গুগল কি? Google কি কাজ করে জানলে চমকে যাবেন

What is Google in Bengali:বিশ্বের অনলাইন জগতে রাজত্ব করা একটি কোম্পানির নাম হলো গুগল। যার নিজস্ব একটি সার্চ ইন্জিন আছে। যেখানে আমরা সকল অজানা বিষয় ‍গুলো সার্চ করে জানতে পারি। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু তারপরও যদি আপনাকে প্রশ্ন করা হয় বলুন তো, গুগল কি? তাহলে আপনি এই প্রশ্নের উত্তরে কি বলবেন?

সত্যি বলতে আমরা সবাই মনে করি, গুগল শুধুমাত্র একটি সার্চ ইন্জিন। তবে এই ধারনাটা আংশিক সত্য। এর কারণ হলো, গুগল হলো বিশ্বের সবচেয়ে বড় একটি অনলাইন ভিত্তিক কোম্পানি। যার কাছে পৃথিবীর অধিংকাংশ মানুষ এর ডেটা জমা আছে। 

গুগল কি?

Google হলো বৃহৎ একটি কোম্পানির নাম। আর এই কোম্পানি google.com নামক একটি সার্চ ইন্জিন এর মাধ্যমে অনেক জনপ্রিয় হতে পেরেছে। বর্তমান সময়ে এই গুগল নামক জায়েন্ট কোম্পানির আরো অনেক অনলাইন ভিত্তিক সেবা চালু রয়েছে। যেমন,

  • Gmail, (জিমেইল)

  • Chrome (গুগল ক্রোম), 

  • Maps, (গুগল ম্যাপস) 

  • YouTube, (ইউটিউব)

  • Google Play Store, (গুগল প্লে স্টোর) 

  • Android, (এন্ড্রয়েড)

তবে সবার চাইতে গুগল সার্চ ইন্জিন জনপ্রিয়তার শীর্ষে আছে। আর আপনি জানলে অবাক হয়ে যাবেন। কারন, বর্তমান সময়ে প্রতি সেকেন্ডে প্রায় ৯৯ হাজার মানুষ গুগলে কিছু না কিছু সার্চ করে। আর এক দিন এর হিসেব শুনলে, আপনি আরো অবাক হবেন। 

 

কারণ, প্রতি এক দিনে গোটা বিশ্বের প্রায় ৮.৫ বিলিয়ন মানুষ। প্রতিদিন কোনো না কোনো বিষয় সার্চ করে। তাহলে একটু ভেবে দেখুন যে, গুগল এখন কতটা আধিপত্য বিস্তার করতে পেরেছে। 

গুগল কি করে?

গুগল এর মূল কাজ হলো, অনলাইনে থাকা বিভিন্ন ধরনের ওয়েবসাইট এর Data সংগ্রহ করা। এবং পরবর্তী সময়ে কেউ সেটি সম্পর্কে জানতে চাইলে, সেটি জানিয়ে দেওয়া। আর সে কারণে আমরা Google.com নামক সার্চ ইঞ্জিনে যা কিছু লিখে সার্চ করিনা কেন। সেই বিষয়টি সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারি। 

তবে গুগল সব ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করেনা। বরং যে সকল ওয়েবসাইট গুলো WWW এর সাথে যুক্ত আছে। গুগল শুধুমাত্র সেই ওয়েবসাইট গুলো থেকে প্রয়োজনীয় তথ্য গুলো সংগ্রহ করে। 

যেমন ধরুন, ফেসবুক হলো এমন একটি ওয়েবসাইট। যেটি www এর সাথে যুক্ত আছে। এখন আপনি যদি ফেসবুকে আপনার কোন ছবি বা পোষ্ট করেন। তাহলে সেগুলো কে গুগল নিজেই সংগ্রহ করে রেখে দিবে। 

এবং পরবর্তী সময়ে গুগলে সেটি লিখে সার্চ করামাত্রই আপনার ডেটা গুলো দেখতে পারবে। মূলত সে কারণে গুগল কে বলা হয়, বিশ্বের মানুষের ডেটা সেন্টার। যেখানে সবার তথ্য গুলো জমা হয়ে আছে। 

গুগল কখন তৈরি হয়?

দেখুন যখন ইন্টারনেট ছিলো না, তখন কিন্তুু গুগল নামে কোনো কিছুই ছিলোনা। আর ইন্টারনেট আবিস্কার হওয়ার পর ১৯৯৮ সালে সেপ্টেম্বর মাসের ৪ তারিখে গুগল তৈরি হয়েছিলো। কিন্তুু এখানে একটা মজার বিষয় আছে। 

সেটি হলো, আমরা বর্তমানে যাকে গুগল নামে চিনি। তার কিন্তুু আগে অন্য একটি নাম ছিলো। আর গুগলের প্রথম নাম ছিল, Backrub (ব্যাকরাব). আরো একটা মজার বিষয় হলো, আমরা যে Google নাম টি বলি। আসলে এই নামের কোন অর্থই নাই। 

হুমম, বিষয়টা অবাক করার মতো হলেও সত্য। কারণ, যখন গুগল এর নাম দেওয়া হচ্ছিলো। তখন ভুলক্রমে ১টি শূন্যের পরে আরো একশ’টি শূণ্য যোগ হয়ে গেছে। তাহলে একবার ভেবে দেখুন যে, এই নামের কি অর্থ দাড়াতে পারে। 

মেয়েরা গুগলে সবচেয়ে বেশি কি সার্চ করে?

এবার আমরা একটি দারুন বিষয় সম্পর্কে জানবো। সেটি হলো, মেয়েরা গুগলে সবচেয়ে বেশি কি সার্চ করে তা আপনি জানেন? -না জানলে শুনে নিন, মেয়েরা অধিক সময় বেশ কিছু বিষয় সার্চ করে। যেমন, স্বামীর পছন্দ অপছন্দ এবং কিভাবে পরিবারের কাছে ভালো হওয়া যাবে। 

সত্যি বলতে, গুগল এর দেওয়া তথ্য অনুযায়ী। মেয়েদের এই বিষয় গুলো সার্চ করার সংখ্যা অধিক লক্ষ্য করা গেছে। 

গুগল সম্পর্কে কিছু মজার তথ্য

এবার আমরা গুগল সম্পর্কে কিছু ফ্যাক্ট জানবো। আর এই অজানা ফ্যাক্ট গুলো জানার পর, আপনিও অনেক মজা পাবেন। যেমন,

  • গুগলের প্রতি সেকেন্ড ইনকাম করে প্রায়, $2378.23 (ডলার). তাহলে ভেবে দেখুন, তারা দৈনিক কত ডলার ইনকাম করে।

  • গুগল নামের কোন অর্থ নেই। কারন, ভুলবশত একটি শূণ্য এর পরে আরো ১০০ টি শূণ্যে দেওয়ার কারণে এই নামটির উদ্ভব হয়েছে। 

  • আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা গুগল আবিস্কার করা হয়েছিলো, ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর।

  • আপনি যদি কখনও টস করার মাধ্যমে সিন্ধান্ত নিতে চান। তাহলে আপনি গুগলে গিয়ে Flip a coin লিখে সার্চ করুন। তাহলে আপনি গুগল থেকে টস করতে পারবেন। 

  • গোটা বিশ্বের বুকে গুগল হলো এমন একটি কোম্পানি। যেখানে কর্মরত কর্মচারীদের বিনামূল্যে খাবার প্রদান করা হয়। 

  • গুগল নামক এই বৃহৎ প্রতিষ্ঠানের হেডকোয়াটারে বিশালাকার একটি সবুজ ভুমি আছে। যেখানে থাকা ঘাষ কিংবা লতাপাতা খাওয়ার জন্য। বাইরে থেকে ছাগল এবং ভেড়া ভাড়া করে আনা হয়। 

  • গুগলের মোট জন্মদিনের সংখ্যা হলো ০৬ দিন। কিন্তুু তারপরেও শুধুমাত্র ২৭ সেপ্টেম্বর কে গুগল এর মূল জন্মদিন হিসেবে নির্ধারন করা হয়েছে। 

  • ২০০৬ সালে প্রায় দেড়শ কোটি ডলারের বিনিময়ে গুগল ইউটিউব নামক ভিডিও শেয়ারিং প্লাটফর্ম কে কিনে নিয়েছিলো। 

  • বর্তমানে আমরা যে, জিমেইল ব্যবহার করি। সেটি ২০০৪ সালে গুগল থেকে রিলিজ করা হয়েছিলো।

উপরের আলোচনা তে আপনি গুগল সম্পর্কে চমৎকার সব মজার তথ্য দেখতে পাচ্ছেন। আশা করি, এই তথ্য গুলো আপনার কাছে অনেক ভালো লাগবে। 

গুগল নিয়ে আমাদের শেষকথা

প্রিয় পাঠক, যারা গুগল কি সেটি জানতে চেয়েছেন। আশা করি, তারা তাদের প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। তো আপনি যদি এমন সব অজানা তথ্য গুলো সবার আগে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। আর ধন্যবাদ এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

জীবনে ঝুঁকি নাও।জিতলে নেতৃত্ব দিবে।আর হারলে,পরবর্তী কাউকে পথ দেখিয়ে দিবে।