(VPN) ভিপিএন কি? এটা কিভাবে কাজ করে, কেন ভিপিএন ব্যবহার করবেন।

(VPN)  ভিপিএন কি? এটা কিভাবে কাজ করে, কেন ভিপিএন ব্যবহার করবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভিপিএন কি? What is VPN ?  

VPN ▶  "Virtual Private Network" 

ভিপিএন এর অর্থ হচ্ছে  "ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক"  পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করার সময় এটি  সুরক্ষিত নেটওয়ার্ক সংযোগ স্থাপনের সুযোগ বর্ণনা করে। ভিপিএন আপনার ইন্টারনেট ট্রাফিক এনক্রিপ্ট করে  আপনার অনলাইন পরিচয় ছদ্মবেশী করে অর্থাৎ আপনার পরিচয় লোকিয়ে রাখে ।

এটি তৃতীয় পক্ষের জন্য আপনার কার্যক্রম অনলাইনে ট্র্যাক করা এবং ডেটা চুরি করা আরও কঠিন করে তোলে। মূলত এনক্রিপশন রিয়েল টাইমেই  হয় ।

✔ কিভাবে একটি ভিপিএন কাজ করে?

একটি ভিপিএন আপনার আইপি অ্যাড্রেস লুকিয়ে রাখে। এবং  নেটওয়ার্ককে একটি বিশেষভাবে কনফিগার করা রিমোট সার্ভারের মাধ্যমে একটি ভিপিএন হোস্ট দ্বারা পরিচালিত হয় । এর মানে হল যে আপনি যদি ভিপিএন দিয়ে অনলাইনে সার্ফ করেন, ভিপিএন সার্ভার আপনার ডেটার উৎস হয়ে ওঠে।

এতে  আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) এবং অন্যান্য থার্ড পার্টি আপনি কোন ওয়েবসাইট ভিজিট করছেন  বা কোন ডেটা আপনি অনলাইনে পাঠাচ্ছেন  বা  পাচ্ছেন  তা দেখতে পারবে  না।

একটি ভিপিএন একটি ফিল্টারের মতো কাজ করে যা আপনার সমস্ত ডেটাকে "gibberish"  অর্থাৎ  অর্থহীন  এ পরিণত করে। এমনকি যদি কেউ আপনার ডেটাতে ঢুকার চেষ্টা করে  থাকে তবে এটি অকেজো হবে।

✔ভিপিএন সংযোগের সুবিধা কি?

একটি ভিপিএন সংযোগ অনলাইনে আপনার ডেটা ট্র্যাফিককে ছদ্মবেশী করে এবং এটি বাহ্যিক অ্যাক্সেস থেকে রক্ষা করে। এনক্রিপ্ট না করা ডেটা যে কেউ দেখতে পারে অর্থাৎ  যার নেটওয়ার্ক অ্যাক্সেস আছে বা  এটি দেখতে চায় । একটি ভিপিএন দিয়ে, হ্যাকার এবং সাইবার অপরাধীরা এই ডেটা বুঝতে পারে না।

▶নিরাপদ এনক্রিপশন:  ডেটা পড়ার জন্য, আপনার একটি এনক্রিপশন (কী, key) অর্থাৎ একটি চাবি  প্রয়োজন । একটি ছাড়া, একটি ডেটা আক্রমণের জন্য  নিষ্ঠুর বাহিনীর এটি  আক্রমণের ক্ষেত্রে একটি কম্পিউটারের কোডটি বোঝার জন্য কয়েক মিলিয়ন বছর লাগবে । একটি ভিপিএন এর সাহায্যে, আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলি পাবলিক নেটওয়ার্কগুলিতেও লুকানো থাকে।

▶ আপনার অবস্থানের ছদ্মবেশ : ভিপিএন সার্ভারগুলি মূলত ইন্টারনেটে আপনার (proxies) প্রক্সি হিসাবে কাজ করে। কারণ জনসংখ্যাতাত্ত্বিক অবস্থানের তথ্য অন্য দেশের সার্ভার থেকে আসে, এজন্য  আপনার প্রকৃত অবস্থান নির্ধারণ করা যায় না।

এছাড়াও, বেশিরভাগ ভিপিএন পরিষেবাগুলি আপনার ক্রিয়াকলাপের লগ সংরক্ষণ করে না। অন্যদিকে, কিছু প্রদানকারী আপনার আচরণ রেকর্ড করে, কিন্তু তৃতীয় পক্ষের কাছে এই তথ্য প্রেরণ করবেন না। এর মানে হল যে, আপনার ব্যবহারকারীর আচরণের যেকোনো সম্ভাব্য রেকর্ড স্থায়ীভাবে লুকিয়ে থাকে।

▶ আঞ্চলিক সামগ্রীতে অ্যাক্সেস: Access to regional content । আঞ্চলিক ওয়েব সামগ্রী সর্বদা সর্বত্র অ্যাক্সেসযোগ্য নয়। পরিষেবা এবং ওয়েবসাইটগুলিতে প্রায়ই এমন সামগ্রী থাকে যা শুধুমাত্র বিশ্বের কিছু অংশ থেকে অ্যাক্সেস করা যায়। স্ট্যান্ডার্ড কানেকশন আপনার লোকেশন নির্ধারণের জন্য দেশের লোকাল সার্ভার ব্যবহার করে। কারণ,  আপনি ভ্রমণের সময় বাড়ি থেকে  কন্টেন্ট অ্যাক্সেস করতে পারবেন না, এবং আপনি বাড়িতে থেকে আন্তর্জাতিক কন্টেন্ট অ্যাক্সেস করতে পারবেন না। 

VPN location spoofing  দিয়ে আপনি অন্য দেশে এমন একটি সার্ভার স্যুইচ এবং কার্যকরভাবে "পরিবর্তন" আপনার অবস্থান করতে পারবে ।

▶ নিরাপদ ডেটা ট্রান্সফার: যদি আপনি দূর থেকে কাজ করেন, তাহলে আপনার কোম্পানির নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ ফাইলগুলি অ্যাক্সেস করতে হতে পারে। নিরাপত্তার কারণে, এই ধরনের তথ্যের জন্য একটি নিরাপদ সংযোগ প্রয়োজন। নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে, একটি ভিপিএন সংযোগ প্রায়ই প্রয়োজন হয়। ভিপিএন পরিষেবাগুলি ব্যক্তিগত সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে এবং তথ্য ফাঁসের ঝুঁকি কমাতে এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে।

✔ আপনার কেন একটি ভিপিএন সংযোগ ব্যবহার করা উচিত?

যখন আপনি ইন্টারনেটে সংযুক্ত হন তখন আপনার ISP সাধারণত আপনার সংযোগ স্থাপন করে। এটি আপনাকে একটি আইপি ঠিকানার মাধ্যমে ট্র্যাক করে। আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক আপনার ISP এর সার্ভারের মাধ্যমে পরিচালিত হয়, যা আপনি অনলাইনে যা কিছু করেন তা লগ ইন এবং প্রদর্শন করতে পারে।

আপনার ISP বিশ্বাসযোগ্য মনে হতে পারে, কিন্তু এটি আপনার ব্রাউজিং ইতিহাস বিজ্ঞাপনদাতাদের, পুলিশ বা সরকার অথবা অন্যান্য তৃতীয় পক্ষের সাথে শেয়ার করতে পারে। আইএসপিরা সাইবার অপরাধীদের আক্রমণের শিকার হতে পারে: যদি এটি  হ্যাক করা হয়, তাহলে আপনার ব্যক্তিগত এবং ব্যক্তিগত তথ্য আপোস করা যেতে পারে।

এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি নিয়মিত পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত হন। আপনি কখনই জানেন না যে আপনার ইন্টারনেট ট্রাফিক কে পর্যবেক্ষণ করতে পারে এবং তারা আপনার কাছ থেকে কী চুরি করতে পারে, যার মধ্যে পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য, অর্থ প্রদানের তথ্য, এমনকি আপনার সম্পূর্ণ পরিচয়ও রয়েছে।

✔ একটি ভাল ভিপিএন ব্যবহার করতে  কি করা উচিত?

এক বা একাধিক কাজ সম্পাদনের জন্য আপনার ভিপিএন -এর উপর নির্ভর করা উচিত। ভিপিএন নিজেও আপোষ থেকে রক্ষা করা উচিত। একটি বিস্তৃত ভিপিএন সমাধান থেকে আপনার এই বৈশিষ্ট্যগুলি আশা করা উচিত:

▶ আপনার আইপি ঠিকানা এনক্রিপশন:  একটি ভিপিএন এর প্রাথমিক কাজ হল আপনার আইএস ঠিকানাটি আপনার আইএসপি এবং অন্যান্য তৃতীয় পক্ষের থেকে আড়াল করা। এটি আপনাকে অন্যদের ঝুঁকি ছাড়াই অনলাইনে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে দেয় কিন্তু আপনি এবং ভিপিএন প্রদানকারী এটি দেখে থাকেন।

▶ প্রোটোকলের এনক্রিপশন: একটি ভিপিএন আপনাকে ট্রেস ছাড়তে বাধা দিতে পারে, উদাহরণস্বরূপ, আপনার ইন্টারনেট ইতিহাস, অনুসন্ধানের ইতিহাস এবং কুকিজের আকারে ইত্যাদি । কুকিজের এনক্রিপশন বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি তৃতীয় পক্ষকে গোপনীয় তথ্য যেমন ব্যক্তিগত তথ্য, আর্থিক তথ্য এবং ওয়েবসাইটের অন্যান্য বিষয়বস্তুতে অ্যাক্সেস পেতে বাধা দেয়।

▶কিল সুইচ বা সুইচ বন্ধ হওয়া :  যদি আপনার ভিপিএন সংযোগ হঠাৎ করে বিঘ্নিত হয়, তাহলে আপনার নিরাপদ সংযোগও ব্যাহত হবে। একটি ভাল ভিপিএন এই হঠাৎ ডাউনটাইম সনাক্ত করতে পারে এবং পূর্বনির্ধারিত প্রোগ্রামগুলি বন্ধ করতে পারে,  এতে ডেটা আপোস হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

▶ Two-factor authentication : এটি  বিভিন্ন প্রমাণীকরণ পদ্ধতি ব্যবহার করে, একটি শক্তিশালী ভিপিএন লগ ইন করার চেষ্টা করে এমন প্রত্যেককে পরীক্ষা করে। উদাহরণস্বরূপ, আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে বলা হতে পারে, তার পরে আপনার মোবাইল ডিভাইসে একটি কোড পাঠানো হবে। এটি অনভিক্ষিত তৃতীয় পক্ষের জন্য আপনার নিরাপদ সংযোগ অ্যাক্সেস করা কঠিন করে তোলে।

↔ উপসংহার

একটি ভিপিএন সংযোগ আপনার এবং ইন্টারনেটের মধ্যে একটি সুরক্ষিত সংযোগ স্থাপন করে। ভিপিএন এর মাধ্যমে, আপনার সমস্ত ডেটা ট্র্যাফিক একটি এনক্রিপ্ট করা ভার্চুয়াল টানেলের মাধ্যমে পরিচালিত হয়। যখন আপনি ইন্টারনেট ব্যবহার করেন তখন এটি আপনার আইপি অ্যাড্রেসকে ছদ্মবেশ করে দেয়, যার অবস্থান সবার কাছে অদৃশ্য হয়ে যায়।

একটি ভিপিএন সংযোগ বহিরাগত আক্রমণের বিরুদ্ধেও নিরাপদ। এর কারণ কেবলমাত্র আপনি এনক্রিপ্ট করা টানেলের ডেটা অ্যাক্সেস করতে পারেন - এবং অন্য কেউ এটি করতে পারে না কারণ তাদের কাছে কী  বা চাবি নেই। একটি ভিপিএন আপনাকে বিশ্বের যে কোনও জায়গা থেকে আঞ্চলিকভাবে সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করতে দেয়। প্রতিটি দেশে অনেক স্ট্রিমিং প্ল্যাটফর্ম পাওয়া যায় না। আপনি এখনও ভিপিএন ব্যবহার করে তাদের অ্যাক্সেস করতে পারেন। Kaspersky

ক্যাসপারস্কি থেকে ভিপিএন  এর সমাধান উইন্ডোজ পিসি এবং অ্যাপল ম্যাক উভয়ের জন্য উপলব্ধ অর্থাৎ পাওয়া যায়  ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Ahmad Raihan - Oct 10, 2021, 1:08 AM - Add Reply

আর্টিকেল লিখার টাকা কি আপনি ঠিক ভাবে পান? আর ভিউ কাউন্ট কি রিয়েল ভাবে কাউন্ট হয় মনে হয় আপনার?

You must be logged in to post a comment.
Mahib hasan - Jan 28, 2022, 12:14 AM - Add Reply

ধন্যবাদ। ভাই

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.