানতে পারবে।

এছাড়া আপনি নিম্নলিখিত উপায় ব্লগিং করতে পারেন - 

  • ব্লগের মাধ্যমে সাম্প্রতিক সময়ের ঘটে যাওয়া বিভিন্ন বিষয় নিজের চিন্তা চেতনা ও মতামত প্রকাশ করতে পারেন।
  •  নিয়মিত ব্লগে পোস্ট করা মাধ্যমে একজন ভালো লেখক হতে পারবনে।
  • ব্লগিং এর মাধ্যমে অডিয়েন্স এফিলিয়েশন ও স্পন্সরশিপ থেকে আয় করা যায়।
  • ব্লগিং করার মাধ্যমে নিজেকে আত্নবিশ্বাসী করে তোলার পাশাপাশি অন্যকে অনুপ্রাণিত করা যায়।
  • আপনি যদি ওয়েবডিজাইন ও ডেভলপমেন্ট এর কাজ জানেন ,তাহলে আপনার তেমন কোন কষ্টই করতে হবে না।আপনি নিজেই আপনার ব্লগটি ভালোভাবে ডেভেলপ ও কাষ্টমাইজ করতে পারবেন।

কিভাবে ব্লগে ভিজিটর আনা যায়?

ভিজিটর হচ্ছে একটি ওয়েবসাইট বা ব্লগের প্রাণ।আপনার ব্লগ সাইটে যদি কোন ভিজিটর না থাকে তাহলে এখন থেকে আপনি ইনকাম করতে পারবেন না। শুধু ব্লগে না যেকোন ওয়েবসাইটে যদি কোন ভিজিটর না থাকে তাহলে ইনকাম করা যাবে না ।তাই বলা হয়েছে যে ভিজিটর হচ্ছে ওয়েবসাইট বা ব্লগের প্রাণ।বেশিরভাগ ব্লগের এডমিনরা এই পর্যায়ে এসে হাল ছেড়ে দিয়ে চলে যায়।তারা কিছু চেষ্টার পর ভেবেই নে যে ব্লগে ভিজিটর আনা সম্ভব নয়।আপনি যদি সঠিক উপায় না জানেন তাহলে আপনাকেও এইগুলো সম্মুখীন হতে হবে ।আপনি একবার ভেবে দেখুন তো এত কষ্ট করে ভালো ভালো লিখা লাইক যাচ্ছেন ,আর আপনার সাইটে কেউই আসছে না ।তখন আপনার মনে হবে যে ,আপনার সব কষ্টই বৃথা।

তাই আপনার কাজ হচ্ছে মানুষকে আপনার সাইট সম্পর্কে জানানো।তাদের আপনি জানতে পারেন যে আপনার সাইটে অনেক ভালো ভালো বিষয় রয়েছে ,যা সত্যি ভিজিটরদের কাজে লাগতে পারে।

এছাড়া আপনি আপনার ব্লগে সামাজিক শেয়ার করে ভিজিটর আনতে পারবেন।এটি অনেক ভালো মাধ্যম।কারণ হচ্ছে এখন মানুষ তাদের বেশিরভাগ সময় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সময় পার করে থাকে।তাই আপনি যদি আপনার আর্টিকেলগুলো এই সামাজিক মাধ্যমগুলোতে শেয়ার করেন তাহলে আপনি খুব কম সময়ের মধ্য অনেক ভিজিটর পেতে পারেন ।।

অবশেষে একটা কথাই বলব ,আপনি যদি ব্লগিং করে ভালো মানের টাকা উপার্জন করতে চান ,তাহলে আপনাকে এখানে লেগে থাকতে হবে।আর নিয়মিত ভালো ভালো আর্টিকেল পোস্ট করতে হবে এবং সেই আর্টিকেলগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

DN College,