USB-C iPhone: সর্বশেষ খবর এবং কি আশা করা যায়।

একটি ইউএসবি-সি আইফোন একসময় অসম্ভব বলে মনে হতে পারে, কিন্তু সর্বশেষ গুজব থেকে বোঝা যাচ্ছে যে এটি আপনার ভাবার চেয়ে তাড়াতাড়ি আসছে। নিয়ন্ত্রক পুশব্যাক এবং লাইটনিং সংযোগকারীর সীমাবদ্ধতার মধ্যে, প্রথম USB-C আইফোনটি 2023 সালের মধ্যেই প্রকাশিত হতে পারে। আমরা এখন পর্যন্ত যা জানি তার সর্বশেষ বিবরণের জন্য নীচে যান।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নিয়ন্ত্রক চাপ

অ্যাপল ইউএসবি-সি আইফোন রিলিজ করার বিষয়ে তার সুর পরিবর্তন করেছে বলে মনে হচ্ছে এমন অনেক কারণ রয়েছে। একটি জিনিস যা উপেক্ষা করা কঠিন, যাইহোক, বিশ্বজুড়ে আইন প্রণয়ন হচ্ছে।

বহু বছর পর পর, ইউরোপীয় ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে একটি "সাধারণ চার্জিং পোর্ট" স্ট্যান্ডার্ডের জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। 2024 থেকে শুরু করে, EU-এর 27টি দেশের মধ্যে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোনকে চার্জ করার জন্য USB-C ব্যবহার করতে হবে। এর মধ্যে আইফোন এবং এমনকি এয়ারপডের মতো পেরিফেরাল আনুষাঙ্গিকও রয়েছে।

ইইউ তার আইনে সম্মত হওয়ার কয়েক সপ্তাহ পরে, মার্কিন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা তাদের সমর্থনে সোচ্চার হন। অনেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরূপ কিছু পাস করার আহ্বান জানিয়েছেন। সিনেটর এলিজাবেথ ওয়ারেন আজ টুইটারে একটি পোস্টে এই কলটি পুনর্নবীকরণ করেছেন, বলেছেন:

গ্রাহকদের বিভিন্ন ডিভাইসের জন্য সব সময় নতুন চার্জার কিনতে হবে না। কম খরচ, কম ঝামেলা এবং কম অপচয়ের জন্য আমরা অভিন্ন মান দিয়ে জিনিসগুলি পরিষ্কার করতে পারি।

অক্টোবরের শুরুতে, ইউরোপীয় সংসদের পূর্ণ ভোটের পরে ইইউতে আইনটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছিল। আইনটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সাথে পাস হয়, পক্ষে 602 ভোট, বিপক্ষে 13টি এবং 8 জন অনুপস্থিত। আইনের অধীনে, খুব ছোট পণ্যগুলির জন্য ছাড় রয়েছে একটি USB-C পোর্ট অফার করে৷

আইনটি পরবর্তীতে ইউরোপীয় কাউন্সিল দ্বারা অনুমোদিত হতে হবে, তারপরে ইইউ অফিসিয়াল জার্নালে প্রকাশিত হবে। এর আগে বিক্রি হওয়া যে কোনও পণ্য প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি পাবে, তবে এটি 2024 সালে iPhone 16 চালু হওয়ার আগে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

অ্যাপল একটি ইউএসবি-সি আইফোন বাধ্যতামূলক করে এমন আইনের বিরুদ্ধে পিছনে ঠেলে দিয়েছে। কোম্পানিটি যুক্তি দেয় যে এই ধরনের আইন উদ্ভাবনকে দমিয়ে রাখে এবং প্রকৃতপক্ষে আরও পরিবেশগত বর্জ্যের দিকে পরিচালিত করে।

অ্যাপল কি একটি USB-C আইফোন প্রকাশ করবে?

বিশ্লেষক মিং-চি কুও 2019 সালে প্রথম ভবিষ্যদ্বাণী করেছিলেন যে অ্যাপল 2021 সালের মধ্যে একটি পোর্ট-লেস আইফোন প্রকাশ করবে, কিন্তু তা ফলপ্রসূ হয়নি। এটা দেখা সহজ কেন - ওয়্যারলেস প্রযুক্তিগুলি লাইটনিং বা USB-C-এর মতো সংযোগকারীকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার জন্য নির্ভরযোগ্য বা যথেষ্ট শক্তিশালী নয়। চার্জিং গতি তত দ্রুত নয়, ডেটা স্থানান্তর ধীর এবং অবিশ্বস্ত, এবং ভোক্তা গ্রহণ এখনও সেখানে নেই।

একটি পোর্ট-লেস আইফোন এখনও কাজ করছে এবং এটি অ্যাপল-এ অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা হচ্ছে, তবে আমরা এই বছর বা পরের বছর এটি জনসাধারণের কাছে লঞ্চ করার আশা করব না।

লাইটনিং সংযোগকারীও তার বয়স দেখাতে শুরু করেছে। যখন এটি 2012 সালে আইফোন 5 এর সাথে প্রথম উন্মোচন করা হয়েছিল, তখন অ্যাপলের ফিল শিলার দাবি করেছিলেন যে এটি "পরবর্তী দশকের জন্য আধুনিক সংযোগকারী" হবে। সেই ঘোষণার পর থেকে এক দশক হয়ে গেছে, এবং এটা স্পষ্ট যে চার্জিং গতি এবং ডেটা স্থানান্তর গতির মতো জিনিসগুলিতে লাইটনিং USB-C-এর পিছনে পড়ে যাচ্ছে।

অ্যাপল এই শরতে আইফোন 14 প্রো দিয়ে শুরু করে ইউএসবি 3.0 তে লাইটনিং ডেটা স্থানান্তর হার বাড়ানোর গুজব রয়েছে, তবে ইউএসবি-সি এখনও পথ দেখায়।

তাই এটি আমাদের নিয়ে যায় যেখানে আমরা আজ আছি। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও মে মাসে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে আইফোন 15, 2023 সালে আসছে, চার্জিং এবং ডেটা স্থানান্তরের জন্য একটি USB-C পোর্ট থাকবে। এই প্রতিবেদনটি অবশেষে ব্লুমবার্গ দ্বারা নিশ্চিত করা হয়েছিল, যা আরও বলেছিল যে iPhone 15 পরের বছর একটি USB-C পোর্টে স্যুইচ করতে পারে।

একটি ইউএসবি-সি আইফোন নিশ্চিতভাবে অনেক গ্রাহককে খুশি করবে, বিশেষ করে যারা ইতিমধ্যেই একটি আইপ্যাড বা ম্যাকের মালিক যারা ইউএসবি-সি ব্যবহার করে। বলা হচ্ছে, আইফোন ব্যবহারকারীর নিছক সংখ্যার সাথে, অ্যাপল নিঃসন্দেহে আইফোনের চার্জিং সংযোগকারী পরিবর্তন করার জন্য সমালোচনার মুখোমুখি হবে - এমনকি যদি USB-C-তে একটি সুইচ শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্ত হয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Shariyar Shifat - Oct 30, 2022, 12:08 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ