Blogspot প্ল্যাটফর্মে কিভাবে ফ্রি ব্লগিং শুরু করে টাকা ইনকাম করবেন তা বিস্তারিত জেনে নিন।

আসসালামু আলাইকুম। বন্ধুরা, আশা করি আল্লাহ্ র রহমতে সবাই ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এখন অনেকেই অনলাইনে টাকা আয়ের উপায় খুঁজছেন। বেশিরভাগ লোকই অনলাইনে অর্থ উপার্জন করা সহজ বলে মনে করেন।

আপনি যদি আপনার অবসর সময়ের উপার্জন করতে চান তবে ব্লগিং কেবল অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায়ই নয় বরং আপনার অনলাইন প্রভাবও বাড়ায়। সুতরাং আপনি যদি একটি ফ্রি ব্লগ তৈরির উপায় খুঁজে থাকেন, তাহলে এই বিস্তারিত নির্দেশিকা আপনার জন্য।

আপনি যদি একটি ফ্রি ব্লগ তৈরির উপায় খুঁজে থাকেন, আমি আপনাকে Blogger.com ব্যবহার করার পরামর্শ দিচ্ছি কারণ এটি শুধু সাইন আপ করা সহজ নয় বরং আপনি AdSense এ অর্থ উপার্জনও শুরু করতে পারবেন।

ব্লগস্পট প্ল্যাটফর্মে কিভাবে ফ্রি ব্লগিং শুরু করবেন?

Blogger.com ব্যবহার করে ব্লগ তৈরি করা খুবই সহজ।আমি আপনাদের কয়েকটি সহজ নির্দেশনা দেব এবং সেগুলি যথাযথ ভাবে অনুসরণ করবেন।

ধাপ 1: Blogger.com এ সাইন আপ করুন:

প্রথমে, Blogger.com হোম পেজে যান এবং create new blog এ ক্লিক করুন।

এবার আপনি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন। এখানে পূর্বে খুলে রেখেছেন সেই ইমেইল দিন। এরপর Next অপশনে ক্লিক করুন। এবার আপনার পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড দেওয়ার পর Next অপশনে ক্লিক করুন।

ধাপ 2: আপনার ব্লগের নাম লিখুন:

শিরোনাম বক্সে আপনি আপনার ব্লগ যে নামে সেট আপ করতে চান এমন কোন একটি বিষয় লিখুন। এখানে আপনার ডোমেইন নাম লিখুন, ইউ আর এল নাম দিন এবং একটি ডিসপ্লে নাম দিন। একই বক্সে প্রদত্ত বিকল্পগুলি থেকে একটি টেমপ্লেট নির্বাচন করুন।

আপনি পরে অন্যান্য আরো অনেক টেমপ্লেট নির্বাচন করতে পারেন এবং পরে আপনার ব্লগ কাস্টমাইজ করতে পারেন। 
আপনি 2 মিনিটেরও কম সময়ে ব্লগস্পটে সফলভাবে একটি ব্লগ তৈরি করতে পেরেছেন। এখন আমরা পরবর্তী ধাপগুলি দেখব।

ধাপ 3: নতুন ব্লগ পোস্ট তৈরি করুন:

একটি নতুন ব্লগে পোস্ট তৈরি করতে বামদিকে "New post" বাটনে ক্লিক করুন। যেকোন একটি বিষয়ে লিখুন। আপনার পছন্দসই বিষয়বস্তু নিয়ে লিখতে শুরু করতে পারেন।

ধাপ 4: গুগল অ্যাডসেন্স:

একবার আপনি আপনার ব্লগস্পট ব্লগে সার্চইঞ্জিন থেকে সঠিক পরিমাণ ভিজিটর পেতে শুরু করলে, টাকা আয় করার জন‌্য আপনি এডসেন্সের জন্য আবেদন করতে পারবেন। অ্যাডসেন্সের জন্য আবেদন করার জন‌্য আপনার ব্লগে প্রতিদিন কমপক্ষে 300-400 জন ভিজিটর থাকতে হবে। অন্যথায়, আপনার অ্যাকাউন্ট অনুমোদিত করা খুব কঠিন।

ব্লগস্পটে আপনার ব্লগ তৈরির পর কি করবেন?

SEO Friendly কন্টেন্ট তৈরি করা শুরু করুন:

আপনি যদি আপনার ব্লগস্পট ব্লগ ব্যবহার করে অ্যাডসেন্স থেকে উপার্জন করতে চান, তাহলে আপনাকে সার্চইঞ্জিন থেকে আরও বেশি ভিজিটর আনতে হবে। আপনি যত বেশি ট্রাফিক পাবেন তত বেশি ক্লিক আপনি জেনারেট করতে পারবেন এবংঅ্যাডসেন্স দিয়ে আরও বেশি বেশি অর্থ উপার্জন করতে পারবেন।

যেকোনও ব্লগ বা ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানো সহজ নয় বিশেষত যখন আপনি এসইও শুরু করছেন। এজন‌্য আপনাকে লাইভ ট্র্যাফিক বাড়ানোর জন্য কার্যকর এসইও কৌশলগুলি ব্যবহার শুরু করতে হবে।

অসাধারণ এসইও পোস্ট লেখার জন্য এখানে কয়েকটি সহজ টিপস দেওয়া হল যা আপনাকে আপনার ব্লগস্পট ব্লগে আরো ট্রাফিক আনতে সাহায্য করবে।

* অভ্যন্তরীণ লিঙ্কগুলিতে ফোকাস করুন। যখনই আপনি একটি নতুন পোস্ট লিখবেন, আগের পোস্টের লিঙ্ক দিন। এটি ব্লগে ভিজিটর বাড়াবে।

* আপনার ব্লগ পোস্টের টাইটেলে 70 টির বেশি অক্ষর লিখবেন না।

* প্রথমে পাঠকদের দিকে মনোনিবেশ করুন, এবংপরে সার্চ ইঞ্জিনগুলি প্রস্তুত করুন। বারবার একই কীওয়ার্ড ব্যবহার করবেন না।

আপনার AdSense এ উপার্জন বাড়ানোর উপায় খুঁজুন:

আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট অনুমোদিত হলে আপনি পরবর্তীতে যে কাজটি করতে পারেন তাহল আপনি অ্যাডসেন্সে আপনার আয় বাড়ানোর কিছু উপায় খুঁজে বের করুন। আপনি আপনার অভিজ্ঞতা বাড়ানোর জন্য অ্যাডসেন্স সম্পর্কিত ব্লগে সাবস্ক্রাইব করতে পারেন এবং আপনার ব্লগে ক্লিক বাড়াতে সঠিক জায়গায় অ্যাডসেন্স বিজ্ঞাপন দিতে পারেন।

ব্লগস্পট ব্লগের জন্য 5 টি প্রয়োজনীয় এসইও টিপস:

এখন যেহেতু আপনি ব্লগস্পটে ব্লগ তৈরির পর করণীয় সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন, তাহলে এখনই সার্চইঞ্জিন থেকে আপনার ব্লগের ট্রাফিক বাড়ানোর জন্য আপনার এসইও কৌশলের দিকে মনোনিবেশ করার।

1. পৃষ্ঠায় প্রথমে SEO রাখুন:

আপনি যদি আপনার ব্লগে ট্রাফিক বাড়াতে চান, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পেজ পারফরম্যান্সে ভালো করছেন। এসইও পৃষ্ঠায় নিম্নলিখিত গুলি অন্তর্ভুক্ত রয়েছে।

> আপনি আপনার কীওয়ার্ডগুলি শিরোনাম ট্যাগ, ইমেজট্যাগ, অভ্যন্তরীণলিঙ্ক, সাবটাইটেল সাধারণ বডি কন্টেন্টে ব্যবহার করবেন। এটিসার্চ ইঞ্জিনের দৃশ্যমানতা বৃদ্ধিতে নিশ্চিত করবে।

2. কিছু লেখার আগে কীওয়ার্ড খুজুন:

আপনার লাইভ ট্র্যাফিক বাড়ানোর জন্য কীওয়ার্ড গবেষণা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার ব্লগের জন্য ভাল কাজ করে এমন কীওয়ার্ড গুলি খুঁজে নিন।

আপনি " ব্লগে একটি বিনামূল্যে ব্লগ তৈরি করুন ", "ব্লগারে একটি নতুন ব্লগ শুরু করুন", "কিভাবে একটি বিনামূল্যে ব্লগ তৈরি করবেন " ইত্যাদি দীর্ঘ কীওয়ার্ড সেট করতে পারেন এবং আপনি খুব বেশি লিঙ্ক তৈরি না করেই সহজেই এই কীওয়ার্ড গুলেোকে রেট দিতে পারেন।

3. লাইভ ট্রাফিক বাড়ানোর জন্য ইনকামিং লিঙ্ক পাওয়া গুরুত্বপূর্ণ:

লিঙ্ক বিল্ডিং আপনার সার্চ ট্রাফিক বাড়ানোর একটি খুব কার্যকর উপায়। যদিও বেশির ভাগ নতুনদের জন্য লিংক তৈরি করা কঠিন।

> আপনি যত বেশি লিংক তৈরিতে মনোনিবেশ করবেন ততই আপনি আরও সার্চইঞ্জিন কে আকৃষ্ট করতে পারবেন। কারণ গুগলে সবচেয়ে ব্যাকলিংক যুক্ত সাইট গুলিতে উচ্চস্থান পেয়েছে।

4. কখনও duplicate content প্রকাশ করবেন না:

বেশিরভাগ শিক্ষানবিস ব্লগাররা তাদের ব্লগস্পট ব্লগে duplicate content প্রকাশ করে। কিন্তু তারা বুঝতে পারেনা যে গুগলের স্মার্ট অ্যালগরিদম রয়েছে যা কপি করা পোস্ট ধরে ফেলে। তাই কখনও ডুপ্লিকেট কন্টেন্ট পোস্ট করবেন না, আপনার ব্লগ পাঠকদের জন্য গবেষণা এবং দারুণ কন্টেন্ট তৈরি করতে সময় নিন।

একটি ব্লগস্পট ব্লগ এবংওয়ার্ডপ্রেস ডটকমের মধ্যে পার্থক্য কি?

এখানে Blogger.com এবং Wordpress.com ব্লগ উভয়ের মধ্যে কয়েকটি প্রধান পার্থক্য রয়েছে।

ব্লগার প্ল্যাটফর্ম

→ ব্লগস্পট Blog সম্পূর্ণরূপে এর রক্ষণাবেক্ষণ এবং ব্লগার দ্বারা পরিচালিত হয় যাতে আপনাকে ডোমেইন বা হোস্টিং সম্পর্কে চিন্তা করতে হবেনা।

→ নতুনদের জন্য ব্যবহার করা সহজ।

→ কাস্টমাইজেশন (থিম বাএসইও সম্পর্কিত) ওয়ার্ডপ্রেসের তুলনায় সীমিত।

→ স্বয়ংক্রিয় সফটওয়্যার আপডেট।

ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম

→ ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম যার মানে আপনি আপনার সাইটের মালিক।

→ এটা কাস্টমাইজ করা সহজ

→ WordPress ওয়ার্ডপ্রেস এর জন্য অটো আপডেট

ব্লগের জন্য সেরা জায়গা কোনটি?

আপনি যদি বিনামূল্যে ব্লগ তৈরি এবং পরিচালনা করতে একটি বিনামূল্যের প্ল্যাটফর্ম চান, ব্লগার প্ল্যাটফর্মটি বেছে নিতে পারেন। কিন্তু আপনি যদি অর্থ উপার্জনের ব্যাপারে সত্যি ইআগ্রহ হন, তাহলে আপনি সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে একটি কাস্টম ব্লগ ব্যবহার করার কথা ভাবতে পারেন।

কিভাবে একটি ব্লগে পোস্ট দিয়ে অর্থ উপার্জন করবেন?

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ইত্যাদি দেশ থেকে ট্রাফিক পান তাহলে আপনার ব্লগে অর্থ উপার্জনের জন্য অ্যাডসেন্স এবং অন্যান্য উৎস ব্যবহার করা সহজ কারণ আপনি আপনার এডসেন্স উপার্জন বাড়াতে উচ্চ সিপিসি বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন। একইভাবে, আপনার ফ্রি ব্লগস্পট ব্লগ দিয়ে অর্থ উপার্জনের ক্ষেত্রে আপনার শিল্পও একটি বড় ভূমিকা পালন করে।

কিভাবে একটি ব্লগস্পট ব্লগের জন্য অ্যাডসেন্স অনুমোদন পাবেন?

অ্যাডসেন্স ব্যবহারের কথা ভাবার আগে কমপক্ষে 30 থেকে 50 টি ব্লগ তৈরি করুন যাতে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টের অনুমোদন সহজেই পেতে পারেন।

ব্যক্তিগত ভাবে আমি মনে করি ব্লগস্পট ব্লগিং প্ল্যাটফর্মে একটি ব্লগ তৈরি করা আপনার ব্লগিং যাত্রা শুরু করার সেরা উপায়। সময়ের সাথে সাথে, আপনি কেবল ব্লগিং তথ্য অ্যাক্সেস করতে সক্ষম হবেননা বরং আপনি ব্লগিং সম্পর্কিত সমস্ত প্রযুক্তিগত শব্দ যেমন এসইও, থিম, প্লাগইন, কাস্টমাইজেশন ইত্যাদি বুঝতে শুরু করবেন।

একবার আপনি আত্মবিশ্বাস অর্জন করতে শুরু করলে, আপনি পরে ব্লগার হিসাবে আপনার কৌশল এবং দক্ষতা প্রসারিত করতে স্বনির্ভর প্ল্যাটফর্মের জন্য ওয়ার্ডপ্রেসে যেতে পারেন।

অনলাইনে আপনার ভাল খ্যাতি থাকলেই আপনি কেবল অর্থ উপার্জন করতে পারবেন তা নয়, আপনি ব্লগিং এ কীভাবে কাজ করে তাও জানতে পারবেন।

আমি আশা করি ব্লগস্পট ব্লগিং প্ল্যাটফর্মে একটি ফ্রি ব্লগ তৈরির এই বিস্তারিত নির্দেশিকা আপনাকে শুধু ব্লগ শুরু করতে সাহায্য করবেনা বরং আপনাকে অ্যাডসেন্স দিয়ে অর্থ উপার্জন শুরু করতেও সাহায্য করবে।যদি আপনি এই নির্দেশিকাটি দরকারী মনে করেন, তাহলে এটি অন্যদের সাথে শেয়ার করুন যাতে তারা ব্লগস্পটে তাদের ব্লগ শুরু করতে পারে।

আজ এ পর্যন্ত। সবাই ভালো থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ