WiMAX কি? Wimax এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত।

আজকে আপনাদের সাথে আলোচনা করবো Wimax কি এবং ওয়াইফাই এর বিস্তারিত সম্পর্কে আলোচনা এবং Wimax ইতিহাস সম্পর্কে। এই ব্লগটি পড়ার মাধ্যমে আপনারা ওয়াইফাই কী এবং এর সম্পর্কে অনেক ধারণা পাবেন। তো চলুন মূল বিষয়ে ব্যাখ্যা করা যাক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১৯৯১ সালে এ টি এন্ড টি কর্পোরেশনের সাথে এন সি আর কর্পোরেশন 802.11 Standards আবিষ্কার করেন। 802.11 Standards ই পরবর্তীতে ওয়াইফাই নামে পরিচিত হয়।

শুনতে অবাক লাগলেও বিষয়টা সত্যি যে ১৯৯১ সালে আবিষ্কৃত হওয়ার পর ওয়াইফাই কে ওয়াইফাই বলা হতো না। ১৯৯৯ সালের আগস্টে ওয়াইফাই এলিয়েন্স ইন্টারব্র্যান্ড কর্পোরেশন নামে একটা ব্র্যান্ড কনসাল্টিং কোম্পানিকে "I

EEE 802.11B Direct Sequence" এর বদলে অন্য কোনো সুন্দর আকর্ষণীয় একটা নাম দেয়ার জন্যে ভাড়া করা হয়। তখন "IEEE 802.11B Direct sequence" কে ওয়াইফাই নামকরণ করে ইন্টারব্র্যান্ড কর্পোরেশন আর সেই থেকেই ওয়াইফাই নামেই পরিচিত হয়।

ওয়াই ম্যাক্স (WIMAX) :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: WIMAX (Worldwide Interoperability for Microwave Access) হলো এক তারবিহীন যোগাযোগ standards যা 30 হতে 40 Mbps পর্যন্ত উপাত্ত প্রেরণের হার যোগান দিতে সক্ষম। সর্বশেষ 2011 সালের উন্নতীকরণে (update) এই ক্ষমতা 1Gbps পর্যন্ত বর্ধিত হয়েছে।

WiMAX ফোরাম (forum) WiMAX কে "একটি প্রমিত ভিত্তিক (standard based) প্রযুক্তি যা cable বা DSL-এর পরিবর্তে last mile wireless broadband সংযুক্তি দিতে সক্ষম।” WiMAX standard IEEE 802.16 standard মেনে চলে এবং এর উন্নত সংস্করণ IEEE 802.16m-2005

ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ। ব্লগটি যদি ভালো লাগে তবে শেয়ার করবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ