নতুনদের জন্য কম্পিউটার কোর্স (ডেক্সটপ পরিচিতি) Part-1

সুপ্রিয় পাঠক ও পাঠীকাগণ, আস্‌সালামু আলাইকুম

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আধুনিক বিজ্ঞানের আবিষ্কার গুলির মধ্যে এক অন্যতম আবিষ্কার হলো কম্পিউটার । কম্পিউটারের আবিষ্কার মানব সভ্যতায় এক বিষময় পরিবর্তন এনে দিয়েছে । এ যেন এক যন্ত্র মস্তিষ্ক;  মানুষের জটিল জটিল সমস্যা গুলি নিমিষে সমাধান করে দিতে পারে । যে জন্য কম্পিউটারের ব্যবহারও অনেকভাবে বৃদ্ধি পেয়েছে । স্কুল-কলেজ থেকে শুরু করে বাসা-বাড়িতেও কম্পিউটার ব্যবহার করা হচ্ছে ।

বিশেষ করে চাকরি, কল-কারখানায়, কৃষি কাজে, ব্যবসা-বাণিজ্যে, গবেষণাগারে, বৈজ্ঞানিক প্রযুক্তিতে এবং বর্তমানে কম্পিউটারের মাধ্যমে আউটস্রোসিং-এর কাজ করে অনেক বেকারত্ব দূর হচ্ছে । তারই ধারাবাহিকতায় কম্পিউটার শিক্ষার যেন কোন বিকল্প নেই । তো এখন চলুন, আমাদের কম্পিউটার কোর্স শুরু করি ।

 নিচের যে ছবিটি দেখতে পাচ্ছেন এটা পুরোটা হলো ডেক্সটপ স্কিন ।

কাজের বর্ণনাঃ- ডেস্কপট হলো আমাদের সকল কাজের মূল্য । আমরা কোন নতুন প্রোগ্রাম চালু করলে, কম্পিউটার সেটিং করতে মোট কথায় ডেক্সটপ হলো পুরো কম্পিউটার চালনার মূল । ডেক্সটপ স্কিনকে তিনটি ভাগে বিভক্ত করা যায় ।  ১ । ডেক্সটপ স্কিন ফাইল, ডকুমেন্ট, ও গ্রোগ্রাম শর্টকাট,  ।  ২ । Star Menu,  এবং ৩ । taskbar Menu ।

 

১ । ডেক্সটপ স্কিন ফাইল, ডকুমেন্ট, ও গ্রোগ্রাম শর্টকাট  (লাল দাগ দেওয়া)

কাজের বর্ণনাঃ- আমরা যখন  কোন Software ইন্সটল করি তখন তা ডেক্সটপ স্কিনে শর্টকাট File হিসাবে থাকে । আমরা চাইলে এই গ্রোগ্রামগুলো এখান থেকে Open করতে পারি ।

 

২ । Star Menu (লাল দাগ দেওয়া)

কাজের বর্ণনাঃ- Star Menu থেকে কম্পিউটার Shut Down করে বন্ধ করা  এবং restart করা হয় ।  Star Menu হচ্ছে কম্পিউটারের সকল সেটিং, ইন্সটল করা প্রোগ্রাম বা আপনার সকল  কাক্ষিত প্রোগ্রামটি ওপেন করতে পারবেন ।

 

এবং ৩ । taskbar Menu (লাল দাগ দেওয়া)

কাজের বর্ণনাঃ- আমরা যখন কোন পোগ্রাম ওপেন করি তা taskbar Menu –তে বিধ্যমান থাকে । আমরা আমাদের পছন্দ মতো taskbar Menu –তে যে কোন ওপেন করা প্রোগ্রাম পিন করে রাখতে পারি । এ ছাড়াও taskbar Menu –তে সাউন্ড আইকন, ইন্টারনেট আইকন, সময় ঘড়ি দেখা যায় এবং তা থেকে বিভিন্ন সেটিংও করা যায় ।

শেষ কথাঃ- 

কিছু অল্প অল্প বিষয় নিয়ে আমার প্রতিটি পোস্ট থাকবে । জাতে করে আপনাদের বুঝতে সমস্যা না হয় । পরবর্তী পোস্টের জন্য জে-আইটি ব্লগেই থাকুন । 

ধন্যবাদ ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ