নতুন Windows 11 নিরাপত্তা বৈশিষ্ট্য একটি পরিষ্কার ইনস্টল প্রয়োজন

সংক্ষেপে: মাইক্রোসফ্ট সম্প্রতি স্মার্ট অ্যাপ কন্ট্রোল নামে উইন্ডোজ ইনসাইডারদের জন্য একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্য উন্মোচন করেছে। এটি অবিশ্বস্ত প্রোগ্রামগুলিকে ব্লক করতে ক্লাউড-ভিত্তিক এআই ব্যবহার করে। যাইহোক, এটি চেষ্টা করার জন্য ইচ্ছুক যে কেউ প্রয়োজনীয় প্রয়োজনীয়তার সাথে প্রাথমিক অবস্থায় রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সক্রিয় থাকা অবস্থায়, স্মার্ট অ্যাপ কন্ট্রোল AI এবং Microsoft-এর ক্লাউড নলেজ বেস ব্যবহার করে যে সমস্ত অ্যাপ চলছে তা চেক করতে, স্বাক্ষরবিহীন, অপরিচিত বা দূষিত বলে পরিচিত কিছু ব্লক করে। কোনও হোয়াইটলিস্ট নেই, তাই ব্লক করা অ্যাপগুলি কেবলমাত্র তাদের বিকাশকারীরা স্বাক্ষর করলেই পাবে৷

সমস্ত উইন্ডোজ ইনসাইডার বর্তমানে স্মার্ট অ্যাপ কন্ট্রোল সক্রিয় করতে পারে না। যে ব্যবহারকারীরা Windows 11 ইনসাইডার বিল্ড 22567 বা তার পরে চালাচ্ছেন তারা অ্যাপ এবং ব্রাউজার কন্ট্রোলের অধীনে উইন্ডোজ সিকিউরিটিতে বৈশিষ্ট্যটি খুঁজে পেতে পারেন, যেখানে এটি ডিফল্টরূপে অক্ষম থাকে।

যাইহোক, এটি সক্ষম করার জন্য একটি নতুন উইন্ডোজ ইনস্টলের প্রয়োজন, তাই যারা উইন্ডোজ আপডেটের মাধ্যমে নতুন ইনসাইডার বিল্ড পেয়েছেন তাদের এটি ব্যবহার করার জন্য উইন্ডোজ পুনরায় ইনস্টল বা রিসেট করতে হবে। এমনকি স্মার্ট অ্যাপ কন্ট্রোল চালু করা শুধুমাত্র এটিকে একটি নিষ্ক্রিয় মূল্যায়ন মোডে রাখে।

এই সময়, Windows আপনি নিয়মিতভাবে অনেকগুলি প্রোগ্রাম ব্যবহার করেন কিনা তা দেখার চেষ্টা করবে স্মার্ট অ্যাপ কন্ট্রোল ফ্ল্যাগ করবে। যদি তাই হয়, এটি নিষ্ক্রিয় থাকবে, যদিও ব্যবহারকারীরা ম্যানুয়ালি এটি সক্রিয় করতে পারেন।

ইনসাইডার বিল্ড 22567 একই সংস্করণ যা স্থানীয় শক্তি গ্রিড পুনর্নবীকরণযোগ্য থেকে আরও বেশি টানলে উইন্ডোজের সময়কালের জন্য আপডেটগুলি নির্ধারণ করার ক্ষমতা যুক্ত করে। এটি সাবস্ক্রিপশন পরিচালনার জন্য অ্যান্ড্রয়েড ফোন লিঙ্কিং এবং QOL টুইকগুলিও চালু করেছে।

যদি "কোন হোয়াইটলিস্ট" না থাকে তবে কেন devs তাদের অ্যাপগুলিকে 'সাইন' করতে হবে? এর মানে হল অন্তত মাইক্রোসফ্ট অ্যাপগুলিকে *হোয়াইট লিস্ট* করতে পারে এবং মিথ্যা ইতিবাচক এড়াতে পারে, যার মানে মাইক্রোসফ্ট মূলত 11-এ কাজ করার আগে devs দ্বারা "স্বাক্ষরিত" হওয়ার প্রয়োজনীয়তা বাস্তবায়ন করতে চায়।

এর মানে হল যে এটি মাইক্রোসফ্টের বিড যা সমস্ত অ্যাপগুলিকে তাদের স্টোরে জোর করে। এটি একটি কঠিন প্রয়োজনীয়তা নয় কিন্তু একবার এই ম্যালওয়্যার 'টুল' সম্পূর্ণ কার্যকর হয়ে গেলে এর অর্থ হল এটি সম্ভাব্য যেকোন কিছুকে ব্লক করতে পারে যা এমনকি উইন্ডোজ রেজিস্টার অ্যাক্সেস করার চেষ্টা করে বা মিথ্যা ইতিবাচক হিসাবে নির্ভরতার জন্য কল করে যার মানে এটি মিথ্যা ভান করে DRM-এর একটি নতুন প্রচেষ্টা মাত্র।

আমি আশা করি আমি ভুল প্রমাণিত হয়েছি কিন্তু আমি অবাক হয়েছি যে এই দ্বৈত কথাবার্তা এবং দ্বন্দ্বের জন্য কেউই এর চেয়ে বেশি সমালোচক বলে মনে হচ্ছে না যেগুলি এখানে খুব কঠোর নিয়ন্ত্রণের জন্য দরজা খোলা রেখে খুব কমই নির্দেশ করে।

আপনি অবাক হবেন যে প্রোগ্রামগুলিকে আপ টু ডেট রাখা সম্পূর্ণ অনেক সহজ যদি প্রোগ্রামটি উইন্ডোজ স্টোর থেকে ইনস্টল করা হয়। আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন, স্টোর আপডেটটি ডাউনলোড করে (সাধারণত একটি ডেল্টা প্যাকেজ), এবং আপনার কাজ শেষ। প্রতিটি প্রোগ্রামে গিয়ে আপডেট চেক করা বা এমনকি উইনগেট ব্যবহার করার চেয়ে অনেক সহজ

যদি কেউ আপডেট সম্পর্কে এত বিরক্ত হয়, তাহলে জেনে রাখুন যে Ninite আপনার ডাউনলোডগুলিকে আবার চালালে অটো আপডেট করে। আমার কাছে Ninite থেকে এক ডজনেরও বেশি অ্যাপ আছে এবং মাসে শুধুমাত্র একটি প্রোগ্রামে ক্লিক করলে সেগুলি সব আপডেট হয়।

আমার কাছে 30 টিরও বেশি ইনস্টল করা প্রোগ্রাম রয়েছে যার বেশিরভাগই ওপেন সোর্স এবং সেগুলি সবই নিজেদের আপডেট করে। klitemegacodec প্যাক সহ wmp ক্লাসিক থেকে foobar আরও ডজন খানেক। হেক এমনকি GOG গেমগুলি নিজেদেরকে আপডেট করে যদিও Gog galaxy ফ্রন্ট এন্ড।

উইন্ডোজ স্টোরের জন্য সত্যিই কোন কারণ নেই আমি ঠিক একই জিনিস চিন্তা ছিল. বেশিরভাগ অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর পছন্দের উপর নির্ভর করে স্বয়ংক্রিয় আপডেট চেকিং বা ম্যানুয়াল আপডেট চেক করে...সুতরাং...সহজ আপডেটগুলি আমার মাইক্রোসফ্ট স্টোর ব্যবহার করতে বাধ্য হওয়ার একটি কারণ হতে পারে না...কিন্তু অন্য কিছু আছে।

আমি যে সমস্ত প্রোগ্রাম ব্যবহার করি সেগুলি নিজেরাই আপডেটের জন্য চেক করে। আপনি তাদের অনুমতি দিলে তাদের অনেকেই স্বতঃ আপডেট হবে। আমি ইনস্টলেশনের সাথে সাথে আমার কম্পিউটার থেকে উইন্ডোজ স্টোর মুছে ফেলি। এটি একটি কেলেঙ্কারী।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

10