১০টি সেরা অনুপ্রেরণামূলক সাফল্যের গল্প ?

অনেক ব্যর্থতার পরেও সফল এরকম ১০জন সেরা ব্যক্তিত্বের গল্প নিচের পয়েন্ট গুলোর সাহায্যে আলোচনা করা হয়েছে:

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১. স্টিভ জবস: স্টিভ জবস সবচেয়ে বড় কোম্পানির মতো অ্যাপল প্রতিষ্ঠার জন্য একজন আইকনিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। যাইহোক, এটা জেনে অত্যন্ত চমকপ্রদ যেকর্মচারী সহ $2 বিলিয়ন কোম্পানিটি একটি গ্যারেজে মাত্র দুই ব্যক্তিকে নিয়ে শুরু হয়েছে।

এটাও লক্ষ্যণীয় যে এই মহান প্রতিষ্ঠাতা যে কোম্পানি থেকে তার কর্মজীবন শুরু করেছিলেন সেই কোম্পানি থেকে তাকে বরখাস্ত ও বহিস্কার করা হয়েছে।

আরও, তার সম্ভাবনা এবং ক্ষমতা উপলব্ধি করে, স্টিভ জবস এই বৃহত্তম কোম্পানি প্রতিষ্ঠার দিকে আরও এগিয়ে যান যা 'অ্যাপল' নামে পরিচিত।

২. বিল গেটস: সাফল্যের আনন্দ উদযাপনের তুলনায় ব্যর্থতার পাঠে মনোযোগ দেওয়া বিল গেটসের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। সবচেয়ে বড় সফটওয়্যার কোম্পানির মতো মাইক্রোসফট প্রতিষ্ঠা করা এই মহান উদ্যোক্তা হার্ভার্ড থেকে ড্রপআউট ছাত্র।

তদুপরি, তিনি ট্রাফ-ও-ডেটা নামে পরিচিত তার স্ব-মালিকানাধীন ব্যবসায়িক ব্যক্তিত্বের জন্যও পরিচিত যা ছিল ইতিহাসের সবচেয়ে বড় ব্যর্থতার একটি। বিল গেটসের পুরো বিনিয়োগ অদৃশ্য হয়ে গেল এবং দুর্ভাগ্যবশত, এমনকি শিক্ষাও শেষ করা যায়নি।

কিন্তু, কম্পিউটার প্রোগ্রামিং ভিত্তিক জিনিসপত্রের জন্য তীব্র আকাঙ্ক্ষা এবং আবেগ তাকে 'মাইক্রোসফ্ট' ব্র্যান্ডের সাথে এত বড় সফ্টওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করতে পরিচালিত করেছিল।

৩. আলবার্ট আইনস্টাইন: আলবার্ট আইনস্টাইন একজন সুপরিচিত বিজ্ঞানী এবং অসাধারণ প্রতিভাধর ব্যক্তিত্ব যিনি বিজ্ঞানের প্রতি তার মহান উদ্ভাবন এবং অবদানের কারণে সারা বিশ্বে আমাদের প্রায় সকলেই পরিচিত।

তিনি উদ্ধৃত করেছেন যে সাফল্য হল অগ্রগতিতে ব্যর্থতা এবং যে ব্যক্তি কখনও ব্যর্থ হয় না সে সত্যিকারের সফল ব্যক্তি হতে পারে না।

শৈশবকালে, তিনি ক্রমাগত ব্যর্থতার শিকার হন। এমনকি নয় বছর বয়স পর্যন্ত তিনি সাবলীলভাবে কথা বলতে পারেননি যার পরে তাকে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছে। তদুপরি, জুরিখ পলিটেকনিক স্কুলে তার ভর্তিও বিবেচনা করা হয়নি।

কিন্তু, ধারাবাহিকভাবে সাফল্যের পথের দিকে নিয়ে গিয়ে, তিনি নিজেকে বিজ্ঞান ও প্রযুক্তির সাগরে একটি বিখ্যাত রত্ন হিসাবে প্রমাণ করেছিলেন এবং অবশেষে 1921 সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন।

৪. আব্রাহাম লিংকন: এই মহান ব্যক্তিত্ব যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতিও ছিলেন তিনি বছরের পর বছর নিয়মিতভাবে ব্যাপক ব্যর্থতার শিকার হয়েছেন।

1831 সালে লিঙ্কন তার ব্যবসায় ব্যর্থ হন এবং তারপরে 1836 সালে, তিনি একটি বড় স্নায়বিক ব্রেকডাউন পান। বছরের পর বছর ধরে ধারাবাহিকভাবে সংগ্রাম করে, 1856 সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় তিনি আবার ব্যর্থ হন।

ধারাবাহিকভাবে লড়াই এবং সংগ্রাম করে, তিনি 1861 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং তার জীবনযাত্রার দিকে এগিয়ে যান।

৫. জে.কে.রওলিং: জে.কে.রওলিং সবচেয়ে বেশি বিক্রি হওয়া বই 'Harry Potter'-এর বিখ্যাত লেখক হিসেবে পরিচিত যিনি হার্ভার্ডে শুরু হওয়া একটি বক্তৃতা অনুষ্ঠানে তার ব্যর্থতা সম্পর্কে স্পষ্টভাবে বলেছেন।

তিনি একটি বেকার পরিস্থিতির সাথে একাকী জীবনযাপনের সামনে পুরো জীবন নিয়ে তার ব্যর্থ বিবাহিত জীবনের কথা বলেছিলেন। জীবনসঙ্গী ছাড়া এমন একটি কঠিন পরিস্থিতি এবং বেঁচে থাকার চাকরি তাকে গতিশীল লেখক হিসাবে নতুন জীবন শুরু করতে বাধ্য করেছিল। তার সৃজনশীলতা অবশেষে তাকে সাফল্যের শিখরে নিয়ে যায়।

৬. মাইকেল জর্ডান: মাইকেল জর্ডান ক্রীড়া জগতের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড়দের একজন। তিনি শৈশবকালের প্রথম দিকে একটি স্বল্প উচ্চতার ছেলে ছিলেন যার কারণে তিনি প্রায়শই নির্বাচন প্রক্রিয়ার সময় প্রত্যাখ্যাত হতেন।

বড় হয়ে বাস্কেটবল খেলোয়াড়ের মতো খেলতে শুরু করার পর, তিনি এমনকি নয় হাজারেরও বেশি শট মারতে ব্যর্থ হন এবং শেষ পর্যন্ত 26 বারের জন্য তিন শতাধিক খেলা হেরে যান।

তিনি অনেক হতাশ হয়েছিলেন কিন্তু তার উত্সর্গ এবং ধারাবাহিকতা সাফল্যের দিকে তার পথ প্রশস্ত করেছিল।

৭.ওয়াল্ট ডিজনি: ওয়াল্ট ডিজনি বিখ্যাত কার্টুনিস্টদের একজন এবং বিখ্যাত কার্টুন প্রাণী যেমন মিকি মাউস, ডোনাল্ড ডাক ইত্যাদির স্রষ্টা হিসেবে পরিচিত। এমনকি তিনি তার জীবনে বেশ কয়েকবার ব্যর্থ হয়েছেন।

সশস্ত্র বাহিনীতে যোগদানের তার ব্যর্থ প্রচেষ্টা অবশেষে তাকে স্কুল ছেড়ে দিতে এবং তার পরবর্তী পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য করে। তার উদ্যোগ লাফ-ও-গ্রাম স্টুডিও দেউলিয়া হয়ে যায় এবং অবশেষে, মিসৌরি নিউজপেপার নামে একটি সংবাদপত্র সংস্থায় যোগদানের পর, প্রত্যাশা অনুযায়ী যথেষ্ট সৃজনশীল না হওয়ার কারণে তাকে বরখাস্ত করা হয়।

৮. ভিনসেন্ট ভ্যান গগ: এই বিখ্যাত ব্যক্তিত্ব বিশ্বের ইতিহাসে একজন বিশ্ববিখ্যাত আইকনের সাথে সর্বশ্রেষ্ঠ চিত্রশিল্পী এবং শিল্পী হিসাবে পরিচিত। যাইহোক, ক্রমাগত ব্যর্থতা এবং দুর্ভাগ্য যেমন মানসিক অসুস্থতা এবং সম্পর্কের অনুপযুক্ত বন্ধনের কারণে তাকে মাত্র 37 বছর বয়সে আত্মহত্যা করতে বাধ্য করে।

সমগ্র জীবনকালে, এই ব্যক্তি শুধুমাত্র একটি চিত্রকর্ম বিক্রি করেছিলেন যা তাকে শিল্প ও চিত্রকলার জগতে বিপ্লব ঘটিয়েছে যা আজ পর্যন্ত জীবিত রয়েছে।

৯. স্টিফেন কিং: এই নামটি সারা বিশ্বে সবচেয়ে বিখ্যাত লেখক হিসাবে বিখ্যাত। যাইহোক, তিনি তার জীবদ্দশায় বেশ কয়েকটি দুর্ভাগ্য এবং ব্যর্থতার মুখোমুখি হন। তার শৈশব কেটেছে দারিদ্র্যের অন্ধকারে বন্দী হওয়ার সাথে সাথে মাদক ও অ্যালকোহলের আড়ালে পড়ার দুর্ভাগ্যের সাথে।

কিন্তু, অবশেষে, তিনি তার লেখার উপর ভিত্তি করে শখের উপর মনোনিবেশ করতে থাকেন এবং নতুন কপিরাইটিং প্রক্রিয়ার সাথে সাথে বেশ কয়েকটি নতুন লেখার শৈলী বিকাশ করে এটিকে পেশাদারিত্ব দেন।

১০. স্টিভেন স্পিলবার্গ: সেরা চলচ্চিত্র নির্মাণে অবদানের জন্য অসংখ্য রেকর্ড এবং পুরস্কার জিতেছেন এমন এই মহান চলচ্চিত্র নির্মাতাও তার জীবনে বেশ কয়েকটি ব্যর্থতার সম্মুখীন হয়েছেন।

তিনি শৈশবকালে স্কুলগুলিতে উচ্চতর পরীক্ষায় গ্রেড পেতে সক্ষম হননি যার পরে তাকে সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে তিনবার বরখাস্ত করা হয়েছে।

তার আবেগ এবং উত্সর্গ অনুসরণ করে, তিনি দুর্দান্ত সিনেমা তৈরি করতে গিয়েছিলেন এবং শেষ পর্যন্ত তিনটি অস্কার পুরস্কার জিতেছেন এবং মোট 51টি দুর্দান্ত সিনেমা তৈরি করেছেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ