ব্লগ তৈরি করা এখন পানির মতোই সহজ

আমরা যারা লেখালেখি করতে ভালোবাসি, তাদের জন্য ব্লগিং করা কোনো ব্যাপারই না। নিজের একটা ওয়েবসাইট তৈরি করে সেখানে আমরা আমাদের মনের মতো করে লেখালেখি করতে পারি। কিন্তু অনেকেই বলবে যে, ওয়েবসাইট তৈরি করা কি অতোই সহজ। আমরা তো অনেকেই কোডিং জানি না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

হ্যাঁ, বন্ধুরা। এরকম প্রশ্ন মনে জাগতেই পারে, চিন্তার কোনো কারণ নেই। এখানে আমি যে বিষয় নিয়ে আলোচনা করব তাতে কোনো কোডিং শিখা লাগবে না।

এই ওয়েবসাইটটির নাম ব্লগস্পোট। এখানে তোমরা যে কেউ সহজেই একটা ওয়েবসাইট তৈরি করে, সেখান থেকে লেখালেখি করে আয় করতে পারবে।

আমরা এখানে কিন্তু টাকা দিয়ে ব্লগ তৈরি করব না। এখানে আমরা শুধু ফ্রিতে কি করে নিজের বগ তৈরি করা যায় তাই দেখব। এটা করতে আমাদের কোনো টাকা খরচ করতে লাগবে না। 

তো চল সেখানে একটি একাউন্ট ক্রিয়েট করে ফেলি।

সবার প্রথমে আমাদের পছন্দ অনুযায়ী যেকোনো ব্রাউজারে প্রবেশ করতে হবে। আমি Chrome ব্রাউজারে সাধারনত প্রবেশ করি। এরপর গুগল সার্চ ইঞ্জিনে Blogspot.com লিখে সার্চ করতে হবে। এরপর নিচের চিত্রের মতো করে একটা চিত্র আসবে।blogspot.com

এখানে মাঝের বড় লেখাটিতে লেখা থাকবে CREATE YOUR BLOG । এই লেখাটিতে ক্লিক করলে আমাদেরকে আমাদের গুগল একাউন্টসের তালিকায় নিয়ে যাবে।

এখানে আমরা যে গুগল একাউন্ট দিয়ে ব্লগস্পোট একাউন্ট ক্রিয়েট করব, তাতে ক্লিক করতে হবে। এরপর সেখানে পাসওয়ার্ড চাইবে। আমরা আমাদের স্ব-স্ব পাসওয়ার্ড দিয়ে দিব।

এরপর আমাদের সামনে নিচের চিত্রের মতো একটা চিত্র আসবে। ব্লগের নাম

এখানে আমাদের ব্লগটির নাম লিখতে বলবে। অর্থাৎ আমরা আমাদের ব্লগের নাম কি রাখব, তা এখানে দিয়ে দিতে হবে। আমরা আগেই ভেবে রাখব আমরা আমাদের ব্লগের নাম কি রাখতে চাই। তো যে নাম রাখতে চাই, সেই নামটি এখানে সুন্দরভাবে লিখব। লিখার পর Next নামে একটা লেখা দেখা পাবো। এই Next লেখায় ক্লিক করলে আবার একটা চিত্র আসবে। ঠিক নিচের চিত্রের মতো।

ব্লগের URL

এখানে আমাদের ব্লগের URL দিতে হবে। অর্থাৎ, সার্চ ইঞ্জিনে কেউ ক্লিক করলে .com/.bd/.gov ইত্যাদি নামে যে লেখাগুলো আসে সেগুলো মূলত URL এর অংশ। আমরা আমাদের ব্লগটির যে নাম লিখেছি সেই নামানুসারে একটা নাম দিতে হবে। যেমনঃ

ধর আমার ব্লগের নাম রাখলাম Income Tips. তাহলে আমার ব্লগের URL দিতে হবে incometips.blogspot.com । অনেকেই বলতে পারো আমরা শুধু .com দিতে চাই। তাদের ক্ষেত্রে বলছি আমরা যারা ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চাই, তাদের তো আর ডোমেইন নেইম(.com/.bd) থাকবে না। তাদের ক্ষেত্রে সাব ডোমেইন নেইম ব্যাবহার করতে হবে। অর্থাৎ অন্য কোনো ডোমেইনের অধীনে থাকতে হবে। এখানে মূল ডোমেন হলো blogspot.com । আর আমাদের ব্লগের নামানুসারে আমরা নাম রাখলাম incometips. (বাকি অংশ আর লিখতে হবে না। ভালো করে দেখলে দেখবে, যেখানে URL লিখছ তার পাশে বাকি অংশটুকু অর্থাৎ blogspot.com লেখাই আছে।)

এভাবে আমরা আমাদের ব্লগের একটা URL দিয়ে দিব। এরপর ডান পাশের নিচে লেখা থাকবে save। এটাতে ক্লিক করে সামনে এগুতে হবে। এরপর আমাদের সামনে নিচের চিত্রের মতো একটা হোমপেইজ আসবে।

ব্লগের পোস্ট

আমি যেহেতু আগেই কিছু পোস্ট করেছি, তাই আমার পোস্ট এর তালিকায় অনেকগুলো পোস্ট দেখাচ্ছে।

তোমরা যারা নতুন খুলেছ, তাদের এসব দেখাবে না। শুধু খালি পেইজ দেখাবে।

এরপর আমাদের কাস্টমাইজেশন করতে হবে, অর্থাৎ কোথায় কি কিভাবে রাখব, তা সাজাতে হবে।

বন্ধুরা তোমরা কি কাস্টমাইজেশন করা শিখতে চাও? অবশ্যই কমেন্ট করে জানাবে।

তোমাদের কমেন্টের উপর ভিত্তি করে আমি কাস্টমাইজেশন করা নিয়ে পরের পর্বটা লিখব।

ততদিন ভালো থাকো, সুস্থ থাকো, আর জেআইটি এর পাশে থাকো।

ধন্যবাদ সকলকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Aneka rahman - Jan 11, 2022, 9:30 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিজ্ঞানের ছাত্র। আমি লেখালেখি করতে ভালোবাসি। তোমরা যারা আমার বিভিন্ন ধরণের লেখা পড়তে চাও, তারা আমার ব্লগে প্রবেশ করে দেখে আসতে পারো। https://merajojana.blogspot.com/