ব্লগ কাস্টমাইজেশন করুন নিচে নিজেই সহজ উপায়ে

বন্ধুরা, আমরা যারা লেখালেখি করতে ভালোবাসি, তাদের কাছে ব্লগ একটি কমন বিষয়। অনেকেই আমরা ব্লগ ক্রিয়েট করতে চাই, লেখালেখি করার জন্য। আমাদের মধ্য থেকে অনেকেই আবার ব্লগ ক্রিয়েট করে, লেখালেখি করে অনেক টাকা আয় করছে। তাহলে, আমাদের কি বসে থাকা উচিত?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

না, আমাদেরকেও তাহলে ব্লগ ক্রিয়েট করতে হবে লেখালেখি করে আয় করার জন্য। ফ্রিতে যারা ব্লগ তৈরি করতে চাও, তাদের জন্য আমি, ফিতে কি করে ব্লগ তৈরি করে, সে বিষয়ে আগেই একটি আর্টিকেল লিখেছি। তো যারা সেটা পড়নি, তারা চাইলে সেটা পড়ে আসতে পারো। আমি তোমাদের সুবিধার্থে আগের আর্টিকেলটির লিংক নিচে দিয়ে দিচ্ছি।

“ফ্রিতে ব্লগ তৈরি করা এখন পানির মতোই সহজ” এই বোল্ড করা লেখাটিতে ক্লিক করলে তোমরা আগের আর্টিকেলটিতে সহজেই যেতে পারবে।

আজ আমি ব্লগটিকে কি করে কাস্টমাইজেশন করতে হয়, তা নিয়ে আলোচনা করব।

তো চল বন্ধুরা, কথা না বাড়িয়ে ব্লগ কাস্টমাইজেশন করা শুরু করি।

  • প্রথমে আমাদের ব্লগে প্রবেশ করতে হবে।
  • ব্লগে প্রবেশ করলে আমরা আমাদের পোস্ট এর পেইজ এ চলে আসব। যেহেতু আমাদের এখানে কোনো পোস্ট নেই, তাই এটা ফাকা দেখাবে।
  • এরপর আমাদেরকে বাম পাশে তাকাতে হবে।
  • এখানে অনেকগুলো অপশন আমরা দেখতে পাবো।

ঠিক নিচের চিত্রের মতো।

এখানে ভালোভাবে তাকালে উপর থেকে নিচে ৭ নম্বর অপশনটিতে লেখা থাকবে Theme. এটা কি? জানতে চাও? আসলে এটা হচ্ছে আমাদের ব্লগটির বাহ্যিক দৃশ্য।

অর্থাৎ কেউ আমাদের ব্লগের ঠিকানায় ঢুকলে, Lay out কেমন তা দেখতে পাবে। (Lay out কি তা একটু পরেই বলছি।) তো এই Lay out এ আমরা কি কোথায় রাখব, তা Theme ঠিক করবে।

একেক Theme এর একেক Lay out। আমরা এই Theme এ ক্লিক করলে নিচের মতো একটা চিত্র আসবে।

এখান থেকে তোমরা যেকোনো একটা Theme সিলেক্ট করতে পারো। সবগুলোই ফ্রি। এখানে বিভিন্ন ক্যাটাগরির Theme তোমরা পেয়ে যাবে। কি কি Theme পাবে তার তালিকা নিম্নরূপঃ

কন্টেম্পো, সোহো, এম্পরিও, নোটেবল, এসেনশিয়াল, সিম্পল, ডায়নামিক ভিউস, পিকচার উইন্ডো, অ্যায়োসাম এলএনসি, ওয়াটারমার্ক, এথেরিয়াল, ট্রাভেল।

এগুলোর মধ্যে তোমরা যে বিষয়ে ব্লগটি তৈরি করেছো, সে বিষয়ে সামঞ্জস্য রেখে যেকোনো একটা Theme সিলেক্ট করতে পারো।

আমি এদের মধ্যে একটা সিলেক্ট করলাম। ঠিক নিচের চিত্রের মতো একটা চিত্র দেখতে পাবো।

এখানে ভালো করলে তাকালে তোমরা Customize নামে একটা অপশন দেখতে পাবে। সেখানে ক্লিক করলে তোমাদের সামনে নিচের মতো একটা উইন্ডো দেখতে পাবে।

ডানে তোমাদের ব্লগের নাম দেখা যাবে। যেহেতু আমি একজন ক্লাইন্টের ব্লগটিকে Customize করছি, তাই উপরের চিত্রে তার ব্লগের নামটি ডানপাশে দেখাচ্ছে। আমরা এবার বাম পাশে তাকালে দেখতে পাবো, Background নামে একটা অপশন আছে। এখানে ক্লিক করলে তোমরা নিচের মতো আরও একটি ছবি দেখতে পাবে। 

এখান থেকে যেকোনো একটা ছবি সিলেক্ট করলে, তা তোমাদের ব্লগের background হিসেবে Save হয়ে যাবে। তোমরা তোমাদের ব্লগের Background এ কোনো ছবিই রাখতে না চাইলে Remove background নামে যে অপশন দেখতে পাবে, তাতে ক্লিক করবে।

আর হ্যাঁ, একটা কথা বলতে তো ভুলেই গিয়েছিলাম। Customize লেখায় ক্লিক করার পরেই কিন্তু যখন উপরের ছবির মতো একটা ছবি আসবে, তখন কিন্তু Background অপশনে By Default একটি Background দেওয়া থাকে। ১মেই বলেছি, আমি একজন ক্লাইন্টের ব্লগটিকে কাস্টমাইজেশন করছি, তাই এখানে আমি আগেই কিছু কাস্টমাইজেশন করে রেখেছিলাম, তাই উপরের ছবিতে Background এ none লেখা আছে।

তো যাই হোক, তোমরা কি বুঝতে পারলে? অবশ্যই কমেন্ট করে জানাবে। তোমরা কি আরও কাস্টমাইজেশন সম্পর্কে জানতে চাও? যদি জানতে চাও, তবে অবশ্যই কমেন্ট করে জানাবে।

আজ তাহলে এই পর্যন্তই থাক। দেখা হবে আরও অন্য কোনো লেখায়।

ধন্যবাদ সকলকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিজ্ঞানের ছাত্র। আমি লেখালেখি করতে ভালোবাসি। তোমরা যারা আমার বিভিন্ন ধরণের লেখা পড়তে চাও, তারা আমার ব্লগে প্রবেশ করে দেখে আসতে পারো। https://merajojana.blogspot.com/