একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করে, টাকা ইনকাম করার বেসিক গাইড 2021

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। আজকেরে আর্টিকেলে আমরা, ওয়েবসাইট তৈরি করে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়? এই বিষয়গুলো নিয়ে এটুজেট বিস্তারিত আলোচনা করব। সত্যিকার অর্থে অনলাইনে টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলঃ একটি ওয়েবসাইট তৈরি করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন কাজ করেন তাহলে, অনলাইনে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে আয় করা এটি প্রাচীন একটি পদ্ধতি। প্রায় 5 থেকে 10 বছর পূর্বে থেকেই ওয়েবসাইটের মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব হতো। আর এখনকার এ বর্তমান সময়ে, অনলাইনে টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের,

অন্যতম একটি পদ্ধতি হলো একটি ওয়েবসাইট তৈরি করে। যে কেউ চাইলে অনলাইনে একটি ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করতে পারবে। ঠিক এ কারণেই আজকে আমরা, কিভাবে অনলাইনে ওয়েব সাইট তৈরী করে টাকা ইনকাম করা যায়। এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step আপনাদেরকে জানানোর চেষ্টা করব। যাতে করে আপনারা সহজে ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করতে পারবেন ।

ওয়েবসাইট জিনিসটা আসলে কিঃ ওয়েবসাইট হলো এক ধরনের প্লাটফর্ম। মনে করুন আপনি ফসল উৎপাদন করবেন, বা ফসল চাষাবাদ করতে চাচ্ছেন, তাহলে নিশ্চয়ই আপনার একটি জমি প্রয়োজন হবে। এই জমির ভিতরেই আপনাকে ফসল চাষাবাদ করতে হবে। তেমনিভাবে ওয়েবসাইট জিনিসটাও একই জিনিস।

তবে এই জমিটি অর্থাৎ ওয়েবসাইটটি আপনাকে তৈরি করতে হবে। বা আপনি ওয়েবসাইট অন্যদের কাছ থেকে কিনে নিতে পারেন। যেরকম জমি কিনতে পাওয়া যায় তেমনি ভাবে, একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করা সেটাও কিনতে পাওয়া যায়। তবে এখনকার সময়ে যে কেউ চাইলে একটি ওয়েবসাইট তৈরি করতে পারে।

অনলাইনে ওয়েব সাইট তৈরি করার অনেক ধরনের প্লাটফর্ম নেটওয়ার্ক রয়েছে। যেগুলোর সাহায্যে খুব অল্প সময়ে একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করা যায়। যে কেউ চাইলে যেকোনো ধরনের একটি ওয়েবসাইট তৈরি করতে পারবে। আশা করি ওয়েবসাইট জিনিসটা আসলে কি? এ বিষয়ে আপনারা বিস্তারিত বুঝতে পেরেছেন।

অনলাইনে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়?

এখন আপনি যদি অনলাইনে একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে, প্রথমে খুঁজতে হবে আপনাকে ভালো একটি প্লাটফর্ম যেখানে, সরাসরি ওয়েবসাইট তৈরি করার সিস্টেম সেখানে বিদ্যমান থাকে। অনলাইনে প্রচুর পরিমাণে ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম রয়েছে। তবে বর্তমান এই সময়ে একটি ওয়েবসাইট তৈরি করার,

সবচেয়ে বড় জনপ্রিয় একটি প্লাটফর্ম হল ওয়াডপ্রেস। তাই বলে ওয়াডপ্রেস ই যে ওয়েবসাইট তৈরি করা যায়, কার অন্যান্য কোন প্লাটফর্ম নেই ওয়েবসাইট তৈরি করার জন্য, এরকমটা কিন্তু আমি মোটেও আপনাদেরকে বুঝাতে চাইনি। বড় ওয়েবসাইট তৈরি করার সবচেয়ে বড় এবং জনপ্রিয় প্লাটফর্ম হল ওয়াডপ্রেস।

ওয়াডপ্রেস ছাড়াও আরো অনেক প্ল্যাটফর্ম এর সাহায্যে ওয়েবসাইট তৈরি করা যায়। যাই হোক আপনারা চাইলেই, ওয়াডপ্রেস এর সাহায্যে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আপনার ইচ্ছা খুশি অনুযায়ী যে ধরনের ওয়েবসাইট বানাতে চাইবেন, সেটাই আপনারা ওয়াডপ্রেস এর সাহায্যে তৈরি করতে পারবেন। তবে একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি যে কেউ করতে পারে না।

কিভাবে একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করতে হয়?

একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করার জন্য সাধারণত কিছু জিনিস প্রয়োজন হয়। এই সামান্য কিছু জিনিস ব্যতীত একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয়। একটি ওয়েবসাইট তৈরি করতে সাধারণত যা যা লাগে তা নিচে দেওয়া হল।

  1. একটি প্ল্যাটফরম খুঁজতে হবে যেখানে আপনি ওয়েবসাইট তৈরি করবেন।
  2. আপনার ওয়েবসাইটটি তৈরি করার জন্য প্রয়োজন হবে প্রফেশনাল একটি থিম।
  3. আপনার ওয়েবসাইটের জন্যে প্রয়োজন হতে পারে একটি ডোমেইন।
  4. আপনার ওয়েবসাইটটি বাঁচিয়ে বা টিকিয়ে রাখার জন্য প্রয়োজন হবে একটি হোস্টিং।

কে বন্ধুরা উপরোক্ত জিনিসগুলো দ্বারা সহজেই একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। যে কেউ চাইলেই উপরোক্ত জিনিসগুলো দিয়ে, সম্পূর্ণ কমপ্লিট একটি ওয়েবসাইট তৈরি করতে পারে। কিছু কিছু ক্ষেত্রে বা কিছু কিছু প্লাটফর্মে দেখা যায় যে, উপরোক্ত সকল জিনিস প্রয়োজন হয়না। যেমন হোস্টিং ডোমেইন এবং থিম ক্রয় করতে হয়।

অর্থাৎ একটি ওয়েবসাইট তৈরি করতে অবশ্যই কিছু পরিমাণে হলেও খরচ করা প্রয়োজন পড়ে। কিন্তু অনেক প্লাটফর্ম রয়েছে যেখানে ফ্রিতে ও একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ওয়ার্ডপ্রেসে অবশ্যই আপনার উপরোক্ত জিনিস ব্যতীত, কখনও একটি পূর্ণাঙ্গ কমপ্লিট ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। উপরোক্ত জিনিস দিয়ে অবশ্যই আপনারা একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হবে?

আমি আগেই বলেছি ওয়ার্ডপ্রেস এর সাহায্যে আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে, হয়তো বা সামান্য হলেও আপনার কিছু টাকা খরচ করতে হবেই। এমনকি অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেখানে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা সম্ভব। প্রতিটা প্লাটফর্মে আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

কিন্তু ওয়েবসাইটটি সাজাতে এবং টিকিয়ে রাখতে আপনাকে খরচ করতে হবে। কিন্তু অনেক প্লাটফর্মে রয়েছে যেখানে ওয়েবসাইট টিকিয়ে রাখা, এবং ওয়েবসাইট সাজাতে এক টাকাও খরচ করতে হয় না। সাধারণত ওয়েবসাইট সাজানোর জন্য, প্রয়োজন হয় একটি ভালো মানের থিম, হোস্টিং, ডোমেইন।

এই তিনটে জিনিস দিয়ে আপনারা ওয়েবসাইটটি সাজিয়ে, ওয়েবসাইটটি কমপ্লিট ভাবে টিকিয়ে রাখতে পারবেন। তাই এই তিনটি জিনিস হলেই আপনি কম্পিউটার সাইট তৈরি করতে পারবেন। একটি ডোমেইন 100 টাকার কমেও পাওয়া যায়। আর হোস্টিং সাধারণত মাস চুক্তি অথবা বছর চুক্তি করতে হয়।

অর্থাৎ প্রতি মাসে মাসে আপনাকে পে করতে হবে। আর থিম যে জিনিস সেটা ফ্রিতে ও পাওয়া যায়। তাছাড়া আপনি চাইলে থিম কয় করেও আপনার ওয়েবসাইটটি প্রফেশনাল মানের বানাতে পারবেন। হোস্টিং এর জন্য টাকা প্রয়োজন হয়, কমপক্ষে আড়াইশো টাকা থেকে যত উপরে যেতে পারেন।

আপনি যত সুবিধা উপভোগ করতে চাইবেন, ঠিক ততই আপনাকে ওয়েবসাইটে পিছনে খরচ করতে হবে। এমনকি আপনারা চাইলে ফ্রিতে ও এই কাজগুলো করে আয় করার সুযোগ পাবেন অনেক প্লাটফর্মে। তো বন্ধুরা, আশা করি আপনারা এতক্ষন স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন যে, ওয়েবসাইট জিনিসটা আসলে কি? একটি ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়? এবং কত টাকা খরচ করতে হয় ইত্যাদি বুঝতে পেরেছেন বিস্তারিত।

ওয়েবসাইট সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথাঃ বন্ধুরা বর্তমান সময়ে একটি ওয়েবসাইট তৈরি করে, অনলাইনে অনেকেই প্রতিমাসে লক্ষাধিক টাকা পর্যন্ত আয় করতে পারে। অনলাইনে শুধু ওয়েবসাইটের মাধ্যমে একটি পদ্ধতি অবলম্বন করে টাকা ইনকাম করা যায়, এরকমটা কিন্তু মোটেও নয়। আপনারা চাইলেই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে ভাল ইনকাম করতে পারবেন। নিয়ম-নীতি ও গাইডলাইন না মেনে কাজ করলে ইনকাম সম্ভব নয় কখনোই।

যে প্লাটফর্মে আপনারা কাজ করবেন বা ইনকাম করতে চাইবেন, সেই প্ল্যাটফর্মের নীতিমালা ও গাইডলাইন সর্ব প্রথমে দেখে, সেখানে কাজ করবেন অবশ্যই। তাদের নিয়ম নীতি আপনি যদি অমান্য করে কাজ করেন তাহলে, হয়তবা তারা আপনাকে টাকা ইনকাম করার সুযোগ নাও দিতে পারে। তাই অবশ্যই তাদের নিয়ম-নীতি মেনে আপনাকে কাজ করতে হবে। আশা করি তাহলে আপনার ওয়েবসাইটের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা

বন্ধুরা উপরোক্ত আলোচনা থেকে আপনারা, কমপ্লিট ভাবে ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন কিন্তু আপনারা চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে টাকা ইনকাম করতে পারবেন। ওয়েবসাইটের মাধ্যমে সাধারণত এডসেন্স নেটওয়ার্কের সাহায্যে, প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব হয়।

অনেকেই অ্যাডসেন্স থেকে ওয়েবসাইটের মাধ্যমে দৈনিক 100 ডলার পর্যন্ত আয় করতে পারে। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের কাছে আর্টিকেলটি শেয়ার করতে একদমই ভুলবেন না। বরাবরের মতো আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!