অল্প পুঁজি দিয়ে লাভজনক ৭টি ব্যবসার আইডিয়া।

প্রিয় বন্ধুরা! আসসালামু আলাইকুম,কেমন আছেন সবাই?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে অল্প পুজিতে লাভজনক ব্যবসা শুরু করা যায়।

আসলে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ব্যবসা  করতে চান। কিন্তু অধিক পুজির অভাবে তারা ব্যবসা  শুরু করতে পারে না। তাদের জন্যই আমার আজকের এই পোষ্টটি।

অল্প টাকা দিয়ে ব্যবসা  করা যায়।কথা টি শুনে হয়ত অনেকেই অবাক হবেন।কিন্তু অল্প টাকা দিয়ে ব্যবসা শুরু করে অনেকেই আজ কোটিপতি হয়ে গিয়েছেন।

অনেকের জীবনেই নিজে ব্যবসা করার স্বপ্ন দেখে থাকেন।স্বপ্নদেখে নিজেকে একজন সফল ব্যবসায়ি হিসাবে সমাজে প্রতিষ্টা করা।

কিন্তু প্রয়োজনীয় মুলধনের অভাবে তাদের এই স্বপ্ন সারা জীবন স্বপ্নই থেকে যায় আর পূরন করতে পারেননা। একটি ব্যবসা শুরু করতে প্রয়োজন অধিক পরিমানের মূলধন।এই ধারনাটি কিন্তু আমাদের সবার মধ্যেই রয়েছে।

মূলত এই ধারনা থেকেই অনেকে স্বপ্ন দেখেও স্বপ্ন পূরনের পথে এগোতে পারে না।কিন্তু ব্যবসা করতে অধিক পরিমানে মূলধন প্রয়োজন এ কথাটি সম্পূর্ণ সঠিক নয়।

আমরা আজকে এই বিষয়টি নিয়েই আলোচনা করব, কিভাবে অল্প পুজিতে লাভজনক ব্যবসা  করা যায়।যেকোন কাজেই সফলতা লাভের জন্য প্রয়োজন কঠোর পরিমানের পরিশ্রম এবং ধর্য।

আমরা আজকে আলোচনা করব কোন কোন ব্যবসা  অল্প পুজিতে শুরু করা যায়।আজ যে ব্যবসা  গুলো নিয়ে আলোচনা করব তা নিচে উল্লেখ করা হলো।

ত চলুন তাহলে শুরু করা যাক।

১/ ঘরে খাবার তৈরির ব্যবসা।

২/ কপি শপের ব্যবসা।

৩/পোশাক ভাড়া দিয়ে ব্যবসা।

৪/ মৎস্য চাষের ব্যবসা।

৫/বুটিক হাউজের ব্যবসা।

৬/ ক্রিফিটং ব্যবসা।

৭/ বিউটি পার্লার ব্যবসা।  

১/ ঘরে খাবার তৈরির ব্যবসা:-

অল্প পুজিতে লাভজনক ব্যবসার মধ্যে সবচেয়ে সহজ হবে ঘরে খাবার তৈরির ব্যবসা। ভালো রান্না করাটা কিন্তু একধরনের শিল্প।আর আপনার এই গুনকে কাজে লাগিয়েই আপনি টাকা উপার্যন করতে পারবেন।

বর্তমানে নারী পুরুষ সবাই কর্মজীবী। সবাই বাহিরে কাজ নিয়েই ব্যস্ত থাকেন। তাই অনেক সময় তারা সময়ের অভাবে বাসায় খাবার রান্না করতে পারেন না। যার ফলে তারা বাহির থেকে খাবার অর্ডার করে থাকেন।

তাই, বর্তমানে ঘরের তৈরি খাবার বিক্রির ব্যবসা হতে পারে অল্প টাকার একটি লাভজনক ব্যবসা।এই কাজটি শুরু করার জন্য একটি ভালো মেনু তৈরি করে তার নির্দিষ্ট দাম নির্ধারন করোন। 

এবার এই সেবাটি সহজে মানুষের কাছে পৌছেদিন। ত আপনি চাইলে অল্প পুজিতে এই ব্যবসাটি শুরু করতে পারবেন।

২/ কপি শপের ব্যবসা:-

কপি একটি জনপ্রিয় পানীয়। কপি খেতে কে না ভালোবাসে। কম বেশি আমরা সবাই কপি খেতে খুব ভালোবাসি।করো সাথে দেখা হলে আমরা তাকে কপি অফার করে থাকি। কপি খেতে খেতেই আমরা অনেক্ষন আড্ডা দেই।

কপি খেলে আমাদের শরীরের ক্লান্তি দূর হয়।বাংলাদেশের মতো জনবহুল দেশে একটি ভালো জায়গায় কপি শপ তৈরি কিন্তু বেশ লাভজনক হবে। আপনি চাইলে অল্প মূলধন দিয়ে কপি শপের ব্যবসা  শুরু করতে পারেন।

কপি শপের ব্যবসা করতে তেমন কোন জিনিসের প্রয়োজন হয় না।যা যা লাগবে:- একটি কপি মেকার মেশিন,কপি কাপ বা ওয়ান টাইম গ্লাস,আর লাগবে কপি তৈরির কাচামাল যেমন:- কপি, দুধ,চিনি আর বরফ ইত্যাদি।

৩/ পোষাক ভাড়া দিয়ে ব্যবসা:-

অল্প পুজিতে পোষাক ভাড়া দেওয়ার ব্যবসা করে আপনি সহজে অনেক টাকা আয় করতে পারবেন।তবে আপনাকে জানতে হবে কিভাবে ব্যবসাটি শুরু করবেন।মাত্র ৫০০০ টাকা পুজি দিয়েই এই ব্যবসা শুরু করতে পারবেন।

বর্তমান সময়ে কাপড় ভাড়া দিয়ে ব্যবসা করা একটি জনপ্রিয়  ব্যবসা।বিষেশ করে ছেলেদের বিয়ের শেরওয়ানি,পাগরি,নাগরা জুতা ভাড়া দিয়ে আয় করা যায়।

এই জিনিস গুলো  দুএকদিন পরার জন্য কেউ কিনতে চায় না।যার কারনে মানুষ এগুলো ভারা করে নিয়ে যায়।অনেকে গায়েহলুদ বা কোন প্রোগ্রামে দলিয় ভাবে পরার জন্য পোষাক ভাড়া করে থাকে।

এই ব্যবসাতে আপনার বেশির ভাগ কাস্টমার হবে বিয়ের পাত্র পাত্রী বা কোন শুটিং এর লোক।

এই ব্যবসাতে আপনি দৈনিক হিসাবে ভাড়া পাবেন।

এটি হতে অল্প পুজিতে লাভজনক ব্যবসার মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম।

৪/  মৎস্য চাষের ব্যবসা:-

বাংলা একটি প্রবাদ আছে, মাছে ভাতে বাজ্ঞালী। আমরা সবাই মাছ খেতে ভালোবাসি।আর এই দিয়েই আমরা ব্যবসা করতে পারি।মৎস্য চাষের ব্যবসা আর একটি অল্প পুজির লাভজনক ব্যবসা।

আপনার বাড়িতে যদি একটি পুকুর থাকে তাহলে আপনি অল্প পুজিতে এই ব্যবসা শুরু করতে পারেব।আমাদের দেশের অনেক তরুনরা অল্প টাকা পুজি দিয়ে এই ব্যবসা করে নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসাবে সমাজে প্রতিষ্টা করেছেন।

আপনার মনে এখন হয়ত প্রশ্ন জাগতে পারে, কিভাবে অল্প পুজিতে এই ব্যবসা শুরু করবেন।একি পুকুরে একি সাথে বিভিন্ন জাতের মাছের পুনা চাষ করতে পারবেন অল্প পুজিতে।

এবার মাছের নিয়মিত ভালোভাবে পরিচর্যা করোন।এখন এখান থেকে মাছ বিক্রি করে আপনি ভালো পরিমানে টাকা উপার্যন করতে পারবেন।

যেহেতু আমাদের দেশের সবাই মাছ খেতে ভিষন পছন্দ করেন।তাই, মৎস্য চাষের ব্যবসা হতে পারে অল্প পুজিতে আপনার জন্য একটি লাভজনক ব্যবসা।

৫/ বুটিক হাউজের ব্যবসা :-

অল্প পুজিতে লাভজনক আর একটি ব্যবসার আইডিয়া হতে পারে বুটিক হাউজের ব্যবসা।বুটিক হাউজের ব্যবসা বর্তমান সময়ের সবচেয়ে জমজমাট ও লাভজনক ব্যবসা।দিন দিন বৃদ্ধি পাচ্ছে বুটিক হাউজের ব্যবসা। 

সৃজনশীল মানুষদের জন্য বুটিক হাউজের ব্যবসা হতে পারে একটি আর্দশ ব্যবসা। বর্তমানে শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর বিভিন্ন দেশেই রয়েছে বুটিকের অনেক চাহিদা।

তাই আপনি চাইলে এই ব্যবসা করে শুধু দেশেই নয় দেশে বাহিরে বুটিক রপ্তানি করে প্রচুর পরিমানে টাকা আয় করতে পারবেন।আপনি চাইলে বুটিকের ব্যবসাকে আপনার পেশা হিসাবে বেচে নিতে পারবেন।

আপনার বুটিকের চাহিদা নির্ভর করবে কাপড়ের সেলাই,এমব্রয়ডারি,কাপড়ের মান ও ডিজাইনেরর উপর।আপনার কাছে যদি ৬০থেকে ৭০ হাজার টাকা থাকে, তাহলে আজই আপনি এই লাভজনক ব্যবসা শুরু করতে পারেন।

৬/ ক্রিফিটং ব্যবসা:-

প্রথমে আপনাদের বুঝার সুবিধার্থে বলেদেই ক্রিফিটং ব্যবসা আসলে কি।আমরা অনেক সময় আমাদের ঘরের সুন্দর্য বৃদ্ধির জন্য অনেক জিনিস কিনে থাকি। আর এই জিনিস গুলোই হলো ক্রিফিটং এর অংশ।

সাধারনত মানুষ ঘর সাজানো বা কাউকে উপহার দেওয়ার জন্য এগুলো কিনে থাকে।ক্রিফিটং বিদেশে বেশ জনপ্রিয় ব্যবসা।

এই ব্যবসার জন্য আপনাকে মানুষের চাহিদা অনুযায়ী  জিনিস তৈরি করতে হবে।মানে, মানুষের কাছে যে পন্যের চাহিদা বেশি সেই পন্য বেশি পরিমানে তৈরি করোন।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে কিভাবে জানবে মানুষের কোন পন্যের চাহিদা বেশি।চাহিদা জানতে ফেসবুক গ্রুপে বা ক্রাফট বিষয়ক পেইজে মানুষে প্রশ্ন কোর এই বিষয়ে।

আপনি চাইলে অল্প পুজিতে এই ব্যবসা আজই শুরু করতে পারবেন।

৭/ বিউটি পার্লার ব্যবসা:-

যারা অল্প পুজি দিয়ে ব্যবসা শুরু করার কথা ভাবছেন,তারা কিন্তু খুব সহজে বিউটি পার্লার ব্যবসা শুরু করতে পারবেন।

মহিলাদের জন্য এটি খুব ভালো একটি ব্যবসা। এই ব্যবসার চাহিদা কিন্তু এখন দিন দিন বেরেই চলেছে।যারা পার্লারের কাজ জানেন না তারাও কিন্তু খুব সহজে বিউটিশিয়ান কোর্স করে ব্যবসা শুরু করতে পারবেন। বিউটিশিয়ান কোর্স  করতে আপনার মাত্র ৩ থেকে ৪ মাস সময় লাগবে।

জনবহুল জায়গায় একটি ঘর ভাড়া করে বা আপনি চাইলে আপনার বাড়িতেই অল্প খরচে এই ব্যবসা শুরু করতে পারেন।খেয়াল রাখবেন আপনার হাতের কাজ যেন নিখুত হয়।কারন আপনার কাজ যত ভালো হবে আপনার আয় তত বৃদ্ধি হবে।

বর্তমানে কিন্তু মেকাপ আর্টিসের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি চাইলে বিউটিশিয়ান কোর্সের পাশাপাশি এই কোর্স  টি ও করে নিতে পারবেন। 

অল্প পুজিতে ব্যবসার কথা শুনলেই প্রথমে আমাদের এই ব্যবসার কথা মাতায় আসে। আপনি চাইলেও অল্প পুজিতে এই ব্যবসা করে সহজে লাভবান হতে পারবেন।

ত এই ছিল আমাদের অল্প পুজি দিয়ে ৭টি লাভজনক ব্যবসার আইডিয়া। আসা করছি আমার আজকের এই পোষ্ট পড়ে আপনারা উপকৃত হবেন ইনসা আল্লাহ।

আর আমার পোষ্ট পড়ে যদি আপনাদের মনে কোন প্রশ্ন আসে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আমি আপনাদের সব ধরনের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবে।আর আমার জন্য দোয়া করবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।