কম্পিউটার শিক্ষা

প্রথমে আমি কম্পিউটারের পাওয়ার সুইচ অন করব। কম্পিউটার ওপেন হওয়ার পরে আমরা কয়েকবার কম্পিউটার রিফ্রেশ করে নিব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এবার আমরা এপসের মধ্যে প্রবেশ করব।সেখান থেকে এডবি ফটোশপ সফটওয়ার ইনস্টল করে নিব।এর পর আমরা ফটোশপ চালু করব। ফটোশপ চালু করলে এ রকম এক পেজ আসবে।

তারপর ক্রপ টুলসে ক্লিক করলে মেনু বারের নিচে একটি অপশনে এরকম আসবে

রেজুলেশন অপশনে 300 লিখতে হবে।যেহেতু আমরা আজকে 3R সাইজে ছবির কাজ করব তাই ওয়াইড/চওড়া অপশনে 3.5 ইঞ্চি লিখতে হবে।আর হাইট/লম্বা অপশনে 5 ইঞ্চি লিখতে হবে।

এবার আমাদের কাজ হলো মেনুবারের ফাইল অপশনে ক্লিক করা, আমরা ফাইলে ক্লিক করলে ছবি ফটোশপে আনার জন্য ওপেন অপশন আসবে, ওখানে ক্লিক করলে কম্পিউটারের বিভিন্ন ফাইল শো-করবে।

সেখান থেকে আপনার যে অপশনে ছবি রাখা আছে ওখান থেকে আপনি ছবিতে ডাবল ক্লিক করলে ছবিটি ফটোশপ অপশনে চলে আসবে।

এবার ক্রপ টুলে ক্লিক করলে সাইজ নির্ধারনী অপশন চলে আসবে। আমরা যেহেতু আগেই ছবির সাইজ ঠিক করেছি তাই পুনরায় আর সাইজ ঠিক করার প্রয়োজন হবে না।এখন আমরা ক্রপ টুলের মাধ্যমে এভাবে সিলেক্ট করে নিব্

চিত্রঃ

এরপর এন্টার অপশন চাপ দিব, ব্যাস 3R সাইজ হয়ে যাবে। এরপর আমরা ছবির কালার ঠিক করার জন্য ব্রাশ টুলে ক্লিক করব। ফরগ্রাউন্ড কালার অপশনে ক্লিক করব।

এবং ফেস থেকে কালার সিলেক্ট করলে সঠিক কালার পেয়ে যাব তাই আমরা ফেস থেকেই কালার সিলেক্ট করে নিব।এবার আমরা ব্রাশ টুলে ক্লিক করে নিব। ব্রাম টুলে ক্লিক করার পর মেনুবারের নিচে এ রকম অপশন আসবে।

চিত্রঃ

আমরা নরমাল মুডে রেখে ওপাসিটি 25-30 এর মধ্যে এবং ফলো 25-30 এর মধ্যে রাখব। এবার আমার ব্রাশ টুলের মাধ্যমে ছবির বিভিন্ন স্থান পরিস্কার করতে থাকব।

তবে নজর রাখতে হবে যাহাতে ছবির সঠিক গ্রাভিটি নষ্ট না হয়ে যায়। এরপর আমরা ছবির লাইট বাড়ানোর জন্য ফাইল মেনু থেকে বা শট কাট মেনু Ctrl+L অপশনে ক্লিক করলে লাইট বাড়ানো অপশন আসবে এবং সেখান থেকে যতটুকু দরকার ততটুকুই বাড়াতে হবে।

আপাতত এতটুকু করলেই আমরা ছবির কাজ করতে পারবো, তারপরও যদি আপনাদের কাজ করতে কোন সমস্যা হয় তবে অবশ্যই আমার সাথে কন্টাক্ট করতে পারবেন।

মোবাইল নম্বরঃ +8801913227079

আমার ইউটিউব চ্যানেল থেকে ভিডিও দেখে শিখে নিবেন, তবে সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

আমার ইউটিউব চ্যানেলের নাম SB TV Bangladesh লিংকঃ https://www.youtube.com/channel/UCkKIrdlqeaTqdiGPlDVQswQ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am Md. Barkat Ullah, Sang-Purba Khejuria, Post Office- Banishanta, Upazila- Dakop, District- Khulna. I am a computer expert, I prefer working online. Also, I am involved in the politics of Bangladesh Awami League to serve the country. Above all may Allah protect me, Ameen…