ব্লগিং করে টাকা রোজগারের একদম সহজ উপায়।

ব্লগ কি? এবং ব্লগিং-এর মাধ্যমে কিভাবে সহজ উপায়ে ঘরে বসেও টাকা রোজগার করবেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সর্ব প্রথম সবাইকে আমার তরফ থেকে ইংরেজী নববর্ষের প্রিতী শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের এক গুরুত্বপূর্ণ বিষয় ব্লগ কি এবং কিভাবে ব্লগিং এর মাধ্যমে রোজগার করা যায়।

আপনারা অনলাইনে ইনকামের অনেক মাধ্যমের কথা শুনেছেন। কিন্তু আজ আমি আলোচনা করবো ব্লগ কি কিভাবে ব্লগিং করে আয় করববো।

ব্লগ মানে কি?

আপনি হয়তো শুনেছেন ব্লগিং করে টাকা রোজগার করা যায় কিন্তু কিভাবে? তা হয়তো আপনার জানা নেই, তাই ব্লগ সম্পর্কে লিখতে গিয়ে আমরা প্রথমেই জেনে নেব ব্লগ কি?

একদম সহজ ভাষায় বলতে গেলে ব্লগ হচ্ছে অনেকটা নিজের দিনলিপির মত। প্রতিদিন বিভিন্ন বিষয় সমন্ধে আমরা যেমন নোট করে রাখি, তেমনি ব্লগ এমন একটি সুন্দর মাধ্যম যেখানে কিছু কিছু নির্ধারিত বিষয় আমরা লিখতে পারি যার মাধ্যমে যেমন লেখার অভ্যাস টা বজায় থাকে তেমনি আপনি আপনার একটা রোজগার ও করতে পারেন।

আপনি ইচ্ছে করলে আপনি আপনার ব্লগে কবিতা, গল্প, টিউটোরিয়াল, বিভিন্ন ধরনের মজার এস এম এস, গান, খবর বা সংবাদ ইত্যাদি নানা বিষয় লিপিবদ্ধ করে রাখতে পারেন। এবং যা থেকে একটা রোজগার প্রতিনিয়ত হতে পারে। অবশ্য এর জন্য প্রথমেই বলে রাখি আপনার ধৈর্যশক্তির অবদান এখানে বিশেষভাবে পরিলক্ষিত হবে। আপনার যে বিষয়ে আগ্রহ বেশি সেই বিষয়ে আপনাকে লেগে থাকতে হবে।

তবে এটা বলে রাখি আপনি যা কিছু লেখেন না কেন তা হবে সাবলীল পরিস্কার পরিছন্ন ও সমাজদার লেখনী। যা পাঠ করে মানুষ চার্ম হতে পারে। তাহলে তরতরিয়ে আপনি হতে পারবেন একজন সুপার ব্লগার।এবং আপনি পেয়ে যাবেন আপনার আপনার সুন্দর লেখনী পাঠ করার অনেক পাঠক পাঠিকা। যাদের দ্বারা আপনার লেখার ভিউ বাড়বে এবং আপনার ইনকাম ও বাড়তে থাকবে।

আর আপনার লেখা আর্টিকেল অর্থাৎ আপনি যা লিখবেন তা যদি মানুষের ভাল না লাগে তবে আপনি কখনোই ভাল ব্লগার হতে পারবেন না। আর আপনি এখান থেকে ভাল রোজগারের আশাও করতে পারবেন না। তাই সর্বদা মনে রাখবেন ভাল ধরনের লেখা শেয়ার করতে।

এবার বলি ব্লগ লেখার জন্য আপনার থাকা দরকার একটি কম্পিউটার, বা ল্যাপটপ অথবা উন্নতমানের একটি এড্রোয়েট সেট আর ইন্টারনেট পরিসেবা। আর আপনি যে বিষয় নিয়ে লিখবেন সে বিষয়ের উপর আপনার বিশেষ অভিজ্ঞতা বা জ্ঞান থাকতে হবে।

এই কয়েকটি জিনিস যদি আপনার কাছে থাকে তবে ভাল ব্লগার হওয়ার ক্ষেত্রে একটা সুগম রাস্তা আপনি পেয়ে যাবেন। এবং আপনি ব্লগ লেখার জন্য প্রস্তুত হয়ে যাবেন। কারন ইন্টারনেট এমন একটা মাধ্যম যার মধ্যে এমন প্লাটফর্ম বা ওয়েবসাইট রয়েছে যারা ফ্রিতে একটা টাকাও লাগবে না এমন একটা ব্লগ সাইট বানানোর ক্ষেত্রে সুযোগ দেবেন।

একটি ব্লগ বানাবেন কিভাবে?

একটি ব্লগ বানাতে গেলে আপনি অনেক ভাবেই বানাতে পারেন। তার মধ্যে সব থেকে সেরা হচ্ছে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার ব্যবহার করে সুন্দর একটি ব্লগ বানানো যেতে পারে।

তবে ব্লগারের মাধ্যমে আপনি একটি ফ্রি ব্লগার তৈরী করে নিতে পারেন। এই ফ্রি ব্লগার সাইট থেকে ব্লগ বানাতে গেলে আপনার একটা টাকাও খরচ হবে না।এখানে আপনি একটা বিনামূল্যে ব্লগ সাইট বানিয়ে নিতে পারবেন।

ব্লগারের ফ্রি ব্লগ পাটফর্ম বা ব্লগ বানাতে চাইলে আপনার একটা  গুগল অ্যাকাউন্ট লাগবে। যেহেতু blogger.com হচ্ছে গুগল সাইটের একটি বিনামূল্যের প্রোডাক্ট বাস সার্ভিসের মত যেখানে আপনি ফ্রিতে ব্লগ বানাতে পারবেন।

blogger.com এ আপনি ব্লগ সাইট তৈরী করতে চাইলে প্রথমেই আপনাকে blogger.com সাইট ভিজিট করে সাইটে ঢুকতে হবে এবং সেখানে একটা ইন্টারফেস দেখবেন। "CREAT YOUR BLOG" লেখার উপর আঙ্গুর প্রেস করুন। তারপর সেখানে যে যে তথ্য সাবমিট করতে হবে তা করুন। ওটা কমপ্লিট হলে যা যা ধাপ গুলো আছে সেগুলো অনুসরণ করুন। এবং "continue to blogger" লিংকে ক্লিক করুন।

এবার ড্যাসবোর্ড থেকে "Create Blog" লিংকে ক্লিক করলে আপনি পেয়ে যাবেন আপনার লেখা শুরু করার জায়গা। এবং ভাল ভাল আর্টিকেল লিখে নিজের প্রতিভারবিকাশ ঘটানোর সাথে সাথে আপনি হয়ে উঠবেন একজন সুপার ব্লগার।

অবশ্য এরজন্য চাই ধৈর্য। প্রতিনিয়ত আপনাকে আর্টিকেল লিখে যেতে হবে । ভিজিটর বাড়াতে হবে। কিভাবে ভিজিটর বাড়ানো যায় পরের লেখাতে তা আমি আপনাদের জানিয়ে দেব। 

আপাততঃ এমনি করে প্রথমে আপনি আপনার ব্লক সাইট বানান তারপর ধীরে ধীরে নিজে বিভিন্ন ওয়েব সাইট দেখে নিজে জ্ঞান অর্জন করে স্পেশাল একজন ব্লগার হয়ে উঠবেন। এবং প্রতিনিয়ত রোজগারের রাস্তা খুলে যাবে। যেখান থেকে আপনি আপনার ইচ্ছা পৃরণ করে ভাল ধরণের ইনকাম করতে পারবেন।

আশা করি আপনারা বিষয়টি সমন্ধে সম্যক জ্ঞান অর্জন করলেন । এখন শুরু করুন আপনার নিজের মত একটি সুন্দর ব্লগ সাইট

ধন্যবাদ

       

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ