ইউটিউব ভিডিওতে কপিরাইটমুক্ত ছবি ও ভিডিও ব্যবহার করুন খুব সহজে?

ইউটিউব এ যারা কাজ করেন কিংবা কন্টেন্ট বানান তাদের প্রায় সময় বিভিন্ন স্টক ফুটেজ বা ছবির প্রয়োজন পড়ে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সেক্ষেত্রে অনেকে কি করেন গুগল থেকে ছবি নেন কিংবা অন্যের ভিডিও ডাউনলোড করে দেন যার ফরে ভিডিওতে কপিরাইট চলে আসে।

আজকে আমরা জানবো কিভাবো কপিরাইট মুক্ত ভিডিও বা ছবি কোথায় পাবেন এবং কিভাবে ডাউনলোড করবেন তা সম্পর্কে। 

কপিরাইটমুক্ত ছবি ও ভিডিও কোথায় পাবো?

কপিরাইটমুক্ত ছবি বা ভিডিও ডাউনলোডের জন্য অনলাইনে অসংখ্য ওয়েবসাইট রয়েছে তার মধ্যে বেশিরভাগ ওয়েবসাইটে ভিডিও ডলার কিনতে হয়।

আমি ফ্রী তিনটি জনপ্রিয় ওয়েবসাইট দেখাবো যেগুলোতে আপনি বিনামূল্যে উচ্চ কোয়ালিটি সম্পন্ন ভিডিও ডাউনলোড করতে পারবেন।

1) PIXABAY ➤ https://pixabay.com/

এই ওয়েবসাইট যদিও কপিরাইট ফ্রি ছবির জন্য বিখ্যাত তবে এখানে আপনি কপিরাইট ফ্রি ভিডিও পেয়ে যাবেন। বিভিন্ন ক্যাটাগরিতে এখানে রয়েছে হাই কোয়ালিটি সম্পন্ন ভিডিও।

pixabay.com ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ভিডিও আপনি আপনার ইউটিউব ভিডিও, ওয়েবসাইট ভিডিও অথবা আপনার পার্সোনাল কোন ভিডিওতে ব্যবহার করতে পারবেন । 

2) PEXELS➤ https://www.pexels.com/

pexels.com হলো কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট থেকে আপনি কপিরাইট ফ্রি ভিডিও সহজেই ডাউনলোড করতে পারবেন।

তাছাড়াও কপিরাইট ফ্রি ভিডিওর পাশাপাশি pexels.com ওয়েবসাইটে আপনি কপিরাইট ফ্রি ছবিও পেয়ে যাবেন যা আপনার থাম্বনেইলে বা অন্যসব কাজে ব্যবহার করতে পারবেন।

pexel ওয়েবসাইটেও আপনি অনেক ক্যাটাগরির ভিডিও পাবেন। এখানে প্রায় সব ধরণের ভিডিও আছে। তবে এখানে কপিরাইট ভিডিও হোক বা ছবি, আপনি এগুলো ব্যবহার করে ব্যবসা করতে পারবেন না।

এগুলো শুধুমাত্র পার্সোনাল ও কমার্শিয়াল ব্যবহারের জন্য। সুতরাং সাবধান।

3) VIDEVO➤ https://www.videvo.net/

videvo.net এই ওয়েবসাইটও বেশ জনপ্রিয় । আপনি এখানেও অনেক ধরণের স্টক ফুটেজ পেয়ে যাবেন যেগুলো ডাউনলোড করে কপিরাইট ছাড়াই আপনার ভিডিওতে ব্যবহার করতে পারবেন।

কেন কপিরাইট মুক্ত ভিডিও ও ছবি ব্যবহার করবো?

কপিরাইট ক্লেইম ও কপিরাইট স্ট্রাইক এর সবচেয়ে ভালো উদাহরণ হচ্ছে ইউটিউব।তিনটি স্ট্রাইক পড়ে গেলে আপনার চ্যানেল ডিলিট হয়ে যাবে।

আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলে কপিরাইট ফ্রি ভিডিও ব্যবহার করেন তবে চ্যানেলে কখনোই কপিরাইট ক্লেইম অথবা কপিরাইট স্ট্রাইক আসবে না, তাই নিজের চ্যানেল সুরক্ষিত রাখতে কপিরাইট মুক্ত ভিডিও ব্যবহার করুন। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মোঃ আমিনুল ইসলাম ( সৈকত) ১৯৯৯ সালের ৩০ ডিসেম্বর নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরকৈলাশ গ্রামে জন্মগ্রহন করেন। পিতা- মোঃ সিরাজ উদ্দিন স্থানীয় স্কুল শিক্ষক এবং মাতা- কামরুন্নাহার বেগম গৃহিণী। শৈশব থেকেই তার কাব্যের প্রতি ঊন্মেষ ঘটতে থাকে। সাপ্তাহিক সাহিত্য সঞ্চারে লেখা প্রকাশিত হওয়ার মাধ্যমে তিনি সাহিত্যর প্রতি আরও আগ্রহী হন। এ পর্যন্ত প্রায় দুইশতাধিক কবিতা লিখেছেন।তিনি পেশায় একজন ছাত্র। বর্তমানে গনিত বিষয়ের উপর স্নাতকে অধ্যয়ন করছেন।গান,গল্প,ছড়া, কবিতা আর্টিকেল লিখেন নিয়মিত। তার লেখায় প্রকৃতিপ্রেম, প্রতিবাদ, উপদেশ ও নিপীড়িত মানুষের কথা ফুটে উঠেছে। তিনি লিখতে, আবৃত্তি করতে ও গান গাইতে ভালোবাসেন। ৫ টি যৌথ কাব্যগ্রন্থ এবং বিভিন্ন পত্রিকা ও সাহিত্য সাময়িকীতে তার বেশকিছু কবিতা, গল্প প্রকাশিত হয়েছে। লেখালেখির জন্য একাধিক সাহিত্য পুরষ্কার পেয়েছেন। তার যৌথ কাব্যগ্রন্থ "নীলাদ্রি কাব্য সম্ভার", "রক্তে ভেজা বত্রিশ নম্বরের সিঁড়ি",স্বপ্নময় ডায়েরি, " বড় আশা করে আছি" ও "কবির প্রেম কবিতায় "।