পুষ্টিগুণে ভরপুর আনারসের অসাধারণ পাঁচটি উপকারিতা

পুষ্টিগুণে ভরপুর আনারসের অসাধারণ পাঁচটি উপকারিতা

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আনারসের উপকারিতা 

আজকে আমরা আনারসের পাঁচটিউপকারিতা সম্পর্কে জানব। সুস্বাদু ফল আনারসে রয়েছে নানান পুষ্টি উপাদান যা আমাদের শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

যদিও আনারসের আরো অনেক গুণ রয়েছে এরমধ্যে আমরা আজকে পাঁচটি উপকারিতা সম্পর্কে আলোচনা করব। চলুন জেনে নেয়া যাক আনারসের পাঁচটি উপকারিতা সম্পর্কে। 

১, ওজন কমায় 

আনারসের রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে। সকালে ফলমূলের তালিকায় আনারস রাখলে এবং অন্যান্য খাবারের সাথে আনারস খাওয়ার অভ্যাস থাকলে খুব দ্রুত শরীরের অতিরিক্ত মেদ চর্বি কমতে শুরু করে। বিষয়টি শুনতে আশ্চর্য হলেও এটাই সত্যি। 

২, হাড়ের সুস্থতা নিশ্চিত করে 

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ম্যাগনেশিয়াম ও খনিজ যা শরীরের হাড়ের ক্ষয় রোধ করতে ও বৃদ্ধি করতে সাহায্য করে। এবং হাড়ের নানা প্রকার সমস্যা থেকে মুক্তি দেয়। তাই নিয়মিত আনারস খেলে হাড়ের বিভিন্ন প্রকার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। 

৩, দাঁত ও মাড়ির সুরক্ষা 

দাঁত ও মাড়িতে ইনফেকশন এর ফলে যেসব ব্যাকটেরিয়া দায়ী থাকে এগুলোকে আনারস খুব সহজে ধ্বংস করতে পারে। ফলে দাঁত ও মাড়ির নানা প্রকার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং দাঁত ও মাড়ি শক্ত ও মজবুত হয়।

৪, চোখের স্বাস্থ্য রক্ষায় 

গবেষণায় দেখা যায় আমাদের চোখের নানারকম সমস্যা থেকে মুক্তি দেয় আনারস। ডিপ্রেশন আমাদের চোখে রেটিনা কে নষ্ট করে দেয় যার ফলে আস্তে আস্তে আমরা চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলি। তাই প্রতিদিন আনারস খেলে এই রোগ হওয়ার সম্ভাবনা থেকে মুক্তি পেতে পার। এতে আমাদের চোখ সুস্থ থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায় । 

৫, সর্দি কাশি দূর করে 

আনারসের রয়েছে ভিটামিন সি যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এটি আমাদের সর্দি-কাশি প্রতিরোধ করতে সাহায্য করে। নিয়মিত আনারস খেলে হজম শক্তি বৃদ্ধি পায়। এবং হজমশক্তি জনিত নানা প্রকার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই আমরা নিয়মিত আনারস খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারি। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ