কিভাবে ফ্রিতে নিজের মত করে একটি ওয়েবসাইট বানাবেন?

আসসালামু আলাইকুম। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রিয় বন্ধুরা! কেমন আছেন সবাই? আজ আমি প্রথম বার আপনাদের মাঝে একটি ব্লগ লিখবো?সবাই দোয়া করবেন আমার জন্যে।

আজ আমরা শিখবো কিভাবে একটি পার্সোনাল ওয়েবসাইট তৈরি করতে হয় সম্পূর্ণ ফ্রিতে।আপনি চাইলে লেখালেখি করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। তো এর জন্য আপনাকে জানতে হবে কিভাবে একটি নিজস্ব ওয়েবসাইট খুলতে হয় কোনরকম ঝামেলা ছাড়া।বর্তমান যুগে আপনার কাছে যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে নিজেকে বিশ্বের মানুষদের কাছে খুব সহজ ভাবেই উপস্থাপন করতে পারবেন। 

ওয়েবসাইট কেন বানাবেন?

নিজেকে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে তুলে ধরার জন্য একটি ওয়েবসাইট গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।ওয়েবসাইট এমন একটি প্লাটফর্ম যেখানে আপনার যাবতীয় কর্মকাণ্ড তুলে ধরতে পারবেন।তাই নিজেকে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে তুলে ধরার জন্য একটি ওয়েবসাইটএর কোনো বিকল্প নেই।তাছাড়া অবসর সময়ে বসে না থেকে আপনি সহজেই লেখালেখি করে ইনকাম করতে পারবেন।আপনার কন্টেন্ট যদি ভালো হয় তাহলে তা মানুষের কাছে সহজেই পৌঁছে যাবে।আর আপনি ঘরে বসেই হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন

ওয়েবসাইট কি এটা কেন ব্যবহার হয়?

সহজে বলতে গেলে ওয়েবসাইট হলো একটি বড় প্লাটফর্ম যেখানে অডিও ভিডিও এবং আপনার লেখা বিভিন্ন পেইজ আকারে সাজায়ে রাখা হয় তাই ওয়েবসাইট।বিভিন্ন দেশের মানুষ ওয়েবসাইট তৈরি করে ভিডিও আপলোড করে কিংবা ব্লগিং করে মাসের পর মাস অনেক টাকা ইনকাম করতেছে।আপনি চাইলেও সহজেই ইনকাম করতে পারবেন।

কিভাবে একটি পার্সোনাল ওয়েবসাইট তৈরি করবেন?

আপনি যদি ভালো একটা ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে এমন দুটি সাইটের সাথে পরিচিত হতে হবে যেগুলো দিয়ে আপনার জন্য একটি মানসম্মত ওয়েবসাইট তৈরি করতে পারবেন। সেই অন্যতম সাইট দুটি হলো blogspot.com এবং wordpress.com এই দুটি সাইট হলো খুবই জনপ্রিয় যেগুলো দিয়ে আপনি সহজেই আপনার জন্য একটি ওয়েবসাইট খুলে নিতে পারবেন।

এখন আপনাদের মনে প্রশ্ন থাকতে পারে এই দুটির মধ্যে কোনটি ভালো হয়। তাহলে আমি আপনাকে ব্লগস্পট নিতে বলবো।কারন এটি একটি গুগোলের প্রোডাক্ট। এটি এডসেন্সে যুক্ত করা সহজ এবং এর সিকিউরিটি অনেক ভালো আপনি চাইলে যেকোনো একটি দিয়ে কাজ করতে পারবেন।

কিন্তু আজ আমি কিভাবে ব্লগস্পট দিয়ে খুব সহজেই একটি মানসম্মত ওয়েবসাইট তৈরি করবেন তা দেখাবো। চলুন শুরু করা যাক

প্রথমে আপনাকে গুগুলক্রম ব্রাউজারটি ওপেন করতে হবে।আপনি চাইলেও অন্য কোনো ব্রাউজার দিয়ে কাজ টা করতে পারেন।কিন্তু আজ আমি গুগোলক্রম ব্রাউজার দিয়ে কাজ দেখাবো। তারপর ব্রাউজারে গিয়ে blogspot.com লিখে সার্চ করলে আপনার সামনে একটি পৃষ্ঠা ওপেন হবে।

তারপর আপনার জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগিং করতে হবে যদি আগে থেকে না করা থাকে। এবার আপনার সামনে অন্য আরেকটি পেইজ ওপেন হবে।create your blogকিংবা websiteএখানে ক্লিক করবেন। তারপর অন্য আরেকটি পেইজ ওপেন হবে।

প্রথম টাইটেলে আপনার ওয়েবসাইটের নামটা দিন।আপনি চাইলে পরে এটি পরিবর্তন করতে পারবেন।তারপর নিচে আরেকটি ইউনিক ওয়েবসাইটের নাম দেন।এটি আপনার ওয়েবসাইটের নাম।আপনি চাইলেও পরে এটি আর পরিবর্তন করতে পারবেন না।

নাম সিলেক্ট করা হলে নিচে একটি থিম সিলেক্ট করে ক্লিক বাটনে চাপ দিবেন। হয়েগেল আপনার তৈরি করা ওয়েবসাইট।এবার আপনাকে একটি থিম ডাউনলোড করে ইনস্টল করতে হবে restore and back up অপশনটিতে গিয়ে।এরপর কাস্টমাইজ করতে হবে আপনার নিজের মতো করে।

এরপর আপনার ওয়েবসাইটটি সাজাতে হবে। কিভাবে কি করে সুন্দর ভাবে একটি ওয়েবসাইট সাজাবেন তা আমি পরের আরেকটি আর্টিকেল লিখে জানাবো যদি আপনাদের আগ্রহ থাকে তাহলে।

আজ এই পর্যন্তই। কোনে ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।আর সবাই আমার জন্য দোয়া করবেন।যদি এই লেখা থেকে উপকৃত হন তাহলে অবশ্যই জানাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ