গুগল ড্রাইভ কী? গুগল ড্রাইভে ছবি রাখার নিয়ম?

আপনি কি আপনার পছন্দের ছবিগুলোকে অনেকদিন ধরে সংরক্ষণ করে রাখতে চান? Google ড্রাইভে ফটো আপলোড করে আজীবন সংরক্ষণ করা যায়?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

গুগল ড্রাইভে ছবি রাখার নিয়ম!

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনারা google ড্রাইভের ফটো আপলোড করবেন।  আমাদের মাঝে অনেকে আছে যারা গুগল ড্রাইভের ফটো আপলোড করতে পারেন না!

তাদের উদ্দেশ্যে আজকের আমার এই পোস্টটি। আপনাদের অনেকে ফোনে অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে। 

যেমন আপনাদের ফোনে তোলা পছন্দের নিজের ছবি, নিজের পছন্দের ভিডিও, নিজের তৈরি রিংটোন এছাড়াও বিভিন্ন প্রয়োজনীয় ফাইল থাকতে পারে। এইসব প্রয়োজনের ফাইলগুলো কি আপনি দীর্ঘদিন ধরে সংরক্ষণ করে রাখতে চান?

বর্তমানে ইন্টারনেট জগতে অনেক হ্যাকার আছেন, যারা আমাদের ফোনে থাকা প্রয়োজনীয় ছবি প্রয়োজনীয় ভিডিও,  বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল নিজেদের দখলে নিয়ে নিচ্ছে ।

যেমন -জমির দলিল, অফিসের প্রয়োজনীয় কাগজপত্র,  এছাড়া বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ জিনিস আমাদের ফোনে সংরক্ষণ করে রাখি।  অনেক সময় আমরা এই ফাইল বা ছবিগুলো ভুলে ডিলিট করে ফেলি।

এছাড়া আমরা ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট ঘাটাঘাটি করি, বিভিন্ন ধরনের অপ্রয়োজনে অ্যাপস গুলো ডাউনলোড করে রাখি।  যেমন আমরা বিভিন্ন ফটো বা ভিডিও এডিট করার অ্যাপস ফোনে ডাউনলোড করে থাকি। 

আমরা এসব অ্যাপস গুলো জেনে বা না জেনেই ডাউনলোড করে থাকি। অনেক সময় এই অ্যাপস গুলোই আমাদের সবচেয়ে বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। 

তাই আজ থেকে আমরা সকলে সাবধান হয়ে কোন অপ্রয়োজন এই অ্যাপস ফোনে ডাউনলোড করব না।  প্রয়োজনের তুলনায় অতিরিক্ত অ্যাপস ফোনে  ডাউনলোড করে রাখলে ফোনও অনেক স্লো হয়।

তো চলুন এখন আসল কথায় আসা যাক।  Google Drive এ ফটো আপলোড করা নিয়মঃ
 
আমাদের সকলের ফোনে অবশ্যই google ড্রাইভ অ্যাপসটি ইন্সটল করা থাকে।  যদি ইন্সটল করা না থাকে তাহলে আপনার ফোনে ইন্টারনেট সংযোগ চালু করে প্লে স্টোরে গিয়ে সার্চ করবেন Google drive.তাহলে প্রথমে অ্যাপ্লিকেশনটি পেয়ে যাবেন। অ্যাপ্লিকেশনটি ইন্সটল করার পর ওপেন করবেন। 

ওপেন করুন
অ্যাপলিকেশনটি ওপেন করার পর আপনি এরকম ইন্টারফেস দেখতে পাবেন।  ডান পাশে একটি প্লাস এখন দেখতে পাবেন।  সে প্লাস আইকনটিতে ক্লিক করুন।

ডান পাশে ক্লিক করুন
প্লাস আইকনটিতে ক্লিক করার পর আপনি ফোল্ডার নামে একটি অপশন দেখতে পাবেন।  নতুন ফোল্ডার ক্রিয়েট করার জন্য আপনি ফোল্ডারে ক্লিক করুন। 

বাম পাশে ক্লিক করুন
ফোল্ডারে ক্লিক করার পর আপনি যেকোন একটি নাম সিলেক্ট করুন।আমি ফোল্ডারটির নাম দিয়েছি speciall photos. আপনারা চাইলে যেকোনো নাম দিতে পারেন। আপনি যদি আপনার পছন্দের ফটো রাখতে চান ফোল্ডারে ক্লিক করুন তারপর Creat অপশন এ ক্লিক করুন।

ফোল্ডারে ক্লিক করুন
Creat অপশনে ক্লিক করার পর একটি ফোল্ডার তৈরি হবে।  ফোল্ডারটি তৈরি হওয়ার পর আপনার উল্লিখিত ফোল্ডারে ক্লিক করুন।

ফোল্ডারে ক্লিক করবেনফোল্ডারটি তৈরি হওয়ার পর আপনার উল্লিখিত ফোল্ডারে ক্লিক করুন।

পছন্দের ফটো সিলেক্ট করুন

ক্লিক করার পর আপনি আপলোড ক্লিক করুন।  আপনার অপশনে ক্লিক করলে আপনাকে সরাসরি গ্যালারিতে নিয়ে যাওয়ার পর  আপনি যে পিকচার অথবা ভিডিও  গ্যালারি থেকে গুগল ড্রাইভ সেভ করতে চান সেই ছবি বা ভিডিওটি সিলেক্ট করুন।

আপলোড হতে কিছু সময় লাগবে

কিছুক্ষণের মধ্যে দেখবেন আপনার ফটো বা ভিডিওটি গুগল ড্রাইভে অটোমেটিক আপলোড হয়েছে। আপলোড হওয়ার পর আপনার ফটো বা ভিডিওটি সেখানে সেভ হয়ে থাকবে ৷

আপনি যে জিমেইল অ্যাকাউন্টের গুগল ড্রাইভে আপলোড করবেন  অবশ্যই সে জিমেইলের পাসওয়ার্ড মনে রাখতে হবে৷  শুধুই পাসওয়ার্ডই নয় জিমেইলের নামও যেকোনো যায়গায় নোট করে রাখবেন৷ 

তাহলে পরবর্তীতে আপনি যেকোনো ডিভাইসে আপনার জিমেইল লগইন করলে আপনার সংরক্ষণ করা ফটো বা ভিডিও সবকিছু ফিরে পাবেন৷

আশা করি সম্পূর্ণ পোস্টটি আপনারা পড়েছেন। আমি সর্বদা সঠিক তথ্য দেয়ার চেষ্টা করেছি ৷ আমার পোস্টের লেখাতে যদি কোনোপ্রকার ভূল পেয়ে থাকলে অবশ্যই আমাকে কমেন্ট করবেন। 

নামাজ বাদ দিয়ো না বন্ধু ।  নামাজ পড়ো বন্ধু , এপারের থেকে ওপারের জীবন অনেক সুন্দর। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন এ কামনায় করি।..…🥀আল্লাহ হাফেজ🥀

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ