ব্লগে পোস্ট করার সঠিক নিয়ম জেনে নিন।

আসসালামু আলাইকুম, বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহ্ র রহমতে সবাই ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সামনে কিভাবে ব্লগে পোস্ট করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

ব্লগ পোস্ট করার নিয়ম সঠিকভাবে জানুন এবং তারপর পোস্ট লিখুন। কারণ "আর্টিকেল ইজ কিং/airticle is king" আমাদের কারো অজানা নয়। আমাদের আজকের বিষয়বস্তু হলো ব্লগে পোস্ট করার নিয়ম। আপনি যদি সঠিকভাবে ব্লগে পোস্ট করেন তাহলে আপনি অবশ্যই আপনার ব্লগে ভিজিটর পাবেন এবং আপনি ভিজিটর ধরে রাখতে সক্ষম হবেন। এবং আপনি যদি ব্লগিং দিয়ে টাকা আয় করতে চান তাহলে ব্লগে পোস্ট করার সঠিক উপায় জেনে নিন।

আমাদের সবচেয়ে বড় ভুল হচ্ছে ব্লগে পোস্ট করার নিয়ম না জেনেই আমরা আর্টিকেল লেখা শুরু করি। এজন্য আমরা আমাদের টার্গেটেড গেস্ট পাই না। এবং ফলস্বরূপ আমাদের ওয়েবসাইটের পতনের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়, যার ফলে আমরা আমাদের অবস্থান হারাই। আজ আমি আমার ব্লগে আপনাদের বলব ব্লগে পোস্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত বলব। আপনি যদি এটি অনুসরণ করেন তবে আপনি অবশ্যই আপনার ব্লগে ভিজিটর বাড়াতে পারবেন।

ব্লগে পোস্টের নিয়ম:

Title/শিরোনাম:

একটি ব্লগ পোস্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল Title বা শিরোনাম। একটি ব্লগে পোস্ট লেখার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়ম হল একটি সুন্দর, চোখ ধাঁধানো এবং অনন্য একটি শিরোনাম লেখা। শিরোনাম আপনার পোস্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কেন জানেন? কারণ আপনার পোস্টের শিরোনামটি দেখার পর ভিজিটর সিদ্ধান্ত নেবেন আপনার পোস্টে ক্লিক করবেন কি না। তারপরে আপনি বুঝতে পারবেন যে শিরোনাম দেওয়া কতটা গুরুত্বপূর্ণ। তো চলুন প্রথমেই দেখে নেওয়া যাক আপনার টপিক ড্রেস, কিভাবে জানবেন?

আপনি গুগল অ্যাডভান্সড সার্চ ব্যবহার করে আপনার শিরোনামটি অনন্য কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনার আর্টিকেলের আগে "allintitle:" লিখে সার্চ দিন এবং গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন। আপনি যদি দেখেন যে Google আপনাকে ফলাফল দেখাতে পারছেন না, তাহলে আপনার বুঝতে হবে যে আপনার শিরোনাম সবার লেখা থেকে আলাদা। নিচের ছবিটি দেখলেই স্পষ্ট বুঝতে পারবেন।

এখন আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনার পোস্টের শিরোনামটি সুন্দর দেখাবেন এবং সবার নজর কাড়বেন। আপনার শিরোনামের অর্থ একটি ভাল শিরোনাম বলতে কিছু হওয়া উচিত। আপনার আর্টিকেলটি আপনাকে কী বিষয়ে লিখতে হবে তার একটি সম্পূর্ণ ধারণা দেয়? যদি উত্তর হ্যাঁ হয় আপনার শিরোনামটি খুবই ভাল।

শিরোনাম হওয়া উচিত আই ক্যাচ বা নজর কাড়া। অন্য কথায়, শিরোনামটি এমনভাবে লেখা উচিত যখন আপনার ভিজিটর শিরোনাম দেখবেন, তখন তারা ভাববেন আপনার এই পোস্টটি পড়া উচিত। এই পোস্টটি আপনার ভিজিটরদের প্রয়োজন। শিরোনামটি ক্যাপচার করার জন্য আপনাকে জানতে হবে যে আপনি যাদের কাছে পোস্ট করছেন তারা আসলে কি চায়। সুতরাং আপনি আপনার অতিথিদের আগ্রহের বিষয়ে আরও ভালভাবে গবেষণা করুন।

এখন, সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি আপনার জানা উচিত তা হল আপনার কীওয়ার্ডগুলি শিরোনামে রাখা। কীওয়ার্ড হচ্ছে এমন শব্দ বা বাক্যাংশ যা মানুষ খুঁজছে। কীওয়ার্ড গবেষণার একটি সম্পূর্ণ টিউটোরিয়াল যা আজ আপনার পরীক্ষা করে জেনে নিন। নীচে একটি নমুনা চিত্র। এতে মূল শব্দের ধারণা নিতে পারেন।

Insert an image/একটি ছবি দিন:

শিরোনামের পর গুরুত্বপূর্ণ বিষয় হল একটি ফিচার ইমেজ যুক্ত করা।আপনি আপনার ব্লগ পোস্টের একটি ফটো আপলোড করার আগে আপনার সঠিকভাবে এটি ব্যবহার করা উচিত. Jpg ফরম্যাটে আপনার ছবিটি রাখুন। পোস্ট পৃষ্ঠার আকার অনুযায়ী ছবির আকার সামঞ্জস্য করুন। উদাহরণস্বরূপ, আমাদের পৃষ্ঠার বৈশিষ্ট্যটির আকার 1280 X 570 পিক্সেল.

ইমেজের সাইজ ঠিক না হলে খারাপ দেখাবে। ছবির মান ভাল হওয়া উচিত এবংফাইলের আকার 100kB এর মধ্যে রাখার চেষ্টা করুন। ছবি আপলোড করার আগে কীওয়ার্ড দিয়ে সাজান। উদাহরণস্বরূপ, যদি আপনার কীওয়ার্ড হয় "ব্লগে পোস্ট করার নিয়ম" তাহলে ইমেজটির নাম ব্লগ পোস্ট করার নিয়ম পরিবর্তন করুন এবং মাউসের ডান-ক্লিক করে বৈশিষ্ট্যগুলিতে যান।

এরপরে আপনাকে একটি ছবি আপলোড করতে হবে।আপলোড করার পর আপনাকে অবশ্যই ছবির ইমেজ টেক্সটে একটি কীওয়ার্ড লিখতে হবে। ওয়ার্ডপ্রেসে ছবিটি আপলোড করার পরডান দিকে সাইডবারে দেখতে পাবেন।

Permalink/পার্মালিঙ্ক:

আপনাকে Permalink/পার্মালিঙ্ক সম্পর্কে বিশেষ মনোযোগ দিতে হবে. কারণ পোস্টটি একবার প্রকাশিত হলে আপনি আর এটি আর চেন্জ করতে পারবেন না। যদি আপনি জানেন কিন্তু আপনি এটা কখনোই করবেন না। কারণ যদি আপনার পোস্টটি Google দ্বারা ইনডেক্স করা হয় তবে আগের URLটি Google-এ থাকবে। তারপর যখন কেউ ক্লিক করে, আপনার সাইটে 404 ত্রুটি পৃষ্ঠা প্রদর্শিত হবে। যা আপনার সাইটের সবচেয়ে খারাপ অংশ।

এরপরে আপনি বুঝতে পারবেন ইউআরএলটি কতটা গুরুত্বপূর্ণ।আপনি প্রয়োজন অনুযায়ী আপনার পোস্টের সবকিছু পরিবর্তন করতে পারবেন, কিন্তু কখনোই Permalink পরিবর্তন করা যাবেনা। তাই একটি পোস্ট প্রকাশ করার আগে বার বার চেক করুন। URL- এ আপনার কীওয়ার্ড লিখুন। যদি কীওয়ার্ডটি খুব বড় হয় তবে একটি অংশ বরাদ্দ করুন।

Definition/সংজ্ঞা:

আপনার ব্লগে পোস্টের বর্ণনায় আপনাকে অবশ্যই আপনার চতুরতা ও দক্ষতা দেখাতে হবে। ছোট ছোট অনুচ্ছেদে আপনি আপনার বিবরণ লিখুন। প্রথম বিভাগটি হবে আপনার পোস্টের একটি ভূমিকা। এই ভূমিকায় একবার আপনার কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

গুগলের র‌্যাঙ্কিং ফিচারে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আর্টিকেলে কীওয়ার্ডের সঠিকভাবে ব্যবহার। আপনি যদি সমগ্র আর্টিকেল জুড়ে সঠিকভাবে কীওয়ার্ড ব্যবহার করতে সক্ষম হবেন, তাহলে আপনার পোস্ট অবশ্যই Google-এর প্রথম ফলাফল পৃষ্ঠায় রেট করা হবে। এছাড়াও যদি আপনি খুব বেশি কীওয়ার্ড ব্যবহার করেন তবে শাস্তির সুযোগ রয়েছে। তাই আপনাকে খুব সাবধানে কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

একই শব্দ বা অনুরূপ শব্দ ব্যবহার করুন। পোস্টের শেষে সুন্দর ভাবে আপনার ব্লগ পোস্টের একটি সারসংক্ষেপ লিখুন।একটি ব্লগ পোস্টে যে কীওয়ার্ডটি নিরাপদে ব্যবহার করা যায় তারসংখ্যা 1000 শব্দের পোস্টে 3-4 বার ব‌্যবহার করবেন।এটা অতিরিক্ত ব‌্যবহার করবেন না।

আপনি ব্লগে পোস্ট করতে পারেন এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়মগুলির মধ্যে একটি হল মেটা বিবরণ। এতে আপনার কীওয়ার্ড থাকা উচিত। প্লাগইন এর yoast এর মেটা বর্ণনা লিখুন। একটি ভূমিকা ব্যবহার করা ভাল অভ্যাস।

এখন ফিনিশ সেভ ড্রাফট বাটনে ক্লিক করে আপনার পোস্টটি সেভ করুন। তারপর পুরো পোস্ট সঠিকভাবে চেক করে দেখুন যে আপনি সব নিয়ম অনুযায়ী আপনার ব্লগ এডিট করেছেন কিনা। সব ঠিকঠাক থাকলে, পোস্টটি প্রকাশ করার জন্য পাবলিশ বাটনে ক্লিক করুন।

ব্লগে পোস্ট করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নিয়মগুলো আজ আমি এখানে বিস্তারিত আলোচনা করেছি।আপনার একটি ভাল এসইও পোস্ট থাকতে হবে যা আমি এই পোস্টে অন্তর্ভুক্ত করেছি। ব্লগে পোস্ট করার সময় আপনাকে অবশ্যই এই নিয়মগুলো মেনে চলতে হবে।

বন্ধুরা আজ এ পর্যন্ত। সবাই ভালো থাকবেন,সুস্থ ও সুন্দর থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ