অ্যান্ড্রয়েড থেকে ল্যাপটপ বা পিসিতে ফাইল স্থানান্তর করার জন্য ৫ টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ

অ্যান্ড্রয়েড থেকে ল্যাপটপ বা  পিসিতে  ফাইল স্থানান্তর করার জন্য 5টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ!

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের কিন্তু  অনেক  সময় এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে বিভিন্ন জিনিস ট্রান্সফার করার প্রয়োজন হয়, যেমন অডিও,ভিডিও, ফাইল  ইত্যাদি। 

তাই অনেকই বিভিন্ন ডেটা  ট্রান্সফার করার জন্য  এমন কিছু অ্যাপ খুঁজছেন যা দিয়ে,  এন্ড্রয়েড ফোন কিংবা ট্যাবলেট থেকে কিভাবে ডেক্সটপ বা ল্যাপটপে এসব জিনিস ট্রান্সফার করা যায়।

সেজন্য আজকে আমি এখন কিছু অ্যাপ সম্পর্কে আলোচনা করব, যা আপনাদের হয়তো কাজে আসতে পারে। তাহলে চলুন আগে এইসব অ্যাপ গুলো সম্পর্কে জেনে নিন। 

অ্যাপগুলো  হলঃ

1.AirDroid or Pushbullet

2.Cloud Storage apps

3.Feem

4.Resilio Sync

5.Xender

1. AirDroid and Pushbullet/এয়ারড্রয়েড এবং পুশবুলেট

অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল ট্রান্সফার করার জন্য AirDroid  অন্যতম একটি  জনপ্রিয় অ্যাপ। এর পাশাপাশি আপনি এই অ্যাপ দিয়ে  অন্যান্য জিনিসও করতে পারবেন, এইরকম অনেক বৈশিষ্ট্য রয়েছে । এর  বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে আপনার পিসি থেকে SMS/MMS পাঠানো এবং গ্রহণ করা, আপনার ডিভাইসের বিজ্ঞপ্তিগুলি দেখা  এবং আরও অন্যান্য অপশন ।

এই অ্যাপ দিয়ে  এমনকি একটি হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে পারেন , ক্যামেরা নিয়ন্ত্রণ ও করতে পারবেন । এছাড়াও আপনি আপনার ফোন থেকে আপনার কম্পিউটারে ফাইল স্থানান্তর করতেও  সক্ষম হবেন৷  আপনি এই অ্যাপটি  বিনামূল্যে ব্যবহার করলে এর  জন্য মৌলিক জিনিস পেতে পারেন।

তবে অতিরিক্ত কিছু  সবকিছু পেতে আপনাকে পরিষেবাটিতে সদস্য হতে হবে । অন্যদিকে এর বিকল্প অ্যাপ হল Pushbullet যেটি AirDroid এর মতোই কাজ করে। এই দুটি অ্যাপ ব্যবহার করে আপনি ফটো, ভিডিও, অডিও, ফাইল ইত্যাদি, অ্যান্ড্রয়েড থেকে পিসিতে সহজেই সবকিছু ট্রান্সফার করতে পারবেন। 

আরোও পড়তে পারেন 

অ্যান্ড্রয়েডের জন্য ৫ টি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ।

অ্যান্ড্রয়েডের জন্য ভালো কয়েকটি DSLR অ্যাপস।

2. Cloud Storage / ক্লাউড  স্টোরেজ।

"ক্লাউড স্টোরেজ" অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল স্থানান্তর করার জন্য  এবং  রিসিভ করার জন্য  একটি চমৎকার অ্যাপ।

এতে  ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ, বক্স ডটকম এবং অন্যান্য সুবিধা  বেছে নেওয়ার জন্য বিভিন্ন পরিষেবা রয়েছে৷

এই অ্যাপ দিয়ে  ফাইল স্থানান্তর যথেষ্ট সহজ। তাছাড়া  আপনি একটি ডিভাইসে ক্লাউড স্টোরেজে ফাইলটি আপলোড ও করতে পারবেন। এবং পরবর্তীতে তা প্রয়োজন হলে আবার 

আপনি এটি অন্য ডিভাইসে ডাউনলোড করতে পারবেন । বেশিরভাগ ক্লাউড স্টোরেজ অ্যাপের নিজস্ব ডেডিকেটেড অ্যাপ রয়েছে যার মাধ্যমে  এটি প্রক্রিয়াটিকে আরো  সহজ করে তোলে। 

3. Feem v4  

Feem v4  এই অ্যাপ দিয়ে একসাথে পাঁচ-ছয়টা ডিভাইসে মধ্যে  বিভিন্ন ধরনের ফাইল স্থানান্তর বা রিসিভ করার জন্য আলো একটা অ্যাপ। এটি একই ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইস থেকে যেকোনো জিনিস স্থানান্তর কতা যায়।

এতি হতে পারে একটি  মোবাইল ফোন, ট্যাবলেট, কম্পিউটার, ল্যাপটপ বা অন্যান্য ডিভাইস । এতে  প্রতিটি ডিভাইস কেবল ফিম ডাউনলোড করে চালানোর কাজটি করে থাকে । এবং  সেই ডিভাইসগুলি থেকে আপনি যা চান তা স্থানান্তর করতে পারেন । এতে  ওয়াইফাইকে প্রকৃত ইন্টারনেটের সাথে সংযুক্ত করার প্রয়োজন নেই।

এইরকম আরেকটি অ্যাপ এর নাম হচ্ছে 

"ShareIt" যা ঠিক এই অ্যাপের মতোই কাজ করে।  তাই আপনি চাইলে আপনার পছন্দসই যেকোনো একটি অ্যাপ আপনার ব্যবহারের জন্য বেঁচে নিতে পারেন।

4. Resilio Sync 

Resilio Sync হল এক ধরনের ওয়াইল্ডকার্ড। এটি অনেকটা ক্লাউড স্টোরেজের মতো কাজ করে। তবে ক্লাউড স্টোরেজ সার্ভার আপনার নিজস্ব ডেস্কটপ বা ল্যাপটপ। এতে  আপনি আপনার ইচ্ছামতো ডেটা Sync

 করতে পারেন, ফাইলগুলিকে ইচ্ছামত স্থানান্তর করতে পারেন । এটি ম্যাক, লিনাক্স এবং উইন্ডোজকেও সমর্থন করে। 

তাছাড়া আপনি এ দিয়ে পিসি, ল্যাপটপসহ অন্যান্য ডিভাইসেও বিভিন্ন ফাইল ট্রান্সফার করতে পারবেন। এর মধ্যে ক্লাউড পরিষেবা ও রয়েছে। ফ্রিতে ব্যবহার করার জন্য এতে মৌলিক অনেক বৈশিষ্ট্য রয়েছে। তবে এর বেশির ভাগ বৈশিষ্ট্য প্রিমিয়ার ভার্সনে রয়েছে। 

5. Xender 

Xender এই কয়েকটি ট্রান্সফার  অ্যাপের মধ্যে  অন্যতম জনপ্রিয় অ্যাপ। এটি  আপনার ফোনকে অন্য ডিভাইসের সাথে সংযুক্ত করতে এবং WiFi এর মাধ্যমে স্থানান্তর করতে দেয়৷ এটি অন্যান্য অ্যান্ড্রয়েড বা আইওএস ফোন, ম্যাক, পিসি এবং এমনকি টিজেনের সাথে ও কাজ করে। 

এটিতে আরও কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে, যেমন ভিডিওকে অডিওতে রূপান্তর করার ক্ষমতা এবং আপনি এটি ব্যবহার করে  Facebook, Whatsapp এবং Instagram ভিডিওগুলি ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন। 

যাইহোক, এইসব অ্যাপ গুলো ছাড়ও ফাইল ট্রান্সফার করার জন্য আরো অনেক উপায় রয়েছে। যেমন, ব্লুটুথ, ইউএসবি পোর্ট, ইত্যাদি। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.