কম্পিউটার প্রযুক্তির অস্বাধারণ কার্যবিধি যা আপনি কখনো ভাবেননি

কম্পিউটার পৃথিবীর বিস্ময়কর অবদান ও আবিষ্কার। আল্লাহ তা'আলা মানুষকে জ্ঞান দান করেছেন।  আর তাই সে বিস্ময়কর যন্ত্র আবিষ্কার করেছে।  কম্পিউটার তারই একটি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কম্পিউটারের পরিচয় :  কম্পিউটার একটি ইংরেজী শব্দ।  এটা হিসাব-নিকাশ তথ্য-সংবাদ ও অন্যান্য কাজ দ্রুত সম্পন্ন করার জন্য ব্যবহার করা হয়।

কম্পিউটার আবিষ্কার :  কম্পিউটার একদিন আবিষ্কৃত হয়নি। তাতে অসংখ্য মনীষীদের সাধনা বিদ্যমান রয়েছে। আর আধুনিক কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ। তিনি ১৮৩৩ সালে প্রথম পাঁচ ভাগে পুরো আধুনিক কম্পিউটারের গঠন তত্ত্ব আবিষ্কার করেন। ১. স্টোর ২. মিল ৩. কন্ট্রোল ৪. ইনপুট ৫. অাউটপুট। তারপর বিজ্ঞানীরা বিভিন্ন স্তরে এটাকে উন্নত করেন। অবশেষে ১৯৪৬ সালে পূর্ণভাবে এটা আবিষ্কার করেন।

কম্পিউটারের বৈশিষ্ট্য :  কম্পিউটার মানুষের মাথার মতো। এতে মেমোরি ভান্ডার রয়েছে, যাতে হিসাব-নিকাশ ও টেলিগ্রাফ সংবাদের কাজ সমূহ সংরক্ষন করে। এর মাধ্যমে তথ্য পরিবর্তন, সংরক্ষণ ও সংশোধন করা যায়।

কম্পিউটারের ব্যবহার :  কম্পিউটার রোগীর রোগ এবং ব্যবসায়েরর লাভ -লোকসান বলে দেয়, যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করে। অফিস, ব্যাংক, পত্রিকা অফিস এবং বিভিন্ন দেশে মানুষের মাঝে তথ্য বিনিময়ের যাবতীয় কাজে কম্পিউটার ব্যবহার করা যায়।

কম্পিউটারের উপকারিতা : কম্পিউটার দ্রুত সংকেত দেয়। এর মাধ্যমে মানুষ তার কাজ উত্তম ভাবে সম্পন্ন করতে পারে। কম্পিউটার অনেক কাজ-কর্ম অনেক হিসাব বিদ্যুৎ গতিতে করতে সক্ষম। এর মাধ্যমে মানুষ তাদের রোগ, ব্যবসার অবস্থা ও বিভিন্ন সংবাদ ঘরে বসে জানতে পারে।

পরিশেষে : কম্পিউটার আল্লাহর বিরাট নেয়ামত। মানুষ এটাকে তার প্রত্যহ প্রয়োজনে ব্যবহার করে। আমাদের উচিত আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করা, কম্পিউটারের প্রোগ্রামসমূহ জানা এবং আমাদের সমাজ ও অর্থনীতির উন্নয়নে এটাকে ব্যবহার করা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ