কম্পিউটার প্রোগ্রামার কে আবিষ্কার করেছেন?

ইংলিশ গণিতবিদ অ্যাডা লাভলেস একটি কম্পিউটিং ডিভাইসের নিয়মের সেট লেখার জন্য প্রথম পিসি প্রোগ্রামার হিসাবে উল্লেখ করা হয়েছিল।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তিনি 1800 এর দশকের মাঝামাঝি সময়ে প্রাথমিক কম্পিউটার প্রোগ্রামিং লিখেছিলেন। 26 নভেম্বর প্রথম ল্যাপটপ প্রোগ্রামারটির ডাইং বার্ষিকীতে পরিণত হয়েছিল।

যুগের চরিত্রের আধুনিক যুগের সংস্করণে অ্যাডা লাভলেস দ্বারা রচিত - তানভির তানিম

অ্যাডভেন্ট:

অগাস্টা আদা বায়রন (উচ্চতর 'অ্যাডা লাভলেস' হিসাবে পরিচিত), সুপরিচিত ইংরেজ কবি লর্ড বায়রনের কন্যা। অল্প বয়স থেকেই তিনি গণিতে অবদান রাখতে অবিচল ছিলেন।

এই কারণেই যে এডিএ অনেকগুলি কম্পিউটার ধ্যানের চিন্তাভাবনা এবং পদ্ধতির প্রবক্তা। সুতরাং তিনি প্রথম ল্যাপটপ প্রোগ্রামার বিবেচনায় নেওয়া হয়।

জন্ম:

অ্যাডা লাভলেস 1815 সালের 10 ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি সুপরিচিত কবি লর্ড জর্জ গর্ডন বায়রনের সহজতম বৈধ শিশু হয়েছিলেন।

লর্ড বায়রনের বৈবাহিক জীবনধারা তাঁর মা, লেডি অ্যান ইসাবেলা মিলব্যাঙ্ক বায়রনের সাথে খুশী হন না। শুরুর কয়েক সপ্তাহ পরে, তার মা তার স্বামীর নিজের পরিবার ছেড়ে চলে যান।

কয়েক মাস পরে লর্ড বায়রনও ইংল্যান্ড ত্যাগ করেছিলেন। আদা কোনওভাবেই তার বাবাকে আবার লক্ষ্য করল না।

গঠনমূলক বছর এবং গঠনমূলক বছর:

1800 এর দশকের মাঝামাঝি সময়ে, এডিএকে একটি অস্বাভাবিক জীবনযাত্রার মধ্য দিয়ে যেতে হয়েছিল। তার মায়ের তাগিদে, টিউটররা তার গণিত এবং প্রযুক্তিগত জ্ঞান শিখিয়েছিলেন।

এ জাতীয় কঠিন বিষয়গুলি আর সেই বিন্দুর মহিলাদের পক্ষে সেরা ছিল না। তবে তার মা বিশ্বাস করেছিলেন যে কঠোরভাবে একবার নজর দেওয়া এডিএকে তার বাবার মেজাজ এবং আশ্চর্যজনক মেজাজ বিকাশ থেকে বিরত রাখবে।

তিনি দীর্ঘ সময় শুয়ে থাকার জন্য চাপ হয়ে যান। কারণ তার মা বিশ্বাস করেছিলেন যে এটি নিজেকে হেরফের করতে সহায়তা করবে।

বাবেজের সান্নিধ্য:

মাত্র 16 বছর বয়সে, এডিএ সুপরিচিত গণিতবিদ এবং উদ্ভাবক চার্লস ব্যাবেজে আশ্রয় নিয়েছিল। তাদের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ ডেটিং উন্নত। অনেক পুরানো ব্যাবেজ অ্যাডার পরামর্শদাতা হিসাবেও নিযুক্ত করা হয়েছে।

সবচেয়ে সহজ নয় যে, বাববেজের মাধ্যমে এডিএকে লন্ডনের কলেজের অধ্যাপক অগাস্টাস ডি মরগানের এন্টারপ্রাইজের মধ্যে উন্নত গণিতের দিকে নজর দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিন এবং এডিএ:

ব্যাবেজ দ্য ড্যাডি অফ কম্পিউটার নামে পার্থক্য ইঞ্জিন আবিষ্কার করেছিলেন। যা গাণিতিক গণনার জন্য ব্যবহৃত হয়েছে।

পরে বিশ্লেষণাত্মক ইঞ্জিন হিসাবে পরিচিত অন্য যে কোনও ডিভাইস নির্মাণের জন্য ব্যাবেজ ইচ্ছাকৃত। যা আরও জটিল গণনার জন্য ডিজাইন করা হয়েছে।

অ্যাডা ব্যাবেজের বিশ্লেষণাত্মক ইঞ্জিন সম্পর্কিত একটি নিবন্ধ অনুবাদ করতে জিজ্ঞাসা করা হয়েছিল।

এডিএ আর কার্যকর ফরাসি পাঠ্যটিকে ইংরেজিতে অনুবাদ করে না, তবে তার নিজের মন এবং চিন্তাভাবনাও সরবরাহ করে। নোটগুলিতে, এডিএ দেখায় যে কীভাবে কোডগুলি সংখ্যা সহ অক্ষর এবং চিহ্নগুলির ব্যবহার তৈরি করা যেতে পারে।

ব্যক্তিগত অস্তিত্ব:

লাভলেস 1835 সালে উইলিয়াম কিংকে বিয়ে করেছিলেন। তাদের তিনটি বাচ্চা ছিল। সর্বাধিক সময় তার স্বামী তার শিক্ষামূলক প্রচেষ্টা সমর্থন করেছিলেন।

অ্যাডা এবং তার স্বামী, বিজ্ঞানী মাইকেল ফ্যারাডে, সেই সময়ের অনেক সুপরিচিত লোকের সংস্পর্শে এসেছিলেন, যার মধ্যে লেখক চার্লস ডিকেন্স অন্তর্ভুক্ত রয়েছে।

মৃত্যু:

১৮3636 সালে যখন তিনি সাইজ কলেরায় হ্রাস পেয়েছিলেন তখন আদরের ফিটনেসটি মারাত্মকভাবে ভাঙা হয়ে উঠেছে।

ইতিমধ্যে তার হজম ব্যবস্থা নিয়ে ব্রোঙ্কিয়াল হাঁপানি এবং অবিরাম ঝামেলা ছিল। এডিএ লন্ডনে 26 নভেম্বর 1852 সালে সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

পেইন্টিং খ্যাতি:

পিসি প্রযুক্তিগত জ্ঞানের ক্ষেত্রে আদরের অবদান 1950 এর দশক পর্যন্ত অধরা ছিল। 1953 সালে বি। ভি। বোডেন তার নোটটি ধারণার চেয়ে দ্রুত পুনরায় প্রকাশ করেছিলেন: ভার্চুয়াল কম্পিউটিং মেশিনগুলির উপর একটি সিম্পোজিয়াম।

এডিএর মতামত রয়েছে যে তার চিত্রকর্মগুলির জনপ্রিয়তায় সেভেরার মরণোত্তর পুরষ্কার অর্জন করেছে। 1980 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের সুরক্ষা তার পরে একটি নতুন উন্নত পিসি ভাষা, এডিএর নামকরণ করেছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ