যেভাবে আর্নিং এর নামে সোশ্যাল মিডিয়ার প্রতারকদের প্রতারনা হতে বাঁচবেন

 প্রিয় পাঠকবৃন্দ,  আজ আপনাদের সামনে আবার চলে আসলাম নতুন আরেকটি সতর্কতামূলক টপিক নিয়ে। অনলাইন জগতে প্রযুক্তির কল্যাণে ব্যাপক রাস্তা খুলে গেছে কামাই করার। মজার ব্যাপার, এত এত বৈধ রাস্তা থাকা সত্ত্বেও একদল লোক আছে যারা প্রতারণাকে নিজের কামাই এর রাস্তা হিসেবে অনলাইন কে বেছে নিয়েছে এবং তারা বেশ ভালোই চলছে, কেটে যাচ্ছে তাদের দিন কাল।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু দিন ভালো কাটছে না তাদের, যারা এসব প্রতারকদের ফাঁদে পা দিচ্ছে। এজন্য আমাদের প্রত্যেকের উচিত প্রতারকদের নিকট হতে সচেতন থাকা যাতে আমি আপনি আগামী কালকের প্রতারকের হাতে শিকার না হই ।আজকে আমি আপনাদেরকে বলতে যাচ্ছি কেমন করে সোশ্যাল মিডিয়ার প্রতারকদের কাছে হতে নিজেকে বাঁচাতে চেষ্টা করবেন।

প্রথম ধোকা -  কোড বসানো জব: একদল প্রতারক আছে যাদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বেশ সক্রিয় থাকতে দেখা যায়। এরা একটি করে শিকার করে আর একাউন্ট এর প্রোফাইল পিকচার এর নাম পাল্টিয়ে ফেলে।  

এরা আপনাদেরকে বলবে একটি জব আছে মাসে এত টাকা বেতন করতে চাইলে যোগাযোগ করুন। আর আপনি তো ভদ্র মানুষ , সরল সাদা মনের মানুষ। আপনি খুব সহজেই তার কথায় পটে তাকে হ্যাঁ বলতে চাইলেন ইনবক্সে ।

জিজ্ঞাসা করলেন," কিভাবে কি করব ?"সে জবাব দিবে," পুরা কাজ আপনাকে বুঝিয়ে দিব, কোন সমস্যা নেই ,আপনি করতে ইচ্ছুক কিনা তাই বলেন।" আর আপনি তো ইচ্ছুক বলেই তার সঙ্গে যোগাযোগ করতে গিয়েছেন, সুতরাং আপনি তাকে পজিটিভ উত্তর দিলেন । আর তারপর সে আপনার মগজ ধোলাই করে আপনার কাছ থেকে এড ফির নাম করে কিছু টাকা বাটপারী করে নেবে।

প্রয়োজনে আপনাকে টাকা উইথড্র করার ছবি দিবে, স্ক্রিনশট শেয়ার করবে ইত্যাদি। এমন কি সে এনআইডি ও  আপনাকে দিবে কিন্তু প্রকৃতপক্ষে তা হবে ভুয়া। আপনাকে মিথ্যা বলবে যে এটা নিয়োগ এর ফি, দিতে হয়। আপনাকে মিথ্যা স্ক্রিনশট শেয়ার করবে, একটি অ্যাপ এর স্ক্রিন রেকর্ড ও আপনাকে দেখাতে পারে যাতে আপনার বিশ্বাস না করার কোন রাস্তা ই না থাকে। 

যদি এই সকল প্রতারকদের কাছে থেকে বাঁচতে চান তাহলে ওদের সাফ জানিয়ে দিন যে , এড ফি দিয়ে আপনি কোন কাজ করবেন না। রিং আইডির মতো প্রতিষ্ঠান পর্যন্ত আজ বন্ধ। বিশ্বস্ত তেমন কোন ডিপোজিট সাইট এখন আর নেই অন্তত বাংলাদেশ এ। সুতরাং অ্যাড ফি জাতীয় কিছু চাইলেই সঙ্গে সঙ্গে বাম হাতে ধরে ডাস্টবিনে ছুঁড়ে ফেলে দিবেন আর বুঝে নেবেন ওইটা প্রতারক ।

আর যদি আমার কথা বিশ্বাস না হয় তাহলে ওরকম দু-একজনকে টাকা দিয়ে দেখতে পারেন, খুব তাড়াতাড়ি আপনাকে ব্লক মেরে দিবে। অর্থাৎ টাকা পাওয়া মাত্রই যেহেতু আপনার প্রয়োজন শেষ সুতরাং আপনাকে ব্লক করে দিবে। আর আরো ভালো হবে যদি ওর সঙ্গে যোগাযোগই করতে না যান।

দ্বিতীয় প্রতারণা-টাইপিং জব : এরাও মোটামুটি একই দলের লোক , টাকা খোলার প্রসেস ও মোটামুটি  একই। এরা আপনাকে বলবে দৈনিক আপনাকে নির্দিষ্ট সংখ্যক ছবি হতে টেকস্ট আলাদা করে টাইপিং করে তাদেরকে দিতে হবে ,বিনিময়ে তারা প্রতিটি ছবির বদলে এত টাকা করে আপনাকে দিবে। আসলে এক টাকাও দিবে না কিন্তু আপনার টাকা ওরা এড ফি এর নামে নিজের পকেট এ উঠিয়ে দিবে।

এরকম বলতে পারে যে 500 টাকা করে আপনি একজন মেম্বার এড করাতে পারবেন বিনিময় এডমিন আপনাকে মাসের শেষে বা  মাসের 15 তারিখে 200 টাকা করে দিবে এবং ওরা কথাগুলো এমন ভাবে উপস্থাপন করবে যে ওটা যে ফেক এটা আপনার মনে হওয়া ই কষ্টকর হবে।

আজকাল বহু অ্যাপস আছে যেগুলোর মাধ্যমে পিকচার হতে টেক্সট আলাদা করা যায়। সুতরাং দুনিয়ায় এত বড় পাগল এখনো কেউ আসেনি যে ওই কাজের জন্য আপনাকে দৈনিক 300 বা 500 টাকা করে পেমেন্ট দিবে। 

এরকম আরো বেশ কিছু রাস্তা আছে যেগুলোর মাধ্যমে প্রতারকরা প্রতারণা করে। আগ্রহী হলে অপেক্ষা করুন। 

এতক্ষণ কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ