কম্পিউটার শিক্ষা

কিভাবে একটি পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে হয় আমরা সে বিষয়ে আজকে আলোচনা করব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রথমে আমরা পাসপোর্ট ছবি সম্পর্কে জানবোঃ

প্রথমে আমি একটি ছবি ওপেন করব,ছবিটা ওপেন  করতে আমাকে ফটোশপের ফাইল অপশনে ক্লিক করতে হবে, এরপর ওখান থেকে দেখা যাবে আপনি কম্পিউটারের কোন অপশন এর ভিতর আপনার ছবি রেখেছেন, সেখান থেকে একটি ছবি সিলেক্ট করতে হবে, ফটোশপে  ছবিটা  নিয়ে আসলাম।

এরপর আমার কাজ হলো ছবিটার সাইজ নির্ধারণ করা। আমরা একেবারে উপরে, মেনুবার যেটাকে বলা হয়, ওর নিচে একটা অপশন আছে। রেজুলেশনের ঘরে 300 দিব যেটা পিক্সেল/ইঞ্চি দেয়া আছে। এরপর আমরা ওয়াইডে দিব 36 mm এবং হাইট দিব 46 mm, এখন আমরা ক্রোপ টুলের উপর কারসার রাখব এবং ক্রোপ টুল সিলেক্ট করে নিব।

এখন আমরা ছবিটা ক্রোপ টুলের মাধ্যমে কেটে নিব।কিন্তু খেয়াল রাখতে হবে যেহেতু পাসপোর্ট সাইজের ছবি, চেহারাও বডি যেন সুন্দর ভাবে দেখা যায় এমন ভাবে কেটে নিতে হবে, কাটা হলে আমাদের কাজ হল ব্যাক গ্রাউন্ড চেঞ্জ করার জন্য পেন টুল ব্যবহার করা।

আমরা পেন টুলের মাধ্যমে ছবির ব্যাক গ্রাউন্ড সিলেক্ট করব।সুন্দর ভাবে সিলেক্ট করতে হবে যাতে কোন অংশ  কাটা না পড়ে বা বাদ না পড়ে। এখন ছবির উপরে  কার্সার রেখে মাউসের ডান বাটনে ক্লিক করি, এরপর কয়েকটি অপশন আসবে সেখান থেকে মেক সিলেকশন সিলেক্ট করি।

এরপর টুল বার থেকে ব্যাক গ্রাউন্ড টুলে  ব্যাকগ্রাউন্ড এর কালার সেট করি। এরপর ডিলিট বাটনে ক্লিক করি, ব্যাস ব্যাক গ্রাউন্ড কালার চেঞ্জ হয়ে গেল। এরপর  ব্লুর টুল নামে একটি টুলস আছে ওখানে সিলেক্ট করি এবং ছবির বর্ডার অর্থাৎ যে ছবিটার ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করেছি তার ব্যাক গ্রাউন্ডের সাইট থেকে ভালো ভাবে ঘষে ম্যাচিং করাই।

এবার  টুলবার থেকে ফ্রন্ট কালারে কালার সিলেক্ট করতে হবে, বেশির ভাগ চেহারার উপরে কার্সার ধরে সিলেক্ট করলে সঠিক কালারটা সিলেক্ট হবে। এরপর আমরা ব্রাশ টুল সিলেক্ট করব।

ক্লিক করার পরে উপরে মেনু বারের আবার একটি  বার দেখা যাবে, ওখানে মুড অপশন আছে মুড  অপশনটাকে নরমালে রাখতে  হবে। এবার ওপাছিটি আছে, অপাছিটি সর্বোচ্চ 30 এর নিচে রাখতে হবে। ফ্লো অপশন 30 বা এর নিচে রাখতে হবে। এখন চেহারার উপরে হাল্কা হাল্কা ভাবে ঘষতে হবে,

যেখানে কালার ঠিক নেই সেখানে কালার ঠিক রাখতে হবে।ঘষার নিয়মটা হলো মাউসের কার্সার রাখতে হবে চেহারার উপরে এবং মাউসের বাম বাটনটি চেপে ধরতে হবে।আরেকটা অপশন আছে তা হল কিবোর্ডের কন্ট্রোল বাটন চেপে  সম্ভব। এখন নিজের ইচ্ছামত ছবিটা সুন্দর ভাবে কাজ করতে হবে,

যাতে ছবির গ্লেচ নষ্ট না হয় সে দিকে খেয়াল রাখতে হবে।আবার এমন করা যাবে না যাতে ঘষতে ঘষতে ব্যক্তিকেই অন্য রকম  বানিয়ে ফেললাম সেদিকে নজর রাখতে হবে।এবার মেনুবারের উপরে একেবারে বাম পাশে ফাইল অপশনে যেতে হবে ।

ওখান থেকে সেভ  এজ  নামের অপশনটি সিলেক্ট করতে হবে।ক্লিক  করলে অটোমেটিক চলে আসবে কোন ফাইলে  ছবিটা সেভ করতে চাচ্ছেন। এরপর আপনি যেকোন নাম বা নাম্বার দিয়ে ওই ছবিটি সেভ করে রাখতে পারেন।

তাহলে বন্ধুরা আজকে আমরা পাসপোর্ট সাইজের ছবি কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেলাম। বাকিটা আমরা প্রাকটিক্যাল ক্লাসে শিখে নেবো।  তবে যারা আমার লেখা পড়ে শিখবেন তারা যদি কোন সমস্যার সম্মুখিন হন তবে যোগাযোগ করবেন।

তারপরেও যদি কোন সমস্যা হয় আমার ইউটিউব চ্যানেল আছে ওখান থেকে আপনারা ভিডিও দেখে নিতে পারবেন।অথবা আমার ফোন নম্বরে যোগাযোগ করতে পারবেন ফোন নম্বরটি হলো    01913-227079 

আমার ইউটিউব চ্যানেলের নাম SB TV Bangladesh ধন্যবাদ সকলকে আবারো হাজির  হব অন্য আরেকটি ছবি নিয়ে, ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am Md. Barkat Ullah, Sang-Purba Khejuria, Post Office- Banishanta, Upazila- Dakop, District- Khulna. I am a computer expert, I prefer working online. Also, I am involved in the politics of Bangladesh Awami League to serve the country. Above all may Allah protect me, Ameen…