মেয়েদের ঘরে বসে টাকা আয়ের ৮টি সহজ উপায়

প্রিয় আপুরা, আসসালামুআলাইকুম! কেমন আছেন সবাই। আজ আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে মেয়েরা ঘরে বসে টাকা আয় করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি এমন কয়েকটি কাজ নিয়ে আলোচনা করব যে কাজ গুলো করে মেয়েরা সহজে ঘরে বসে আয় করতে পারবে।আর এই কাজ গুলো আপনারা আপনাদের বাড়ির কাজ শেষ করে অবসরে করতে পাবেন।

মেয়েদের তাদের ঘরের কাজে করেও অনেক সময় তাদের হাতে থাকে।আর তাদের এই অবসর সময়কে কাজে লাগিয়েই কিন্তু আয় করতে পারবেন।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা আয় করতে চায় কিন্তু বাড়ির কাজ করে আর ইনকাম করার সুযোগ হয়েওঠে না।

কিন্তু আজ আমি যে কাজ গুলো নিয়ে আলোচনা করব এগুলো কিন্তু আপনার বাড়ির কাজের অবসরে ঘরে বসে আয় করতে পারবেন।

এতে করে পরিবারের সচ্ছলতা বৃদ্ধি পাবে আর সামাজিক মর্যাদা  বৃদ্ধি পাবে।

আমাদের সমাজে অনেক মেয়ে আছেন যারা ঘরের কাজের পাশাপাশি অবসরে কিছু বাড়তি আয় করে পরিবারের সচ্ছলতা বৃদ্ধিতে অবধান রাখেন।

ঘরে বসে আয় করা যায় এই কথাটি আর কারো কাছেই নতুন কোন বিষয় নয়।আমার লেখাটি শুরু করার আগে আপনাদের বলে রাখবো যে কোন কাজে সফলতা পেতে হলে কঠোর পরীশ্রম এবং ধৈর্যের প্রয়োজন।

আজ আমি যে ৮/টি ঘরে বসে আয় করার কাজ নিয়ে আলোচনা করব এগুলো হলো:-

১/ রান্নার প্রশিক্ষন

২/ পেপার ক্রাফটিং

৩/ ইভেন্ট প্ল্যানার

৪/ গহনা তৈরি

৫/ পিঠা তৈরি

৬/ প্রাইভেট টিউশনি

৭/ বাগান করে আয় 

৮/ সেলাই কাজ করে আয়

তো এবার আলোচনা করব কিভাবে এই কাজ গুলো করে আমরা সহজে আয় করতে পারব।

১/ রান্নার প্রশিক্ষন:-

ভালো রান্না করাও একটি শিল্প। আপনি চাই আপনার এই গুনকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারবেন।

বর্তমানে গ্রামবাংলা থেকে শহরের অনেক গৃহবধূ, তরুনিদের রান্নার প্রতি অনেক আগ্রহ দেখা যায়। এই আগ্রহ থেকে তারা অনেক ধরনের নতুন নতুন রান্না করে মানুষদের খাওয়াতে পারে।

অনেক সময় তারা তাদের ক্রিয়েটিভ মন মানসিকতা থেকে নতুন রান্নার ইনভেনশন করে থাকেন। এভাবেই তারা এক সময় সবার সেরা রাধুনি হিসাবে নিজেকে প্রতিষ্টা করেন।

আপনি যদি ভালো রান্না করতে পারেন, তাহলে আপনিও রান্নার প্রশিক্ষণ দিয়ে আয় করতে পারবেন।

আপনি যদি বিশ্বাস করেন যে আপনার মধ্যে এরক গুন আছে।বা আপনার রান্নার যশ অনেক ভালো। তাহলে আপনি রান্নার প্রতি  আগ্রহী মানুষদের মজাদার রান্নার প্রশিক্ষক দেওয়ার মাধ্যমে আয় করতে পারবেন।

বর্তমানে এই কাজে মহিলাদের পাশাপাশি অনেক পুরুষ ও এই কাজ করে থাকেন।

আপনি চাইলে আজই এই কাজ শুরু করতে পারবে।

২/ পেপার ক্রাফটিং করে আয়-

আমরা অনেকেই শখেঁর বসে বাড়িতে পেপার ক্রাফটিং এর কাজ করে থাকি। কেমন হয় যদি আপনার শখেঁর কাজ হয় উপার্যনের মাধ্যম।

ত আপনাদের বুঝিয়ে বলি যে পেপার ক্রাফটিং কাজ আসলে কি।বাচ্চাদের ছোট আসবাবপত্র থেকে  শুরুকরে কাগজ দিয়ে ছোটখাটো কাস্টমাইজড গিফট বানো পর্যন্ত ইত্যাদি কাজ করা হয় যেগুলোকে আমরা পেপার ক্রাফটিং বলি।

আগে ক্রাফটিং জিনিস মানুষ তৈরি করত নিজের ঘর সাজানোর জন্য।  আর এই ক্রাফটিং এখন মানুষের আয়ের একটি নতুন মাধ্যমে  হিসাবে পরিচিত।

আপনি চাইলে এসব জিনিস নিজের ঘরে তৈরি করে বিভিন্ন দোকানে বিক্রি করতে পারবেন বা আপনি চাইলে অনলাইনেও এগুলো  বিক্রি করে টাকা আয় করতে পারবেন। 

আপনি চাই ঘরে বসে খুব সহজে এই কাজ করে টাকা উপার্যন করতে পারবেন।

৩/ ইভেন্ট প্ল্যানার করে আয় :-

বর্তমানে আমাদের জীবনের ছোটখাটো সব ধরনের অনুষ্টানে  সুন্দর করে সাজানোর জন্য আমরা অনেক রকমের চেষ্টা করি। বর্তমানে  আমাদের কর্মব্যস্ততা  কারনে  আমাদের সব আয়োজনে আমাদের ভরসা থাকে ইভেন্ট প্ল্যানারদের উপর।

জন্মদিন,বিয়ের অনুষ্টান বা এরকম ছোট বড় যেকোন অনুষ্টানের আয়োজন করে থাকেন এরকম ইভেন্ট প্ল্যানাররা। এই কাজ মেয়েরা করে সহজে টাকা আয় করতে পারবে।

এই কাজে আপনি যত ক্রিয়েটিভির পরিচয় দিতে পারবেন আপনার আয় তত বৃদ্ধি পাবে।

৪/ গহনা তৈরি  করে আয় :-

মেয়েদের ঘরে বসে টাকা আয়ের একটি সহজ মাধ্যম হলো গহনা তৈরির কাজ  গহনা মেয়েদের সুন্দরর্য বৃদ্ধি করে। তাই ত বলা হয় গহনা নারীর ভূষণ। প্রতিটা নারীয় গহনা পছন্দ করেন।এখন মেয়েরা তাদের চিত্রকর্মের প্রতিভা কাঠের তৈরি গহনা  বিক্রির কাজ করে আয় করছেন।

আপনি যুগোপযোগী বিভিন্না ডিজাইনের গহনা তৈরি করে সেগুলো বিভিন্ন মেলায়,দোকানে,বা আপনি চাইলে অনলাইনে ও গহনা তৈরি করে বিক্রি করে ভালো পরিমানের টাকা উপার্যন করতে পারবেন।

৫/ পিঠা তৈরি করে আয়:-

 পিঠা তৈরি মানুষের একটি শখেঁর কাজ।শীতকাল এলেই আমাদের দেশে পিঠা পুলি  উৎসবে সবাই মেতে উটে। 

কিন্তু শহরের কর্মব্যস্ত মানুষ কাজের জন্য  বাসায় পিঠা তৈরি করতে পারে না। তখন তারা মায়ের হাতের তৈরি গরম গরম পিঠার স্বাদ খুব মিস করে।

টিক তখনই তারা গরম পিঠার স্বাদ আহরনের জন্য এক মাত্র ভরসা তাকে পিঠা বিক্রেতার উপর।

আজকাল শহরের বিভিন্না জায়গায় অলিতে গলিতে অনেক নারী পুরুষ  নিজেদের উপার্যনের জন্য ছোট টং দোকান দিয়ে বাহারি স্বাদের পিঠে তৈরি করে বিক্রি করে।

তাছাড়া আপনি বিভিন্ন পিঠাবিক্রির দোকানে নিজের পিঠা গুলো বিক্রি করে আয় করতে পারবেন। এর জন্য আপনি এসব দোকান গুলোর সাথে আগে কথা বলে রাখতে পারবেন।

এভাবে যদি দুই তিনটি দোকানে আপনি পিঠা বিক্রি করতে পারেন তাহলেতো লাভ আর লাভ।

মেয়েরা চাইলে এই কাজ করে সহজে আয় করতে পারবে।

৬/ প্রাভেট টিউশনি করে আয়:-

প্রাইভেট টিউশনি করে অনেক শিক্ষাথী  তাদের লেখা পড়ার পাশাপাশি প্রাইভেট টিউশনি করে টাকা আয় করে থাকে। আবার অনেক বেকার যুবক যুবতী, গৃহিণী ও প্রাইভেট টিউশনি করে বাড়তি টাকা আয় করছেন।

আপনিও চাইলে প্রাভেট টিউশনি করে আয় করতে পারবেন। মেয়েদের ঘরে বসে আয় করার সবচেয়ে  সহজ মাধ্যম হতে পারে প্রাইভেট টিউশনি।যুগযোগ ধরেই প্রাইভেট টিউশনি করে আয় হচ্ছে।

আমার মতে মেয়েদের জন্য প্রাইভেট টিউশনি একটি সম্মানজনক আয়ের মাধ্যম।

৭/ বাগান করে আয়:-

মেয়েদের বাড়িতে বসে টাকা আয়ের আর একটি সহজ মাধ্যম হলো  বাগান করে আয়। আমাদের সবার বাড়িতে কিছুটা ফাঁকা জায়গা থাকে। আপনি চাইলে সেই ফাঁকা জায়গায় বাগান করে আয় করতে পারবেন।

বাড়ির চাদে,বারান্দায় বা বাড়ির আশেপাশের ফাঁকা জায়গায় বাগান করে আয় করতে পারবেন।অনেকেই  আবার শখেঁর কারনে বাড়িতে বাগান করে থাকেন।

আবার অনেকে  নিজেদের পরিবারের চাহিদা মেটাতে বাগান করেন।কিন্তু আপনি এভাবে বাড়ির আংগিনায় বাগান করে নিজের পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি  বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারবেন।

৮/ সেলাই কাজ করে আয়:-

সেলাই কাজ করে মেয়েরা সহজে ঘরে বসে টাকা উপার্যন করতে পারবে।এই কাজটি আপনি আপনার অবসরে ঘরে বসে করতে পারবেন। বর্তমানে মেয়েদের জন্য সেলাই কাজ একটি অন্নতম জনপ্রিয়  আয়ের মাধ্যম।

কারন এই কাজটি সহজে ঘরে বসে করে আয় করা যায়।অনেকেই সেলাই কাজকে নিজের পেশা হিসাবে বেচে নেন।দিন দিন এই কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।তাই মেয়েরা সেলাই কাজ করে সহজে আয় করতে পারবে আর এটি হতে পারবে একি সৃজনশীল আয়ের মাধ্যম।

বর্তমানে বাড়িতে সেলাই কাজ অনেক তরুনি এবং গৃহিণী বাড়তি ভালো পরিমানের টাকা আয় করছেন।আপনিও চাইলে সহজে এই কাজ করে ঘরে বসে আপনি আয় করতে পারবেন।

শেষকথা:-

এই পোষ্টে মেয়েদের ঘরে বসে টাকা আয় করার ৮টি সহজ এবং কার্যকর মাধ্যম নিয়ে  আমি আপনাদের সাথে শেয়ার করেছি।আপনারা যারা ঘরে বসে অবসর সময় কাজে লাগিয়ে বাড়তি উপার্যন করতে চান তারা চাইলে এই কাজগুলো করতে পারবে।

তাছাড়া আপনার কাজের দক্ষতাকে কাজে লগিয়ে আয় করতে পারবেন।আসা করছে এই পোষ্টটি পড়ে আপনারা উপক্ষিত  হবেন ইনসা আল্লাহ।

আমার এই পোষ্ট পড়ে যদি আপনার মনে কোন প্রশ্ন জাগে তবে অব্যশই কমেন্ট করে জানাবে। আমি ইনসা আল্লাহ আপনাদের সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। আর আমার এই পোষ্টটি আপনার কাছে কেমন লাগল তা জানাবেন।

আবারও নতুন কোন পোষ্ট নিয়ে আপনাদের কাছে হাজির হব।ত আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।