মোবাইল ফোনের বাস্তবিক সুবিধা এবং অসুবিধা

মোবাইল ফোনকে প্রায়ই "সেলুলার ফোন" বলা হয়। এটি একটি যন্ত্র যা মূলত ভয়েস কলের জন্য ব্যবহৃত হয়। বর্তমানে প্রযুক্তিগত উন্নতি আমাদের জীবনকে সহজ করেছে। আজ, একটি মোবাইল ফোনের সাহায্যে আমরা সহজেই আঙ্গুল নাড়া দিয়ে বিশ্বব্যাপী যে কারো সাথে কথা বলতে বা ভিডিও চ্যাট করতে পারি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ মোবাইল ফোনগুলি বিভিন্ন আকার এবং আকৃতিতে পাওয়া যায়, বিভিন্ন প্রযুক্তিগত বৈশিষ্ট্য রয়েছে এবং বিভিন্ন উদ্দেশ্যে যেমন ভয়েস কলিং, ভিডিও চ্যাটিং, টেক্সট মেসেজিং বা এসএমএস, মাল্টিমিডিয়া মেসেজিং, ইন্টারনেট ব্রাউজিং, ব্যবহার করা হয়ইমেইল, ভিডিও গেম এবং ফটোগ্রাফি। তাই এটিকে 'স্মার্ট ফোন' বলা হয়।

প্রতিটি ডিভাইসের মতো, মোবাইল ফোনেরও এর সুবিধা এবং অসুবিধা রয়েছে যা আমরা এখন আলোচনা করব।

মোবাইল ফোনের সুবিধা

1) আমাদের সংযুক্ত রাখে

এখন আমরা আমাদের অ্যাপস এর মাধ্যমে আমাদের বন্ধু, আত্মীয়দের সাথে যেকোনো সময় সংযুক্ত হতে পারি। এখন আমরা আপনার মোবাইল ফোন বা স্মার্টফোন অপারেটিং করে আমরা যাকে চাই তার সাথে ভিডিও চ্যাট করতে পারি। এই মোবাইল ছাড়াও আমাদের পুরো বিশ্ব সম্পর্কে আপডেট রাখে।

2) দৈনন্দিন যোগাযোগ

আজ মোবাইল ফোন আমাদের জীবনকে দৈনন্দিন জীবনের কাজকর্মের জন্য অনেক সহজ করে দিয়েছে। আজ, কেউ মোবাইল ফোনে লাইভ ট্র্যাফিক পরিস্থিতি মূল্যায়ন করতে পারে এবং সময়মতো পৌঁছানোর জন্য উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারে। এর সাথে আবহাওয়ার আপডেট, একটি ক্যাব বুকিং এবং আরও অনেক কিছু।

3) সবার জন্য বিনোদন

মোবাইল প্রযুক্তির উন্নতির সাথে সাথে পুরো বিনোদন জগৎ এখন এক ছাদের নিচে।যখনই আমরা রুটিন কাজ বা বিরতির সময় বিরক্ত হয়ে পড়ি, আমরা গান শুনতে পারি, সিনেমা দেখতে পারি, আমাদের পছন্দের শো দেখতে পারি অথবা শুধু নিজের পছন্দের গানের ভিডিও দেখতে পারি।

4) অফিসের কাজ পরিচালনা করা

আজকাল মোবাইলগুলি অনেক ধরণের অফিসিয়াল কাজের জন্য ব্যবহৃত হয়, বৈঠকের সময়সূচী থেকে, ডকুমেন্ট পাঠানো এবং গ্রহণ করা, উপস্থাপনা দেওয়া, অ্যালার্ম, চাকরির আবেদন ইত্যাদি মোবাইল ফোন প্রতিটি কর্মজীবী ​​মানুষের জন্য একটি অপরিহার্য যন্ত্র হয়ে দাঁড়িয়েছে

5) মোবাইল ব্যাংকিং

আজকাল মোবাইলগুলি পেমেন্ট করার জন্য মানিব্যাগ হিসাবে ব্যবহৃত হয়। স্মার্টফোনে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে বন্ধু, আত্মীয় বা অন্যদের কাছে টাকা প্রায় সঙ্গে সঙ্গে স্থানান্তর করা যেতে পারে। এছাড়াও, কেউ সহজেই তার অ্যাকাউন্টের বিবরণ অ্যাক্সেস করতে পারে এবং অতীতের লেনদেন জানতে পারে। সুতরাং এটি অনেক সময় বাঁচায় এবং ঝামেলা মুক্ত।

মোবাইল ফোনের অসুবিধা

1) সময় নষ্ট করা

এখনকার মানুষ মোবাইলে আসক্ত হয়ে পড়েছে। এমনকি যখন আমাদের মোবাইলের প্রয়োজন হয় না তখনও আমরা নেট সার্ফ করি, আসল আসক্তি তৈরি করে গেম খেলি। মোবাইল ফোন যেমন স্মার্ট হয়েছে, মানুষ বোকা হয়ে গেছে।

2) আমাদের অসংক্রামক করে তোলা

মোবাইলের ব্যাপক ব্যবহারের ফলে কম দেখা হয় এবং কথা হয় বেশি। এখন মানুষ শারীরিকভাবে দেখা করে না বরং সোশ্যাল মিডিয়ায় চ্যাট বা মন্তব্য করে।

3) গোপনীয়তা হারানো

অনেক বেশি মোবাইল ব্যবহারের কারণে একজনের গোপনীয়তা হারানো এখন একটি বড় উদ্বেগের বিষয়।আজকে যে কেউ সহজেই তথ্য পেতে পারে যেমন আপনি কোথায় থাকেন, আপনার বন্ধু এবং পরিবার, আপনার পেশা কি, আপনার বাড়ি কোথায়, ইত্যাদি; আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই ব্রাউজ করে।

4) অর্থ অপচয়

যেহেতু মোবাইলের উপযোগিতা বেড়েছে তাই তাদের খরচও বেড়েছে। আজ মানুষ স্মার্টফোন কেনার জন্য প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করছে, যা শিক্ষা, বা আমাদের জীবনের অন্যান্য দরকারী জিনিসের মতো আরও দরকারী জিনিসগুলিতে ব্যয় করা যেতে পারে।

উপসংহার

একটি মোবাইল ফোন ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই হতে পারে; কোন ব্যবহারকারী এটি ব্যবহার করে তার উপর নির্ভর করেযেহেতু মোবাইল আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে তাই আমাদের উচিত এটিকে যথাযথভাবে ব্যবহার করা, আমাদের ভালো ঝামেলা মুক্ত জীবনের জন্য সাবধানে ব্যবহার করা বরং এটিকে অনুপযুক্তভাবে ব্যবহার করা এবং এটিকে ভাইরাসে পরিণত করা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Mithun Chakraborty - Aug 8, 2021, 5:15 AM - Add Reply

Nice content

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ