এডসেন্স থেকে কিভাবে ইনকাম করতে হয়? ২০২১

এডসেন্স কি? এডসেন্স থেকে কিভাবে ইনকাম হয়? এডসেন্স হলো গুগলের একটি প্রডাক্ট বটে।এই এডসেন্স হলো একটি নয় নানা রকম বিজ্ঞাপন দাতা। যে কেউ এখান থেকে বিজ্ঞাপন নিয়ে, অনলাইনে ইনকাম করতে পারে। কিন্তু সেটা কিভাবে? ধরুন আপনার একটি ইউটিউব চ্যানেল রয়েছে। আপনি চাইলে এই ইউটিউব চ্যানেল থেকে গুগল অ্যাডসেন্স থেকে পাওয়া কৃত বিজ্ঞাপন দিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই অ্যাডসেন্স থেকে হাজার হাজার লক্ষ লক্ষ মানুষ কোটি কোটি টাকা ইনকাম করে। সাধারণত অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপন দেখে ইনকাম করতে হয়। এই এডসেন্স একাউন্টে প্রায়ই নানা রকম বিজ্ঞাপন রয়েছে। শুধু 1 দুই রকম ক্যাটাগরিতে বিজ্ঞাপন নয়, বরং হাজারো ক্যাটাগরির বিজ্ঞাপন রয়েছে এই এডসেন্স প্রতিষ্ঠানে। আপনি চাইলে আপনার চাহিদামত বিজ্ঞাপন আপনার প্রতিষ্ঠানে অথবা ইউটিউব চ্যানেলে এড দেখিয়ে ইনকাম করতে পারেন। তবে তাদের গাইডলাইন এবং নিয়মকানুন রয়েছে অনেক।

তাদের সকল গাইডলাইন এবং নিয়মকানুন মেনে কাজ করলে আপনি এখান থেকে সফল হয়ে যেতে পারেন। তবে নির্ভর করবে আপনার কাজের ওপর এবং তাদের নিয়ম কানুন মেনে কাজ করেন।

✓এডসেন্স থেকে কোন কোন মাধ্যমে ইনকাম করতে পারবেন?

*এডসেন্স থেকে আপনি তিনটি উপায়ে ইনকাম করতে পারবেন। যেমন আপনার যদি একটা ইউটিউব চ্যানেল থাকে। তাহলে এডসেন্স থেকে আপনি ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইনকাম করতে পারবেন। এডসেন্স এর বিজ্ঞাপন আপনার ইউটিউব চ্যানেলের দেখে আনলিমিটেড ইনকাম করার সুযোগ রয়েছে। তবে কয়েক সময় বা মাঝে মাঝে এড আসেনা। তবে এটা কোন সমস্যা নয়। এটা কয়েক সেকেন্ড বা কয়েক মিনিটের জন্যই প্রযোজ্য। কিন্তু বেশিরভাগ সময় এর এড গুলো আপনার চ্যানেল শো করবে। আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওতে যত এড আসবে তত বেশি ইনকাম করতে পারবেন অ্যাডসেন্স থেকে। যত বেশি লোক আপনার ভিডিওতে এড গুলো দেখতে পারবে। তত বেশি আপনার ইনকাম হবে। গুগল এডসেন্স প্রতিষ্ঠানে এড এর লিমিট রয়েছে মনে রাখা দরকার। সর্বোপরি অ্যাডসেন্স থেকে আপনি আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

*দ্বিতীয় মাধ্যম এটি হলো একটি ওয়েবসাইটের মাধ্যমে।হ্যাঁ আপনি কে কে শুনেছেন একটি ওয়েবসাইটের মাধ্যমে গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন। এখানেও ঠিক সেম কাজই করে গুগল এডসেন্স, যেমন গুগল এডসেন্সের বিজ্ঞাপনগুলো আপনার ওয়েবসাইটে শো করানো। আপনার ওয়েবসাইটে যত লোক এই বিজ্ঞাপন গুলো দেখবে ততো আপনার বেশি ইনকাম হবে। গুগল এডসেন্স খুবই জনপ্রিয় সারা বিশ্বের মধ্যে। এই প্রতিষ্ঠান দিনে দিনে প্রচুর পরিমাণে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এবং এই এডসেন্স তত বেশি কঠোর এবং শর্ত সাপেক্ষে বেশি হচ্ছে। অর্থাৎ তাদের নিয়ম-কানুন এবং গাইডলাইন আরো কঠোর হচ্ছে। সর্বোপরি ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজেই এডসেন্স থেকে ইনকাম করতে পারবেন। তবে এডসেন্স একাউন্টে ইউটিউব চ্যানেলের চেয়ে ওয়েবসাইটে বেশি ইনকাম হওয়ার সম্ভাবনা থাকে। তবে নির্ভর করবে অ্যাড দেখা নিয়ে। অর্থাৎ যেখানে যত পাবলিকেরা অ্যাড বেশি দেখবে সেখানে তত বেশি ইনকাম হবে।

* তৃতীয় মাধ্যম হলো অ্যাপ্লিকেশনের মাধ্যমে। আপনি চাইলে খুব সহজেই অ্যাপ্লিকেশন তৈরি করে গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন। আপনার অ্যাপ্লিকেশন এ গুগল এডসেন্সের এড দেখে খুব সহজে ইনকাম করা যায়। আপনার অ্যাপ্লিকেশনগুলো প্লে স্টোরে পাবলিশ করে। যত লোক আপনার অ্যাপ্লিকেশনগুলোর অ্যাড দেখবে ততো বেশি ইনকাম হবে আপনার।

আপনি চাইলে আপনার ইচ্ছামত এড বসিয়ে আপনার অ্যাপ্লিকেশন থেকে ইনকাম করতে পারেন। যে কোন মাধ্যমে ইনকাম করার জন্য গুগলের অ্যাড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এক এক রকম মাধ্যমে এক এক রকম হয়। যারা এডসেন্স থেকে ইনকাম করার পরিকল্পনা করছেন।তারা চাইলে এখান থেকে ইনকাম করতে পারেন বিজ্ঞাপনের মাধ্যমে। এডসেন্স এর যত রকম বিজ্ঞাপন রয়েছে। আপনি চাইলে এ বিজ্ঞাপনগুলো ক্যাটাগরি ব্লক করতে পারেন। এবং আপনার ইচ্ছা এর ক্যাটাগরিগুলো শো করে ইনকাম করতে পারেন।

হ্যাঁ সর্বপ্রথম যখন আপনি টাকা উত্তোলন অ্যাডসেন্স থেকে করতে চাইবেন, তখন আপনার একাউন্টে 100 ডলার থাকতে হবে।100 ডলার থাকলেই সে টাকা আপনি অটোমেটিক্যালি আপনার ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।তার জন্য আপনাকে এক্সট্রা রিকোয়েস্ট করতে হবেনা এডসেন্স একাউন্টে।আপনার এড্রেস এবং ব্যাংক একাউন্ট এড থাকলে অটোমেটিক্যালি টাকা একাউন্টে চলে আসবে।আশা করি এই বিষয়ে অন্তত ক্লিয়ার ধারণা দিতে পেরেছি। বুঝতে অসুবিধা হলে কমেন্ট করবেন সাহায্য করব ইনশাল্লাহ।

সর্বোপরি বন্ধুরা, এডসেন্স থেকে ইনকাম করার যেহেতু তিনটা মাধ্যম রয়েছে। সেহেতু আপনারা খুব সহজেই মাধ্যমগুলো কাজে লাগিয়ে এডসেন্স থেকে ইনকাম করতে পারেন। অ্যাডসেন্সে নানা রকম ক্যাটাগরির এন্ড রয়েছে। এবং প্রত্যেক এড এর ধরন এক এক রকম। যেমন কখনো স্কিপ অ্যাড, কখনো নন স্কিপ অ্যাড সহ আরো নানা রকম অ্যাড রয়েছে এই এডসেন্স একাউন্টে।

আপনারা চাইলে যেকোন ক্যাটাগরি বা যেকোন ধরনের এড আপনার ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল বা অ্যাপ্লিকেশনে দেখাতে পারেন।প্রত্যেকটা এড এর জন্য প্রত্যেক রকম ডলার আপনার একাউন্টে জমা হবে। আশা করি আমরা শিখতে বা জানতে পেরেছি যে, এডসেন্স থেকে কিভাবে ইনকাম হবে? এবং কীভাবে বা কোন মাধ্যমে এডসেন্স থেকে ইনকাম করতে পারব? আশা করি আপনাদের ক্লিয়ার ধারণা দিতে পেরেছি এই সম্পর্কে।

যদি কোথাও কিছু জানার বা কিছু প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করবে।আমি অবশ্যই আপনাদের দিনগুলো রিপ্লে দেওয়ার চেষ্টা করব বিশেষ করে প্রশ্নের।আমার আজকের আর্টিকেলটি কেমন লাগছে সেটা কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন ভালো লাগলে শেয়ার করতে পারেন। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে বিদায় নিচ্ছি আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sirajam Munira - Sep 4, 2021, 3:20 AM - Add Reply

thanks

You must be logged in to post a comment.
Copyright free 24 hours - Sep 4, 2021, 3:22 AM - Add Reply

best for you

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ