এই শরতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মৌসুমি সুপারফুড।

যদিও দিনগুলি একটু ঠান্ডা হতে শুরু করেছে, এই শরত্কালে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আরামদায়ক কিছু মৌসুমী সুপারফুড খাওয়ার জন্য এটি উপযুক্ত সময়। আপনি ব্লেন্ডারের অনুরাগী হোন না কেন, যেমন বাড়িতে তৈরি হৃদয়গ্রাহী খাবার, বা সারাদিন চরানো, আপনি যা খাচ্ছেন তাতে উচ্চ পুষ্টিকর উপাদান যুক্ত করা আপনার স্বাস্থ্যের বিশ্বকে ভিন্নতা এনে দিতে পারে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সুপারফুড কি এবং কেন আমাদের তাদের প্রয়োজন?

"একটি গ্রুপ হিসাবে সুপারফুডগুলি, একটি সামগ্রিক সুষম খাদ্যের পুষ্টি-ঘন খাবার যা ভিটামিন, খনিজ এবং খাদ্যতালিকাগত ফাইবারে পরিপূর্ণ - ঠিক যেমনটি তালিকায় উল্লিখিত খাবার [নীচে আছে]", পুষ্টিবিদ সিগনে স্যানফেল্ড বলেছেন।

এবং এই মুহূর্তে, আমরা একটি অভ্যন্তরীণ পিক-মি-আপ থেকে বিশেষভাবে উপকৃত হতে পারি।

"শরৎকাল সাধারণত অনেক ক্রিয়াকলাপে ভরা একটি সময় এবং লোকেরা গ্রীষ্মের ছুটি থেকে ফিরে আসে - এবং এটি অনেকের জন্য চাপের সময় হতে পারে৷ কেউ কেউ চাপের সময়কালে একটি সুষম, পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়াকে চ্যালেঞ্জ বলে মনে করেন - যদিও আমাদের সত্যিই স্বাস্থ্যকর প্রয়োজন আমাদের সুস্থতার জন্য জ্বালানী, "স্বাস্থ্যকর খাওয়ার অ্যাপ লাইফসাম-এর Svanfeldt বলেছেন।

Svanfeldt এও উল্লেখ করেছেন যে আমরা এখন বাইরের জিনিসগুলি থেকে বাড়ির ভিতরে পরিবর্তন করছি, যা আরও জীবাণু ছড়াতে পারে। "অতএব, অসুস্থ হওয়া এড়াতে আমাদের ইমিউন সিস্টেমকে সর্বোত্তম উপায়ে পুষ্ট করা গুরুত্বপূর্ণ," তিনি পরামর্শ দেন।

সুতরাং, ভাল খাওয়ার অর্থ যেমন স্বাদে ঝাঁকুনি দেওয়া নয়, এখানে কিছু পুষ্টিকর কিন্তু সুস্বাদু খাবার রয়েছে (যা ব্যাঙ্ক ভাঙবে না) আপনি এই শরতে ভাল থাকতে সাহায্য করার জন্য আপনার কেনাকাটার তালিকায় যোগ করতে পারেন।

Apples 

ব্রিটিশ আপেল এন্ড পিয়ার্স (BAPL) এর মতে, বসন্ত ও গ্রীষ্মে অনুকূল আবহাওয়ার কারণে সোমবার 26শে সেপ্টেম্বর ব্রিটিশ আপেল এই বছরের একটু শুরুতে মৌসুমে এসেছে। ফলের সাধ্যের দিক থেকে এগুলি কলার পরে দ্বিতীয়, ফ্রিজে ভালভাবে সঞ্চয় করে, আমাদের সুপারমার্কেটে কম খাবার মাইল ভ্রমণ করে এবং স্বাস্থ্য সুবিধায় ভরপুর।

অক্টোবর ন্যাশনাল কোলেস্টেরল মাসের সাথে, নেতৃস্থানীয় পুষ্টিবিদ রব হবসন আরও বলেন, "সাম্প্রতিক গবেষণায় দেখানো হয়েছে যে আপেল (এবং নাশপাতি) ফ্ল্যাভোনয়েড, খাদ্যতালিকাগত ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ বেশ কিছু জৈব সক্রিয় যৌগ রয়েছে, যেগুলি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাসের সাথে পৃথকভাবে যুক্ত। "

গবেষণায় দেখা যায় যে আমাদের খাদ্যতালিকায় আপেল অন্তর্ভুক্ত করা কোলেস্টেরল কমাতে সাহায্য করে (যা হার্টের সমস্যা সৃষ্টি করতে পারে), তাদের পেকটিন (প্রাকৃতিক ফাইবার) উপাদানের জন্য ধন্যবাদ। Svanfeldt আরও উল্লেখ করেছেন যে তারা পটাসিয়াম সমৃদ্ধ (আমাদের শরীরের স্নায়ু এবং পেশী ফাংশনের জন্য গুরুত্বপূর্ণ) এবং ভিটামিন সি (আমাদের হাড় এবং টিস্যুর জন্য প্রয়োজনীয়)।

BAPL ব্রিটিশ কক্স আপেলের সুপারিশ করে, যেগুলো টার্ট এবং মিষ্টি, মধুর ইঙ্গিত সহ সবচেয়ে সুগন্ধযুক্ত জাতগুলির মধ্যে একটি, এবং রান্না করার সময় তাদের আকৃতি বজায় রাখে। এটি তাদের টার্তে ট্যাটিনের জন্য দুর্দান্ত করে তোলে, মাফিন মিক্সে কাটা বা নীল পনির এবং সেলারি সহ একটি সালাদ বা কেবল সমৃদ্ধ চিজগুলির সাথে যুক্ত। এদিকে, ব্রিটিশ গালা মিষ্টি, সূক্ষ্ম, হালকা এবং সরস - ব্যায়ামের পরে একটি দুর্দান্ত পিক-আপ।

Pears

প্রায়শই আপেলের দ্বারা ঢেকে যায় যাবার জলখাবার হিসাবে, উপরে উল্লিখিত নম্র নাশপাতির ঠিক তেমনই অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং আপনি সেগুলি যেভাবে খেতে পারেন তাতে বহুমুখী।

Svanfeldt ব্যাখ্যা করেন যে তারা "ফাইবারে ভরা (হজম এবং অন্ত্রের স্বাস্থ্যের জন্যও ভাল), পটাসিয়াম এবং ভিটামিন কে (আমাদের রক্তের জমাট বাঁধার পাশাপাশি হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ)"। এছাড়াও, এগুলিতে জলের পরিমাণ বেশি, ক্যালোরি কম থাকার সময় আপনাকে পূর্ণ রাখতে সাহায্য করে।

"নাশপাতি একটি কম্পোট তৈরি করার জন্য, প্যানকেকের সাথে পরিবেশন করার জন্য বা আপনার সকালের ওটস বা দইয়ের উপরে যোগ করার জন্য উপযুক্ত," Svanfeldt যোগ করেন। আপনি দারুচিনি, পোচ করা নাশপাতি টার্ট দিয়ে বেকড নাশপাতি ব্যবহার করে দেখতে চাইতে পারেন, বা কেবল বেসিকগুলিতে ফিরে যান এবং মনে রাখবেন কেন আপনার ন্যাপকিন-ধরা নাশপাতিতে আরও ঘন ঘন কামড় দেওয়া উচিত।

Sweet potatoes

আলুগুলির মধ্যে সবচেয়ে মিষ্টি, 'ভাজা' ​​হিসাবে খাওয়ার জন্য প্রস্তুত, খাস্তা, বেকড, রোস্ট করা, স্টিমড, সালাদে ফেলে দেওয়া বা আপনার পছন্দ মতো।

"এগুলি বিটা-ক্যারোটিন (আমাদের ত্বক এবং দৃষ্টিশক্তির জন্য গুরুত্বপূর্ণ) পাশাপাশি ফোলেট (কোষ পুনর্নবীকরণ এবং লোহিত রক্তকণিকার জন্য গুরুত্বপূর্ণ) দ্বারা পূর্ণ," বলেছেন সোয়ানফেল্ড। শরীরে, বিটা-ক্যারোটিন ভিটামিন এ-তে রূপান্তরিত হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও পরিচিত।

"মিষ্টি আলু ভাজা বা স্যুপ বা স্টুতে যোগ করার জন্য চমৎকার," সে যোগ করে।

Red bell peppers

লাল বেল মরিচ ভিটামিন সি-তে পরিপূর্ণ, এবং Svanfeldt এর মতে, শুধুমাত্র একটি আনন্দদায়ক চকচকে শাকসবজি "প্রায় আমাদের দৈনিক ভিটামিন সি এর দ্বিগুণ চাহিদা রয়েছে"।

ভিটামিন সি কোষকে রক্ষা করতে এবং তাদের সুস্থ রাখতে, স্বাস্থ্যকর ত্বক, রক্তনালী, হাড় এবং তরুণাস্থি বজায় রাখতে এবং ক্ষত নিরাময়ে সাহায্য করার জন্য দুর্দান্ত। লাল মরিচে ভিটামিন কে 1, ভিটামিন ই, ভিটামিন এ, ফোলেট এবং পটাসিয়াম রয়েছে।

Svanfeldt সুপারিশ করেন যে তারা হয় কাঁচা খাওয়ার জন্য উপযুক্ত (যেহেতু তারা তাদের উচ্চ ভিটামিন সি কন্টেন্ট রাখে), অথবা চুলায় ভাজা এবং তারপর মরিচ এবং রসুনের মতো কিছু সুন্দর মশলা দিয়ে একটি স্প্রেডে মেশাতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Sojib Islam - Oct 15, 2022, 8:02 PM - Add Reply

Wow

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ