বহুল আলোচিত টেসলা বট সম্পর্কে বিশেষজ্ঞদের রায়: এলন মাস্ক রোবোটিক্স 101

ইলন মাস্ক অবশেষে বহুল আলোচিত অপটিমাস রোবটের একটি প্রোটোটাইপ উন্মোচন করেছেন-একটি দ্বিপদী মেশিন যা টেসলার সিইওর কল্পনায় একদিন একটি "সাধারণ উদ্দেশ্য" বট হিসাবে বিক্রি হবে যা একটি গাড়ির চেয়ে সস্তা এবং কারখানায় কাজ করতে এবং কাজ করতে সমানভাবে সক্ষম ঘরে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

টেসলার এআই ডে-তে অপটিমাসের উপস্থাপনাটি হাইপ এবং ভুল দিকনির্দেশের সাধারণ মাস্কের নেশায় আবদ্ধ ছিল। কিন্তু এটি রোবোটিস্টদের মেশিনের কিছু প্রকৃত ক্ষমতার উপর একটি প্রশংসনীয়ভাবে বিশদ দৃষ্টিভঙ্গিও অফার করেছে।

তাদের বিচার? যে টেসলার প্রকৌশলীরা এত অল্প সময়ের মধ্যে অবিশ্বাস্য কাজ করেছেন কিন্তু সেই অপটিমাস এখনও বাস্তবতার চেয়ে বেশি হাইপ: একটি গবেষণা রোবট যা অর্থবহ কিছুতে বিকাশ করতে অনেক বছর সময় নেবে।

যদিও আমরা বিশেষজ্ঞদের মতামতের মধ্যে ডুব দেওয়ার আগে, আসুন আমরা সেদিন কী দেখেছি তা সংক্ষেপে নেওয়া যাক।

দুটি রোবট দেখানো হয়েছে। প্রথমটি, যার নাম বাম্বল সি, ছিল একটি "রুক্ষ উন্নয়ন রোবট" যাকে স্টেজ জুড়ে হাঁটতে দেখা যায় এবং একটি জল দেওয়ার ক্যান তোলা এবং বাক্সগুলি সরানোর মতো আগে থেকে রেকর্ড করা ডেমোতে কাজগুলি করতে দেখা যায়৷

দ্বিতীয় রোবটটিকে মাস্ক বর্ণনা করেছেন "যা উৎপাদনে যাবে তার মোটামুটি কাছাকাছি" এবং এর একটি বাহ্যিক আবরণ ছিল। কিন্তু এটি শুধুমাত্র একটি প্রপ হিসাবে ব্যবহার করা হয়েছিল, মাস্কের পিছনে চাকা লাগানো হয়েছিল এবং শুধুমাত্র তার হাত নেড়ে দেখানো হয়েছিল।

মাস্ক তার উচ্চাকাঙ্ক্ষার পুনরাবৃত্তি করেছিলেন "যত তাড়াতাড়ি সম্ভব একটি দরকারী মানবিক রোবট" তৈরি করার, যেটি "খুব উচ্চ ভলিউমে তৈরি করা যেতে পারে, শেষ পর্যন্ত মিলিয়ন ইউনিট" এবং এটির "একটি গাড়ির চেয়ে অনেক কম খরচ হবে - $20,000 এর চেয়ে অনেক কম।

" তিনি পরে দাবি করেছিলেন যে এই জাতীয় যন্ত্র উদ্ভাবন করা "একটি ভবিষ্যত যেখানে দারিদ্র্য নেই" এবং "আমরা জানি সভ্যতার মৌলিক রূপান্তর" এর অনুমতি দেবে।

আমরা Optimus এর জন্য কিছু মৌলিক চশমা পেয়েছি (কিন্তু, কনসেপ্ট বটের মতো, পরের বার আমরা আপডেট পেলে সেগুলি সত্য হবে কিনা তা স্পষ্ট নয়)। এটির ওজন 73 কেজি, এর অঙ্গ-প্রত্যঙ্গে 28 ডিগ্রি স্বাধীনতা রয়েছে এবং এটি একটি 2.3kWh ব্যাটারি দ্বারা চালিত যা টেসলা দাবি করে যে পুরো দিনের কাজ চলে।

স্ট্যান্ড-আউট যান্ত্রিক বৈশিষ্ট্যটি মানুষের অনুকরণে হাতে তৈরি করা হয়েছে, এবং টেসলা দেখিয়েছে যে কীভাবে এটি ন্যাভিগেশন এবং নিয়ন্ত্রণের জন্য গাড়ি চালানোর জন্য ব্যবহৃত সফ্টওয়্যারটির উপর পোর্ট করছে।

উপস্থাপনা শেষে একটি প্রশ্নোত্তর-এ, মাস্ক অনুমান পুনরাবৃত্তি করেছিলেন যে বটটি একদিন "একজন বন্ধুর মতো" হতে পারে এবং বলেছিলেন যে গ্রাহকরা "তিন বছরের মধ্যে, সম্ভবত পাঁচ বছরের বেশি নয়" একটি অর্ডার করতে সক্ষম হবে (যদিও এটি নয় তিনি ব্যবসা বা ব্যক্তি বোঝাতে চেয়েছিলেন কিনা তা পরিষ্কার করুন)।

সুতরাং, মঞ্চে যা বলা হয়েছিল এবং দেখানো হয়েছিল সে সম্পর্কে এটিই আসল তথ্য। কিন্তু বিশেষজ্ঞদের কী বলার আছে? দ্য ভার্জের সাথে সাক্ষাৎকার এবং সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা রায় থেকে তাদের কিছু প্রতিক্রিয়া এখানে দেওয়া হল।

তার থ্রেডে, হুবিকি নোট করেছেন যে অপটিমাস বটটি রোবোটিক্সে শূন্য মোমেন্ট পয়েন্ট হিসাবে পরিচিত হাঁটার পদ্ধতি ব্যবহার করে বলে মনে হচ্ছে, বা ZMP (যদিও এটি টেসলা দ্বারা নিশ্চিত করা হয়নি)। এটি লোকোমোশনের একটি পদ্ধতি যা কয়েক দশক ধরে ব্যবহার করা হচ্ছে, Honda-এর Asimo-এর মতো বিখ্যাত বটগুলিতে মোতায়েন করা হয়েছে।

(আপনি যখন অপটিমাস দেখেন, তখন আপনি নিশ্চিতভাবে দেখতে পাবেন যে কীভাবে এটির হাঁটু একটি আধা-ক্রুচের মধ্যে বাঁকানো থাকে এবং এটি সতর্কতার সাথে তার ওজনকে এক পা থেকে অন্য পায়ে স্থানান্তর করে।) হুবিকি উল্লেখ করেছেন যে হাঁটার এই পদ্ধতিটি "বেশ নিরাপদ, কিন্তু 2022-এ মন খারাপ হবে না।"

তিনি আরও উল্লেখ করেছেন যে উপস্থাপনা দ্বারা উত্তর না দেওয়া আরেকটি বড় প্রশ্ন হল নির্ভরযোগ্যতা। "কতবার এটা নিচে পড়ে? আপনি একটি দুর্দান্ত ভিডিও - এমনকি একটি লাইভ ডেমো থেকে বলতে পারবেন না," তিনি বলেছেন।

স্পষ্টতই, যখন কারখানাগুলিতে রোবট রাখার কথা আসে, তখন নির্ভরযোগ্যতা একটি বিশাল ফ্যাক্টর, কারণ সমাবেশ লাইনের যে কোনও জায়গায় ডাউনটাইম একটি উল্লেখযোগ্য নক-অন প্রভাব ফেলতে পারে।

"দুঃখজনকভাবে অভিনবত্ব এবং কল্পনার অভাব রয়েছে এমন একটি ভয়ঙ্কর প্রচেষ্টার একটি অসাধারণ সাহসী লাইভ প্রদর্শন"

উইল জ্যাকসন, ইঞ্জিনিয়ারড আর্টসের সিইও, দ্য ভার্জকে বলেছেন যে অপটিমাস বটের প্রথম দুটি প্রোটোটাইপ তাদের ডিজাইনে "কোন অভিনবত্ব" ছাড়াই "নির্ধারিতভাবে অভাব" ছিল।

জ্যাকসন বলেন, "এগুলি হোন্ডার অ্যাসিমো রোবটের ধারণার সাথে খুব মিল, যার বিকাশ এখন পরিত্যক্ত।" “সামগ্রিক নকশাটি ভারীভাবে নির্মিত, আনাড়ি এবং শক্তি অদক্ষ — হাতগুলি খুব মৌলিক, একমাত্র রিডিমিং বৈশিষ্ট্য হল আঙুলের কার্যকারিতার একটি ক্লাচ প্রক্রিয়া।

আপনি যদি জানতে চান যে তারা মানব স্তরের গতি এবং ক্ষমতা থেকে কতটা দূরে, গত বছরের প্রকাশ - রোবট স্যুটে একজন মানুষ - এই বছরের আসল হার্ডওয়্যারের সাথে তুলনা করুন।"

টেসলা

জ্যাকসন সাধারণভাবে টেসলার এআই কাজ এবং কোম্পানির প্রকৌশলীদের উত্সর্গের প্রশংসা করেছিলেন, কিন্তু প্রথম স্থানে পুরুষ শ্রমের জন্য একটি হিউম্যানয়েড রোবট তৈরির ধারণা নিয়ে প্রশ্ন তোলেন। “আমি অবাক হয়েছি যে মাস্ক একজন শ্রোতাদের সম্বোধন করতে পারে এমন একজন মানবিক ধারণার সাথে মুগ্ধ হয়ে এবং পুরোপুরি স্বীকার করতে ব্যর্থ হয় যে একটি রোবটের সাথে যোগাযোগ করার তাদের আকাঙ্ক্ষাই হত্যাকারী অ্যাপ্লিকেশন।

তিনি কি ভেবেছিলেন যে তারা সাধুবাদ জানাচ্ছে কারণ অবশেষে পৃথিবীতে একটি মানবিক রোবট থাকবে যা একটি গাড়ির কারখানায় একটি পাইপ তুলতে পারে?"

তিনি উপসংহারে এসেছিলেন যে ডেমোটি "একটি ভয়ঙ্কর প্রচেষ্টার একটি অসাধারণ সাহসী লাইভ প্রদর্শনী দেখিয়েছে যেটিতে দুঃখজনকভাবে অভিনবত্ব এবং কল্পনার অভাব রয়েছে" এবং "আশা করি আমরা আগামী বছরের ইভেন্টের সময় একটি কোর্স সংশোধন দেখতে পাব।"

একটি চিত্তাকর্ষক প্রদর্শন কিন্তু উত্তর না পাওয়া অনেক প্রশ্ন

যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের একজন রোবোটিস্ট এবং শিক্ষক জোনাথন আইটকেন দ্য ভার্জকে বলেছিলেন যে এটি একটি "আকর্ষণীয় ডেমো" এবং "সবচেয়ে বড় বিষয় হল তারা যে সময়ে কাজ করছে সেই সময়ে তারা যে অগ্রগতি করেছে তা হল। জিনিস।" কিন্তু তিনি আরও উল্লেখ করেছেন যে রোবটের ক্ষমতা এবং ডেমোগুলির সঠিক প্রকৃতি সম্পর্কে অনেকগুলি উত্তরহীন প্রশ্ন ছিল।

"এখন পর্যন্ত তারা গবেষণা করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম তৈরি করেছে।"

ইমেলের মাধ্যমে দ্য ভার্জের সাথে কথা বলার সময়, ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান দিয়েগোর রোবোটিক্সের অধ্যাপক হেনরিক ক্রিস্টেনসেন বলেছেন যে অপটিমাসের যান্ত্রিক নকশা এবং হাঁটার দক্ষতা "কঠিন" কিন্তু টেসলার পদ্ধতিতে "সামান্য উদ্ভাবন নেই"।

"এটি মৌলিক নেভিগেশন, গ্রাসিং, ম্যানিপুলেশন করতে পারে এমন কোন বাস্তব প্রমাণ নেই।"

ইয়েংয়ের মতো, ক্রিস্টেনসেন উল্লেখ করেছেন যে অপটিমাসের পাঁচ আঙুলযুক্ত হাতের নকশা সম্ভবত অপ্রয়োজনীয় ছিল ("নিশ্চিত নই যে আপনার 5টি আঙ্গুলের প্রয়োজন ... আমি এখানে হাত নাড়ানোর বাইরে একটি শক্ত যুক্তি দেখতে পাইনি")। এবং তিনি উল্লেখ করেছেন যে টেসলার উপস্থাপনা থেকে অনেক কিছু অনুপস্থিত ছিল: "এটি মৌলিক নেভিগেশন, আঁকড়ে ধরা, ম্যানিপুলেশন করতে পারে এমন কোন বাস্তব প্রমাণ নেই।"

"এটি একটি ভাল প্রাথমিক নকশা এবং এটি চিত্তাকর্ষক যে তারা 9 মাসে কতদূর এসেছে, কিন্তু বোস্টন ডায়নামিক্স এবং তত্পরতার বাইরে উদ্ভাবন খুব সীমিত," ক্রিস্টেনসেন বলেছেন। “এখন পর্যন্ত তারা গবেষণা করার জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম তৈরি করেছে [...] ভাল খবর হল মাস্ক বড় চিন্তা এবং বিনিয়োগ করতে ভয় পায় না। এই হিসাবে আমি ভবিষ্যতে এখানে বাস্তব উদ্ভাবন দেখতে আশা করি।"

কস্তুরী সত্যিই কি অফার করতে পারে: মনোযোগ এবং তহবিল

টরন্টো বিশ্ববিদ্যালয়ের এআই-এর একজন সহকারী অধ্যাপক অনিমেষ গার্গ, একটি প্রতিক্রিয়া অফার করেছেন যা ক্ষেত্রের মুখোমুখি হওয়া আরও বিস্তৃত চ্যালেঞ্জগুলির উপর অনেক বেশি মনোযোগ কেন্দ্রীভূত করেছে — অর্থাৎ, কেন সহজ সিস্টেমগুলি বেশি হলে প্রথমে একটি সাধারণ-উদ্দেশ্য মানবিক রোবট তৈরি করা উচিত। অর্জনযোগ্য?

Google ডক্সে শেয়ার করা একটি পোস্টে লেখা, গার্গ নোট করেছেন যে হিউম্যানয়েড বটগুলি তৈরি করা "একটি শূন্য থেকে এক সমস্যা যা কোনও আয় ছাড়াই যতক্ষণ না সিস্টেম মূল্য প্রদানের জন্য কাজ করে।" এটি বিনিয়োগকে চ্যালেঞ্জিং করে তোলে।

কিন্তু, তিনি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত গাড়ি ডিজাইন করার পদ্ধতির তুলনা করেন এবং নোট করেন যে যদি শেষ লক্ষ্যে পৌঁছানো যায় (বিদ্যমান মানব পরিবেশের সাথে নিরবচ্ছিন্ন একীকরণ), তাহলে মেশিনগুলিকে (সেগুলি রোবট বা গাড়িই হোক না কেন) মিটমাট করার জন্য পরিকাঠামো পুনরুদ্ধার না করে আমরা অনেক কিছু বাঁচাতে পারি। )

গার্গের অপ্টিমাসের ডিজাইনের কিছু হালকা সমালোচনা রয়েছে, উদাহরণস্বরূপ, মনে হচ্ছে যে কেবল-চালিত হাতগুলির একটি শালীন লোডিং ক্ষমতা রয়েছে তবে একটি ধীর প্রতিক্রিয়ার সময়। তবে তিনি আরও ইতিবাচক যে কস্তুরী এবং টেসলা এই স্থানটিতে আদৌ জড়িত হচ্ছেন:

সামগ্রিকভাবে, বর্তমান নকশা একটি খুব ভাল প্রথম পদক্ষেপ. এই ধরনের সিস্টেম তৈরিতে আগ্রহ স্বাগত কারণ টেসলা এবং ইলন মাস্কের সমস্যায় জড়িত হওয়া সমস্যাটির প্রতি মনোযোগ, প্রতিভা এবং সংস্থান নিয়ে আসে, যা অগ্রগতির ফ্লাইহুইলকে গতিশীল করে।

কম্পাস পয়েন্ট সঠিক দিকের জন্য সম্প্রদায়ের সতর্ক আশাবাদের সাথে এই প্রচেষ্টার প্রশংসা করা উচিত, এবং ইলন তার সাথে টেসলা ইঞ্জিনিয়ারদের উচ্চতা নিয়ে আসে যখন আমরা AI/রোবোটিক্স জঙ্গলের মধ্য দিয়ে ভ্রমণ করি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ