ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি আপনার জন্য ভালো হবে?

আস্সালামু আলাইকুম বা আদাব। আশা করি সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে নিয়ে এলাম আমার লেখা আরও একটি পোষ্ট যা আপনাদের কাজে লাগবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আশা করি আমার লেখা পোষ্টটি মনোযোগ দিয়ে পড়বেন। আজকের টপিকঃ ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি আপনার জন্য ভালো হবে?

তো শুরু করা যাক। অনেক লোকেই তাদের সামগ্রী অনলাইনে বিক্রি করতে চায়৷ কেউ কেউ আইডিয়া শেয়ার করার জন্য ওয়েবসাইট ব্যবহার করে, অন্যরা এটি থেকে একটি পূর্ণাঙ্গ ব্যবসা তৈরি করে।

ব্লগার এবং ওয়ার্ডপ্রেস হলো এরকম দুটি জনপ্রিয় ওয়েবসাইট। প্রায় দুই দশক ধরে থাকার পরে উভয় প্ল্যাটফর্মেরই একটি শক্ত খ্যাতি রয়েছে। আপনার জন্য সর্বোত্তম সমাধান নির্ভর করে আপনার লক্ষ্য এবং আপনি কীভাবে প্ল্যাটফর্ম ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর।

এই ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস গাইডে, আমরা দুটি প্ল্যাটফর্মের তুলনা করব, যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোনটি আপনার প্রয়োজন এবং বাজেটের জন্য সেরা।

ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস এক নজরে WordPress.org ব্লগারের তুলনায় বেশি ব্যবহার করা হয়, অনেক থিম এবং প্লাগইন থেকে বেছে নেওয়ার জন্য আপনার সাইটের চেহারা এবং অনুভূতি কোন কোডিং ব্যবহার করেই কাস্টমাইজ করা যায়।

আপনি যদি এইচটিএমএল বা জাভা জানেন তবে এটি এটির জন্যও অনুমতি দেয়। ওয়ার্ডপ্রেস বিনামূল্যে, কিন্তু আপনাকে একটি হোস্টিং কোম্পানির সাথে হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান করতে হবে, যা সাধারণত প্রতি মাসে $10 এর কম চলে।

আপনি যদি একটি ব্যবসা চালান তবে ওয়ার্ডপ্রেস সেরা, যদিও ব্লগার মূলত বাণিজ্যিক ব্লগিংয়ের জন্য ছিল। ব্লগার হল একটি বিনামূল্যের ওয়ার্ডপ্রেস বিকল্প যা প্রায় চার বছর ধরে চলছে।

এটি বিনামূল্যের থিমগুলি অফার করে, যদিও সেগুলি মৌলিক এবং এটি স্পষ্ট করে তোলে যে আপনি প্ল্যাটফর্মটি ব্যবহার করছেন কারণ সেগুলি একে অপরের সাথে খুব মিল। যাইহোক, যারা একটি শালীন, মৌলিক ব্লগিং প্ল্যাটফর্ম চান তাদের জন্য ব্লগার একটি দুর্দান্ত বিকল্প।

আপনি কোন ঝাঁকুনি পাবেন না, কিন্তু শেখার বক্ররেখা কম, এবং আপনি কয়েক মিনিটের মধ্যে বিষয়বস্তু প্রকাশ করা শুরু করতে পারেন। ব্লগার এবং WordPress.org উভয়ই বিনামূল্যে, কিন্তু ওয়ার্ডপ্রেস স্ব-হোস্টেড। এর মানে হল যে এটি ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই একটি হোস্টিং কোম্পানি ব্যবহার করতে হবে।

আপনি যদি একবারে তিন বছরের জন্য অর্থ প্রদান করেন তবে আপনি প্রতি মাসে কয়েক ডলারের জন্য হোস্ট কোম্পানিগুলি খুঁজে পেতে পারেন।

যদিও অনেকগুলি ওয়ার্ডপ্রেস প্লাগইন বিনামূল্যে, কিছু আরও বিস্তৃত প্লাগইনগুলির জন্য আপনার অর্থ খরচ হবে, যেমন আপনাকে একটি অনলাইন স্টোর দেওয়ার জন্য। 2018 সাল থেকে, ব্লগার সীমাহীন স্টোরেজ প্রদান করে।

ওয়ার্ডপ্রেসের সাথে উপলব্ধ স্টোরেজের পরিমাণ আপনি যে হোস্ট কোম্পানি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, তবে বেশিরভাগ কোম্পানির জন্য 50 জিবি স্ট্যান্ডার্ড।

অধিকাংশ মানুষের জন্য, এই যথেষ্ট. একবার আপনার সাইটে আরও ট্র্যাফিক পাওয়া গেলে, আপনি যে প্যাকেজটির জন্য অর্থপ্রদান করেন তা বাড়ানোর প্রয়োজন হতে পারে, যা প্রায়শই সীমাহীন স্টোরেজ এবং একটি ডেডিকেটেড সার্ভারের সাথে আসে। ওয়ার্ডপ্রেসের হাজার হাজার ফ্রি থিম রয়েছে,

সেইসাথে প্রিমিয়ামও রয়েছে। ব্লগারে মুষ্টিমেয় একই রকমের থিম রয়েছে, এবং একটি সাইট প্রস্তাব করে যে একটি প্রিমিয়াম থিম আপলোড করার জন্য একটি সমাধান আছে,

কিন্তু অন্যরা বলে যে তাদের সমাধান কাজ করে না৷ আপনি যদি উন্নত কাস্টমাইজেশন এবং আপনার সাইটে একটি অনন্য চেহারা খুঁজছেন, আপনি ওয়ার্ডপ্রেসের সাথে যেতে চাইবেন।

যদিও ওয়ার্ডপ্রেস ব্লগারের তুলনায় কোডিং সম্পর্কে একটু বেশি জ্ঞান নেয়, এটি একটি খুব জনপ্রিয় প্ল্যাটফর্ম, তাই আপনার সমস্যায় থাকা যেকোনো কিছুর জন্য হাজার হাজার ওয়াক-থ্রু রয়েছে।

বেশিরভাগ হোস্টিং কোম্পানি এমনকি এক- ক্লিক ইনস্টলেশন প্রদান করে যাতে আপনি দ্রুত শুরু করতে পারেন। আপনার সাইট একবার চালু হয়ে গেলে, আপনি সম্পাদকের ভিতরে ছবি, পাঠ্য এবং সম্পূর্ণ হোস্ট সামগ্রী টেনে আনতে এবং ফেলে দিতে পারেন।

ব্লগারের ড্র্যাগ-এন্ড-ড্রপ কার্যকারিতা নেই। ব্লগার বা ওয়ার্ডপ্রেস আপনাকে অনলাইন দর্শকদের সাথে বিষয়বস্তু ভাগ করার একটি উপায় প্রদান করবে৷ এগুলি উভয়ই বিনামূল্যে, বিনামূল্যের থিমগুলির সাথে আসে এবং বেশিরভাগ প্রয়োজনের জন্য যথেষ্ট সঞ্চয়স্থান অফার করে৷

আপনি যদি একটি নো-ফ্রিলস, সহজে- ব্যবহারযোগ্য ব্লগিং প্ল্যাটফর্ম খুঁজছেন, তাহলে ব্লগার বন্ধু এবং পরিবারের সাথে বিষয়বস্তু ভাগ করার জন্য উপযুক্ত৷

আপনি যদি একটি ব্যবসা চালান বা পেশাগতভাবে ব্লগ করতে চান, তাহলে আপনার আরও পালিশ ব্র্যান্ড প্রতিষ্ঠা করতে WordPress.org ব্যবহার করা উচিত। ধন্যবাদ,JIT এর সাথে থাকুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I Am A Writer. In My Free Time I Share My Knowledge In Blog.Jit.com.Bd By Writing Article.