কিভাবে মাত্র এক ক্লিকে সম্পূর্ন কম্পিউটার রিফ্রেশ করবেন।

আমরা সবাই আমাদের কম্পিউটার অন করে প্রথমেই যে কাজটি সাধারনত করে থাকি সেটা হল মাউসের রাইট বাটনে ক্লিক বা F5 বাটন প্রেস করে রিফ্রেশ করা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই কাজটা আমরা প্রায় অনেকক্ষন ধরে বারবার করে থাকি। কিন্তু এটা বারবার করলেও আমরা কম্পিউটারকে সম্পূর্নভাবে রিফ্রেশ করতে পারি না।

মূলত এর মাধ্যমে শুধু ডেস্কটপের ফাইল গুলোকে রিফ্রেশ করা যায়। সম্পূর্ন কম্পিউটারকে এই পদ্ধতিতে রিফ্রেশ করতে গেলে প্রতিবার কম্পিউটারের ড্রাইভে গিয়ে বারবার ফাইলের উপর ক্লিক করে করে।

রিফ্রেশ করতে হবে তা যেমনি অনেক কষ্টসাধ্য এবং বিরক্তিকর তেমনি আমাদের হাতও ব্যথা হয়ে যায়।

তবে আমরা একটু বুদ্ধি খাটিয়ে সম্পূর্ন কম্পিউটার মাত্র এক ক্লিকেই রিফ্রেশ করতে পারি। এতে আমাদের সময় ও শ্রম দুটিই বাচঁবে। তো চলুন দেখা যাক মাত্র এক ক্লিকে সম্পূর্ন কম্পিউটার রিফ্রেশ করার প্রদ্ধতি।

কিভাবে মাত্র এক ক্লিকে সম্পূর্ন কম্পিউটার রিফ্রেশ করবেন:

সম্পূর্ন কম্পিউটারকে রিফ্রেশ করার জন্য আমাদের একটি সফটওয়্যারের দরকার পড়বে। সফটওয়্যারটির সাইজ মাত্র ১ কিবি। আমরা ইচ্ছে করলে এই সফটওয়্যারটি নিজেরাই তৈরি করে নিতে পারি।

অটোমেটিকভাবে মাত্র এক ক্লিকে সম্পূর্ন কম্পিউটার রিফ্রেশ করার জন্য আমাদের Tree.bat নামক একটি প্রোগ্রাম বানাতে হবে।

ভয় পাবেন না এখানে আপনার কোন কোডিং বা সফটওয়্যার ইনঞ্জিয়ার হওয়া লাগবে না। শুধু নিচের স্টেপ গুলো সঠিক ভাবে ফলো করলেই হবে।

কিভাবে Tree.bat প্রোগ্রাম কাজ করে:

Tree.bat মূলত একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি প্রোগ্রাম যার সাহায্যে আপনার কম্পিউটারের সমস্ত ড্রাইভ এক ক্লিকে রিফ্রেশ করতে পারবেন।

এই প্রোগ্রামটি বানাতে কিছু কোডের প্রয়োজন হয়। একবার কোড করে প্রোগ্রাম তৈরি করার পর থেকে এটি অটোমেটিকভাবে আপনার কম্পিউটারের সমস্ত ড্রাইভ এক সঙ্গে রিফ্রেশ করবে।

Tree.bat প্রোগ্রাম তৈরির পদ্ধতি:

প্রথমে ডেস্কটপে মাউসের রাইট বাটন ক্লিক করুন। এরপরNew থেকে Text Document সিলেক্ট করুন।

দেখবেনNew Text Document নামে একটি ফাইল তৈরি হয়েছে।

সদ্য তৈরি হওয়া New Text Document নামের ফাইলটিকে ওপেন করুন।

এর পর নিচের কোডটি লেখুন অথবা কপি করে সেখানে পেস্ট করুন

echo off
cd/
tree
C:
tree
D:
tree
E:
tree
F:
tree

[বিঃদ্রঃ এখানে “C: D:” আপনি আপনার ড্রাইভের নাম দিবেন]

এবার ফাইলটি সেইভ করার পালা। এর জন্য ফাইল থেকে সেইভ এস এ ক্লিক করুন।

এখন ফাইল নেইমের জায়গার আপনার পছন্দ সই একটি নাম দিন। তবে যে নামই দেন না কেন নামের শেষে .bat নামক এক্সটেনশন যোগ করতে ভুলবেন না। এবার সেইভ এ ক্লিক করুন।

সেইভ হওয়ার পর এরকম একটি ফাইল তৈরি হয়ে যাবে।

এবার ফাইলটি ওপেন করুন। ওপেন করার সাথে সাথে আপনার সম্পূর্ন পিসি বা ল্যাপটপটি রিফ্রেশ হওয়া শুরু করবে।

প্রবলেম সলভ:

এই প্রোগ্রামটি তৈরি করতে গিয়ে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার সমস্যাটি আমাকে কমেন্ট করে জানাতে পারেন। একটি কমন সমস্যার সমাধান নিচে দিয়ে দিলাম।

কমন সমস্যার সমাধান

উপরের ধাপ সম্পূর্ন করার পরও যদি ফাইলটি কাজ না করে তাহলে বুঝতে হবে ফাইলের এক্সটেনশন সঠিক ভাবে সচল হয়নি এর জন্য নিচের ধাপ গুলো ফলো করুন।

প্রথমে ডেস্কটপ হতে কম্পিউটারে যান। এরপর ভিউ তে ক্লিক করুন। এবার কর্ণারে ফাইল নেইম এক্সটেনশন নামক অপশন আছে এটিতে চেকমার্ক দিন। এবার আবার নতুন ভাবে সেইভ করুন।

আশা করি এবার ফাইলটি সঠিক কাজ করবে। আর কোন সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hi friends, My Name Is Mohammad Habib Ullah. I am a learner. The whole world is my school and I am student of all. I love to learn something new and share this with other.